ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

কবে হবে আর্জেন্টিনা-স্পেনের ‘ফিনালিসিমা’?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ১৫ জুলাই ২০২৪  
কবে হবে আর্জেন্টিনা-স্পেনের ‘ফিনালিসিমা’?

দুই মহাদেশীয় ফুটবলের শ্রেষ্ঠত্বের ফয়সালা হলো এক রাতে। লাতিন আমেরিকার কোপা আমেরিকার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। ইউরোপের মুকুট পেয়েছে স্পেন। ফাইনালের মঞ্চে এসে শিরোপার খুব কাছে গিয়েও স্বাদ নেওয়া হয়নি কলম্বিয়া ও ইংল্যান্ডের।

কোপা আমেরিকা জয়ী ও ইউরো চ্যাম্পিয়নশিপ জেতা দলের লড়াইয়ের নাম ‘ফিনালিসিমা’। সেই লড়াইয়ে এবার মুখোমুখি হবে আর্জেন্টিনা ও স্পেন। মহাদেশীয় লড়াই শেষ হওয়ার পর এবার ফিনালিসিমার জন্য অপেক্ষা।

উয়েফা ও কনমেবল ইতোমধ্যেই এটা আয়োজনের সবুজ সংকেত প্রদান করেছে। তবে কবে আয়োজন করা হবে এই ম্যাচ সেটা নিয়ে নির্দিষ্ট তারিখ চূড়ান্ত হয়নি। ধারনা করা হচ্ছে, ২০২৫ সালের মাঝামাঝি সময়ে হবে এই ফিনালিসিমা। আগামী বছর ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত পর্যন্ত আয়োজিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ। এই টুর্নামেন্টের আগে বা পরেই আয়োজিত হবে ফিনালিসিমা।

তারিখের মতো ভেন্যুও ঠিক হয়নি। গতবার এই প্রতিযোগিতা আয়োজন করেছিল ওয়েম্বলি। যেখানে আর্জেন্টিনা ৩-০ গোলে হারায় ইতালিকে। তবে ফিনালিসিমা কোনো মেজর ট্রফি নয়। ফিফার দৃষ্টিতে তা অন্য দশটা সাধারণ প্রীতি ম্যাচের মতোই। ২০২২ সালের আগে কেবল দুইটি ফিনালিসিমার ম্যাচ হয়েছিল। এর আগে ১৯৮৫ এবং ১৯৯৩ সালে আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা। প্রথম আসরে খেলেছিল ফ্রান্স ও উরুগুয়ে। দ্বিতীয় আসরে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ডেনমার্ক।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়