ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

যে দুটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে ইয়ামাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ৮ জুলাই ২০২৪   আপডেট: ১১:২৪, ৮ জুলাই ২০২৪
যে দুটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে ইয়ামাল

ইউরো চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠেছে স্পেন। তারুণ্য এবং অভিজ্ঞতায় মোড়ানো এই দলটার চালিকাশক্তির অন্যতম লামিনে ইয়ামাল। স্কুল পড়ুয়া এই কিশোর ইতোমধ্যে আসরের আলো নিজের দিকে টেনে নিয়েছেন। সেমি-ফাইনালের মঞ্চে তার সামনে উঁকি দিচ্ছে দুটি রেকর্ড। 

ইয়ামালের বয়স মাত্র ১৬। ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের জার্সি গায়ে মাঠে নেমেই ক্রোয়েশিয়ার বিপক্ষে সবচেয়ে কম বয়সে ইউরোতে অভিষেকের রেকর্ড গড়েছেন স্প্যানিশ এই উদীয়মান। ভেঙেছেন পোল্যান্ডের সাবেক ফুটবলার কজলভস্কির রেকর্ড। ২০২১ ইউরোতে তার অভিষেক হয়েছিল ১৭ বছর ২৪৬ দিন বয়সে।

এছাড়াও সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এক ইউরোতে গড়েছেন সর্বোচ্চ অ্যাসিস্ট করার নজির। সবচেয়ে কম বয়সে গোলে সহায়তাকারী হিসেবেও রেকর্ডের খাতায় নাম তুলেছেন বার্সেলোনার এই কিশোর। এবার তাকে ডাকছে আরও দুটি রেকর্ড।
 
চলমান আসরে গোলের দেখা পেলেই ইয়ামাল হবেন ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা। বর্তমানে রেকর্ডটির মালিক সুইজারল্যন্ডের ইয়োহান ভলনানথেন। ২০০৪ সালে ১৮ বছর ১৪০ দিন বয়সে গোল করেছিলেন তিনি। সেমি-ফাইনালে স্পেন যদি ফ্রান্সকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে, তবে ইয়ামাল হবেন ইউরোর ফাইনাল খেলা সর্বকনিষ্ঠ ফুটবলার।

আরো পড়ুন:

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়