ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

জেলখানায় ক্রিকেট আয়োজন করে আইসিসির অ্যাওয়ার্ড পেল মেক্সিকো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৩, ১৭ জুলাই ২০২৪  
জেলখানায় ক্রিকেট আয়োজন করে আইসিসির অ্যাওয়ার্ড পেল মেক্সিকো

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বুধবার আইসিসির ডেভেলাপমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করেছেন ছয়টি দেশকে। সহযোগী দেশগুলোতে ক্রিকেট ছড়িয়ে দেওয়ার কাজ করায় তাদেরকে স্বীকৃতি দিয়েছে আইসিসি।

ছয়টি দেশ হলো, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, মেক্সিকো, ওমান এবং স্কটল্যান্ড। ছয়টি ভিন্ন ক্যাটাগরিতে দেশগুলো পুরস্কার পেয়েছে। ২১টি দেশ থেকে বাছাই করে ছয়টি দেশকে দেওয়া হয় এই অ্যাওয়ার্ড।

তাদের মধ্যে এ বছরের সেরা অ্যাওয়ার্ড জিতেছে মেক্সিকো। ভারতে স্ট্রিট চাইল্ড বিশ্বকাপে দল পাঠিয়েছিল তারা। সঙ্গে নিজেদের উদ্যোগে মেক্সিকো সিটিতে জেলখানায় বন্দিদের পুনর্বাসনের অংশ হিসেবে ক্রিকেট খেলার আয়োজন করে। যে আয়োজনের জন্য ‘আইসিসি ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ অব দা ইয়ার’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে মেক্সিকো। আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে মেক্সিকো ক্রিকেটের চেয়ারম্যান বেন ওয়েন এই অর্জনকে বিশাল সম্মাননা হিসেবে দেখছেন।

‘হানড্রেড পারসেন্ট ফিমেল ক্রিকেট ইনিশিয়েটিভ অব দা ইয়ার’ পুরস্কার জিতেছে ওমান। ‘ক্রিকেট ফর হার’ প্রকল্পের মাধ্যমে নারী প্রতিভা খুঁজে বের করা, পরিচর্যা, স্কিল বাড়ানো ও নারীর ক্ষমতায়নের উদ্যোগের জন্য এই স্বীকৃতি ওমান পেয়েছে।

‘মেনস পারফরম্যান্স অব দা ইয়ার’ পুরস্কার জিতেছে নেদারল্যান্ডস। বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডকে হারিয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেদারল্যান্ডস। এরপর দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকেও হারায় বিশ্বকাপের মঞ্চে।

‘উইমেনস পারফরম্যান্স অব দা ইয়ার’ জিতেছে সংযুক্ত আরব আমিরাত। নেপাল জিতেছে ‘আইসিসি ডিজিটাল ফ্যান এনগেজমেন্ট ইনিশিয়েটিভ অব দা ইয়ার’ পুরস্কার। মাঠ ভর্তি গ্যালারির কারণে ক্রিকেট উন্মাদনায় নেপাল আলাদভাবে নজর কেড়েছে।

‘ক্রিকেট ফর গুড সোশাল ইম্প্যাক্ট ইনিশিয়েটিভ’ পুরস্কার পেয়েছে স্কটল্যান্ড। ‘বিয়ন্ড বাউন্ডারিস’ নামের একটি সংস্থার সঙ্গে স্কটল্যান্ড ক্রিকেট কাজ করছে। যারা তরুণ, সুবিধাবঞ্চিত ও অবহেলিত মানুষদের নিয়ে কাজ করে। এছাড়া বিনামূল্যে কমিনিউটি সেশন পরিচালনা করেও আসছে ।

 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়