ঢাকা     রোববার   ০১ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ১৭ ১৪৩১

অলিম্পিকে সাগরের হাতে লাল-সবুজ পতাকা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ১৮ জুলাই ২০২৪  
অলিম্পিকে সাগরের হাতে লাল-সবুজ পতাকা

আগামী ২৪ জুলাই শুরু হচ্ছে প্যারিস অলিম্পিক। ২৬ জুলাই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা নিয়ে মার্চপাস্ট করবেন আর্চার সাগর ইসলাম। 

এবারের অলিম্পিকে বাংলাদেশেকে প্রতিনিধিত্ব করবেন পাঁচ প্রতিযোগী। ১৯৮৪ সাল থেকে অলিম্পিক গেমসে যাচ্ছে বাংলাদেশ। এবারের ৫ জন মিলিয়ে সব মিলিয়ে ৫৪ জন বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছে অলিম্পিকে। কিন্তু এখন পর্যন্ত অলিম্পিকে কোনো পদক পায়নি। 

বরাবরই বড় আশা দেখিয়ে, ভালো খেলার কথা বলে  ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকে অংশ নেয় বাংলাদেশ। কিন্তু প্রত্যাশা পূরণ করতে পারে না কোনোবারই। বরং এক আকাশ হতাশা নিয়ে প্রত্যেকবারই ফিরতে হয়। 

গত মাসে তুরস্কের আনাতোলিয়ায় ‘২০২৪ ফাইনাল ওয়ার্ল্ড কোটা টুর্নামেন্টে’ ছেলেদের রিকার্ভ এককে দারুণ পারফর্ম করে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেন সাগর। পতাকা বহনের দায়িত্ব পাওয়া সাগর এমনিতেই উচ্ছ্বসিত। উচ্ছ্বাসের সঙ্গে ভালো পারফরম্যান্সের আশা দেখালেন এই ক্রীড়াবিদ, ‘অলিম্পিক অনেক বড় মঞ্চ, এখানে পারফর্ম করা যেমন দারুণ অনুভূতির, তেমনি দেশের পতাকা বহন করাও গর্বের। ধন্যবাদ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে। অবশ্যই চেষ্টা করব বাংলাদেশের অলিম্পিক ইতিহাসে যেটা হয়নি—অলিম্পিকের পদক নেই, আমি অবশ্যই সর্বোচ্চ চেষ্টা করব পদক নিয়ে আসতে। কোনোভাবে নিজেকে ছোট করছি না, কারণ আমি ওয়ার্ল্ড কোটা টুর্নামেন্ট থেকে অলিম্পিকে কোয়ালিফাই করেছি। আমি নিজেকে সবার মতো একই লেভেলে চিন্তা করছি।’ 

আর্চার সাগর ছাড়া এবার অলিম্পিকে অংশ নিচ্ছেন ১০০ মিটারে সাঁতারে সামিউল ইসলাম রাফি, ৫০ মিটার সাঁতারে একমাত্র নারী ক্রীড়াবিদ সোনিয়া আক্তার, ১০ মিটার শুটিংয়ে রবিউল ইসলাম এবং ১০০ মিটারে স্প্রিন্টার (দৌড়বিদ) ইমরানুর রহমান। আগামীকাল শুক্রবার থেকে তাদের প্যারিসের উদ্দেশ্যে যাত্রা শুরু হবে। 

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা লিখিত বক্তব্যে অনুমিতভাবেই পদকের কোনো আশবাদ রাখেননি। তিনি বলেছেন, ‘আমাদের প্রত্যাশা থাকবে খেলোয়াড়েরা সর্বোচ্চ সামর্থ্য দিয়ে প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং দেশের জন্য সম্মানজনক ফল বয়ে আনবেন।’

ঢাকা/ইয়াসিন


সর্বশেষ

পাঠকপ্রিয়