ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

আর্জেন্টিনার অনন্য রেকর্ড নাকি কলম্বিয়ার অপেক্ষার অবসান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০৪, ১৫ জুলাই ২০২৪   আপডেট: ০১:৫৩, ১৫ জুলাই ২০২৪
আর্জেন্টিনার অনন্য রেকর্ড নাকি কলম্বিয়ার অপেক্ষার অবসান

ফুটবল ইতিহাসে একমাত্র দল হিসেবে এক বিশ্বকাপের আগে-পরে তিনটি মেজর শিরোপা জয়ের রেকর্ড রয়েছে কেবল স্পেনের। তারা ২০০৮ সালে জিতেছিল ইউরো। এরপর ২০১০ সালে জিতে বিশ্বকাপ। আর ২০১২ সালে আবারও ইউরো জিতে অনন্য রেকর্ড গড়ে।

এবার অবশ্য স্পেনের এই অনন্য রেকর্ড ছোঁয়ার দারুণ সুযোগ রয়েছে আর্জেন্টিনার সামনে। তারা ২০২১ সালে জিতেছিল কোপা আমেরিকার শিরোপা। এরপর ২০২২ বিশ্বকাপের শিরোপা জিতে ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটায়। এবার ২০২৪ কোপা আমেরিকার শিরোপা জিততে পারলেই স্পেনের পর ফুটবল ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে টানা তিনটি মেজর শিরোপা জয়ের রেকর্ড গড়বেন মেসি-ডি মারিয়ারা। পাশপাশি অনন্য রেকর্ড হবে কোপা আমেরিকায়ও। একমাত্র দল হিসেবে সর্বোচ্চ ১৬টি শিরোপা জয়ের রেকর্ড গড়বে স্কালোনির শিষ্যরা।

কিন্তু এক্ষেত্রে তাদের টপকাতে হবে কলম্বিয়ার বাধা। যারা টানা ২৮ ম্যাচ অপরাজিত থেকে ২৩ বছর পর এসেছে কোপা আমেরিকার ফাইনালে। যারা সবশেষ ২০০১ সালে উঠছিল ফাইনালে এবং মেক্সিকোকে হারিয়ে জিতেছিল তাদের ফুটবল ইতিহাসের প্রথম কোপা আমেরিকার শিরোপা।

এবার অবশ্য কলম্বিয়া দারুণ ছান্দসিক ফুটবল খেলছে। ‘ডি’ গ্রুপে ব্রাজিলের মতো জায়ান্ট টিমকে টপকে হয়েছিল গ্রুপ চ্যাম্পিয়ন। প্রথম ম্যাচে তারা প্যারাগুয়েকে হারায় ২-১ গোলে। এরপর কোস্টারিকাকে উড়িয়ে দেয় ৩-০ গোলে। আর শেষ ম্যাচে ব্রাজিলকে ১-১ গোলের ড্রয়ে রুখে দিয়ে হয় গ্রুপসেরা।

এরপর কোয়ার্টার ফাইনালে তারা পেয়েছিল পানামাকে। তাদের ৫ গোলের বন্যায় ভাসিয়ে নিশ্চিত করে সেমিফাইনাল। আর শেষ চারের লড়াইয়ে রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে প্রায় দুই যুগ পর ফাইনালে নাম লেখায় নেস্তর লরেঞ্জোর শিষ্যরা।

অন্যদিকে আর্জেন্টিনা গ্রুপপর্বের প্রথম ম্যাচে নবাগত কানাডাকে হারায় ২-০ গোলে। এরপর চিলিকে হারায় ১-০ গোলে। শেষ ম্যাচে পেরুকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে আসে। সেখানে অবশ্য তাদের বেশ পরীক্ষা দিতে হয়। ইকুয়েডর তাদের ১-১ গোলে রুখে দেয়। এরপর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিফাইনালে আসে বর্তমান চ্যাম্পিয়নরা। সেখানে তারা আবার পায় প্রথমবার কোপা আমেরিকায় খেলতে আসা কানাডাকে। এবার দ্য রেডসদের ২-০ গোলে হারিয়ে ৩০তম বারের মতো ফাইনালে নাম লেখায় আর্জেন্টিনা। এবার তাদের সামনে রেকর্ড ১৬তম শিরোপা জয়ের সুযোগ।

১৯৪৫ সাল থেকে কলম্বিয়ার সঙ্গে খেলছে আর্জেন্টিনা। ২০২২ পর্যন্ত দল দুটি মুখোমুখি হয়েছে ৪২ বার। তার মধ্যে আর্জেন্টিনা জিতেছে ২৫ বার। ৯ বার জিতেছে কলম্বিয়া। আর ৮টি ম্যাচে কেউ জিতেনি।

আর্জেন্টিনার বিপক্ষে কলম্বিয়ার সবশেষ জয়টি এসেছিল ২০১৯ সালে। কোপা আমেরিকায় সেবার তারা ৩-০ গোলে হারিয়েছিল মেসি-ডি মারিয়াদের। এরপর ২০২১ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ২-২ গোলে আর্জেন্টিনার সঙ্গে ড্র করেছিল তারা। আর সবশেষ ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হেরেছিল ১-০ গোলে। এবার নিশ্চয়ই ছেড়ে কথা বলবেন না হামেস রদ্রিগেজরা।

কলম্বিয়ার কোচ অবশ্য আর্জেন্টিনাকে বেশ সমীহ করছেন, ‘আমরা জানি আমাদের প্রতিপক্ষ কারা। তাদের বিপক্ষে খেলতে আমাদেরকে অবশ্যই ভীষণ অনুপ্রাণিত হতে হবে। আমাদের বুঝতে হবে এটা ভিন্ন একটা ম্যাচ। এটা এমনই একটা ম্যাচ যেটা আমাদের খেলা সব ম্যাচের চেয়ে উপরে। আমরা যেহেতু এমন একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছি, সুতরাং বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে আমরা ম্যাচটি উপভোগ করে খেলতে চাই।’

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি অবশ্য আগের ম্যাচগুলোতে যেমন সেরাটা খেলেছেন তেমনটা ফাইনালে খেলতে চান, ‘আমরা সবসময় চেষ্টা করি একইভাবে খেলতে। এই দলের ডিএনএ একইরকম। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা ফাইনাল জেতার চেষ্টা করবো। আমাদের খেলার ধরনে কোনো পরিবর্তন আসবে না। তবে এটা ঠিক, ফাইনাল সবসময়ই বিশেষ কিছু।’

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়