ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

১৪ বছর বয়সেই ইতিহাস আমেরিকান ফুটবলারের 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ১৮ জুলাই ২০২৪   আপডেট: ১৪:০২, ১৮ জুলাই ২০২৪
১৪ বছর বয়সেই ইতিহাস আমেরিকান ফুটবলারের 

চোখে-মুখে লেগে আছে কৈশোরের ছাপ। এখনো পার হননি কৈশোরের ধাপ। এর মধ্যেই ইতিহাস গড়ে ফেলেছেন ক্যাভান সুলিভান। ১৪ বছর বয়সেই যিনি পেশাদার লিগের সর্বোচ্চ পর্যায়ে অভিষেক হলো তার। যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রীড়ার ইতিহাসেই সর্বকনিষ্ঠ ক্রীড়াবিদ তিনি।

বুধবার (১৭ জুলাই) যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে (এমএলএস) ফিলাডেলফিয়া ইউনিয়নের ম্যাচ ছিল নিউ ইংল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচ বদলি হিসেবে মাঠে নেমেই ইতিহাস গড়ে ফেলেছেন সুলিভান। ১৪ বছর ২৯৪ দিন বয়সে মাঠে নেমে তিনি ভেঙেছেন ডি.সি ইউনাইটেডের ফ্রেডি এডুর (১৪ বছর ৩০৬ দিন) রেকর্ড।

আমেরিকার সব ধরণের মেজর আসর মিলিয়ে ১৯৭০ সাল থেকে সবচেয়ে কম বয়সে মাঠে নামার রেকর্ডটি এখন সুলিভানের। আর ফুটবল বাদে অন্যান্য খেলায় সর্বকনিষ্ঠ ক্রীড়াবিদ লস অ্যাঞ্জেলস লেকার্সের অ্যান্ড্রু বাইনাম, ২০০৫ সালে তিনি কোর্টে নেমেছিলেন ১৮ বছর ৬ দিন বয়সে।

১৯৮৮ সাল থেকে ফুটবলবিশ্বের প্রধান পাঁচটি লিগের রেকর্ড অনুযায়ী সর্বকনিষ্ঠ ফুটবলার এখন সুলিভান। আগের রেকর্ডটি ছিল আর্সেনালের ইথান নোয়ানেরির। তিনি ২০২২ সালে মাঠে নেমেছিলেন ১৫ বছর ১৮১ দিনে। সুলিভানের কীর্তির ম্যাচে নিউ ইংল্যান্ডকে ৫-১ গোলে বিধ্বস্ত করে ফিলাডেলফিয়া।

মজার ব্যাপার হলো, একই দলে একই ম্যাচে খেলেছেন তার বড় ভাই ২০ বছর বয়সী কুইন সুলিভানও। মাঠে নামার পর সুলিভান প্রথম পাস দেন বড় ভাইকেই। সুলিভানের পারিবারিক ইতিহাস ঘেটে জানা যায়, তার বাবা, চাচা, সবাই ছিলেন ফুটবলার। দাদা ছিলেন ফুটবল কোচ।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়