ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ফ্রান্সের কাছে ক্ষমা চাইলো আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৯, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ১৪:৩৩, ২৪ জুলাই ২০২৪
ফ্রান্সের কাছে ক্ষমা চাইলো আর্জেন্টিনা

এনজো ফার্নান্দেজের উদযাপনের জের ধরেই ঘটনার সূত্রাপাত। ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার ২০২৪ সালের আসরে শিরোপা জিতে আর্জেন্টিনা। উদযাপনের সময় ফ্রান্সের ফুটবলারদের নিয়ে অপমানজনক ও বর্ণবিদ্বেষী গান গেয়েছিলেন এনজো ফার্নান্দেজ ও তার কয়েকজন সতীর্থ। এই ঘটনার রেশ কাটতে না কাটতেই আগুনে ঘি ঢেলে দিয়েছেন আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিক্টোরিয়া ভিয়ারুয়েল।

ভিয়ারুয়েল ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’ ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলে আখ্যা দিয়েছিলেন। আর তাতেই দুই দেশের রাজনৈতিক সম্পর্কে ফাটলের আশঙ্কা করা হয়েছিল। অবশ্য এই যাত্রায় ক্ষমা চেয়ে পার পেয়ে গেছে আর্জেন্টিনা। এ ঘটনায় ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চেয়েছে আর্জেন্টিনা সরকার।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ের মিলেইয়ের দপ্তর জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইস প্রেসিডেন্ট ভিয়ারুয়েলের বিতর্কিত মন্তব্যের ব্যাপারে ব্যাখ্যা করতে একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ফরাসি দূতাবাসে পাঠানো হয়েছিল। সেই কর্মকর্তা দূতাবাসকে জানান, ভিয়ারুয়েলের মন্তব্য ছিল একান্ত ব্যক্তিগত।

এর আগে ১৫ জুলাই কলম্বিয়াকে হারিয়ে আর্জেন্টিনা কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর টিম বাসে দলীয় উদ্‌যাপনের লাইভ ভিডিও করার সময় একটি গান গেয়েছিলেন এনজো। গানের ভাষা ছিল বর্ণবাদী। সেই মুহূর্তের ভিডিওটি দ্রুত ছড়িয়ে পড়লে তীব্র সমালোচনার মুখে পোস্টটি মুছে ফেলে ক্ষমা চেয়ে নেন ২৩ বছর বয়সী মিডফিল্ডার।

ঘটনার রেশ কাটতে না কাটতেই আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিয়ারুয়েল এনজোকে সমর্থন জানিয়ে গত বুধবার (১৭ জুলাই) এক্সে লেখেন, ‘স্টেডিয়ামে সমর্থকদের স্লোগান দেওয়া ও সত্যি বলার জন্য কোনো ঔপনিবেশিক দেশ আমাদের ভয় দেখাতে পারে না। দ্বিচারী দেশের লোকদেখানো বিক্ষোভ অনেক সহ্য করেছি।’

ভিয়ারুয়েলের মন্তব্যে দুই দেশের মধ্যে ভুল-বোঝাবুঝি হবে না বলেই মনে করে আর্জেন্টিনার প্রেসিডেন্টের দপ্তর। এ ব্যাপারে প্রেসিডেন্টের মুখপাত্র মানুয়েল আদোরনি প্রেসিডেন্টের পক্ষ থেকে ক্ষমাপ্রার্থনা করেছেন। ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অটুট থাকার আশ্বাসও দিয়েছেন।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়