ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

‘৫০ বছরের সেরা রাত উপহার দিয়েছে ইংল্যান্ড’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১১ জুলাই ২০২৪  
‘৫০ বছরের সেরা রাত উপহার দিয়েছে ইংল্যান্ড’

ওলি ওয়াটকিন্সের কোনোকুনি একটা শটে ট্রাফালগার স্কয়ারের উন্মাতাল ‍রূপটা এতোক্ষণে দেখে ফেলেছেন নিশ্চয়ই। ৯০ মিনিটে নেওয়া ওয়াটকিন্সের সেই শট খুঁজে নেয় নেদারল্যান্ডসের জাল। আর ইংল্যান্ডকে উড়িয়ে নেয় টানা দ্বিতীয় ইউরোর ফাইনালে। ২-১ গোলে হারিয়ে সাউথগেটের দল শিরোপার থেকে মাত্র এক পা দূরে। ফাইনালে তাদের প্রতিপক্ষ স্পেন।

সেমিফাইনালের কাঁটা দূর করতে পারলেই ইংল্যান্ড শিরোপা জিতবে এমন কথা বলাবলি হচ্ছিল। শিষ্যদের দারুণ ফুটবলে ফাইনালের টিকিট পেয়ে উচ্ছ্বসিত সাউথগেট। জানালেন, ৫০ বছরের সেরা রাত ইংল্যান্ডকে উপহার দিয়েছে তারা। ম্যাচের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাউথগেট বলেছেন, ‘আমি দায়িত্বটা নিয়েছিলাম ইংলিশ ফুটবলের উন্নতির জন্য। এখন আমরা টানা দ্বিতীয়বার ফাইনালে। শেষটা ৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম ছিল।’

‘আমরা এখন বিদেশে এটা কাটাতে যাচ্ছি। আমরা সমর্থকদের দারুণ একটি রাত উপহার দিয়েছি। ৫০ বছরের সেরা রাত উপহার দিয়েছি। এজন্য খুব গর্বিত। আমরা যেভাবে আছি, স্টেডিয়ামে যারা ছিল এবং দেশে যারা খেলা দেখছে সবার অনুভূতি কেমন হচ্ছে সেটা ভেবে আমি আনন্দিত। কিন্তু আমাদের কাজ শেষ হয়নি। আমাদেরকে সাম্ভাব্য সেরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে। আমরা এখানে এসেছি শিরোপা জেতার জন্য। যা এখনো আমাদের লক্ষ্য।’-যোগ করেন সাউথগেট।

টানা দ্বিতীয়বার ফাইনাল উঠে বেশ আনন্দিত ইংল্যান্ডের কোচ, ‘পরপর দুইবার ফাইনাল খেলা অবশ্যই বিশেষ কিছু। আমি যদি আজ মাঠে না থাকতাম অবশ্যই ওদের খেলা দেখে এবং এই সাফল্য উদযাপন করতাম। আমরা জয়ের জন্য এসেছি। আশা করছি জিতেই দেশে ফিরতে পারবো। এজন্য আমাদের লড়াই অব্যাহত থাকবে।’

জানিয়ে রাখা ভালো, ১৯৬৬ সালের পর ইংল্যান্ড এবারই প্রথম টানা দুইটি মেজর টুর্নামেন্টে পরপর ফাইনাল উঠলো। সেবার ইউরোর পাশাপাশি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল থ্রি লায়ন্সরা। ইউরোর গত আসরে ইতালির কাছে শিরোপা হারায় ইংল্যান্ড। এবার স্পেনের বিপক্ষে জিতবে পারবে তারা? প্রশ্নটা সময়ের কাছেই তোলা থাক।

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়