ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেডে’ চোখ আইপিএল মালিকদের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ১৬:৩২, ২৪ জুলাই ২০২৪
ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেডে’ চোখ আইপিএল মালিকদের

আইপিএল মানেই টাকার ঝনঝনানি। সেটা ভারতের বাইরেও ছড়িয়ে পড়েছে। বাহিরের দেশগুলোর লিগেও দল গঠন করেছে আইপিএলের কয়েকটি ফ্র্যাঞ্চাইজি। এবার ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’-এ আইপিএল মালিকদের দল কেনার আগ্রহের কথা শোনা যাচ্ছে। 

তবে আইপিএল মালিকদের এই আগ্রহে বাধ সেধেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ভারতীয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোসহ বিদেশী কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, প্রস্তাবিত মডেলে ইসিবি ৫১ শতাংশ মালিকানা ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে দিয়ে বাকি ৪৯ শতাংশ বিক্রি করে দিতে চাচ্ছে।

আর এই ৪৯ শতাংশ মালিকানায় ধনকুবেররা বিনিয়োগ করতে পারবেন। এমন মালিকানা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিকরা। আইপিএল জয়ী একটি দলের মালিকের ভাষ্য, ‘অন্য যে সব ফ্র্যাঞ্চাইজিতে আমরা বিনিয়োগ করেছি, আমাদের মালিকানাই শতভাগ। যৌথ মালিকানা ধরলে ফ্র্যাঞ্চাইজির অনেক হিসেব সামনে চলে আসে।’ 

টি-টোয়েন্টি লিগগুলোতে দল গঠন করা হয় লাভের জন্য। ইসিবির নতুন নিয়মে আর্থিকভাবে কতটা লাভবান হবেন, তা নিয়ে অন্য এক মালিকের ভাষ্য, ‘৪৯ শতাংশ মালিকানা হলে দায়িত্ব নিতে কে আগ্রহী হবেন? আপনি কি বিনিয়োগ করবেন? সম্ভবত না। কোনো উত্তর নেই আমার কাছে।’ 

বার্মিংহাম ফিনিক্স ও ওভাল ইনভিনসিবল ম্যাচ দিয়ে ‘দ্য হান্ড্রেডের’ চতুর্থ মৌসুম গতকাল শুরু হয়েছে। দুই দলের পাশাপাশি লন্ডন স্পিরিট, ম্যানচেস্টার অরিজিনালস, নর্দার্ন সুপারচার্জার্স, সাউদার্ন ব্রেভস, ট্রেন্ট রকেটস, ওয়েলশ ফায়ার- এই ৬ ফ্র্যাঞ্চাইজিও খেলছে টুর্নামেন্টে। 

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবীয় প্রিমিয়ার লিগ (সিপিএল), দক্ষিণ আফ্রিকার এসএ টোয়েন্টি, যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি), সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ফ্র্যাঞ্চাইজি আইএল টি-টোয়েন্টি—এসব ফ্র্যাঞ্চাইজিতেও আইপিএল মালিকদের অংশীদারত্ব রয়েছে। 

চেন্নাই সুপার কিংসের মালিকের অধীনে গত বছর শুরু হওয়া এসএ টোয়েন্টি ও এমএলসি-এই দুই টুর্নামেন্টে দল রয়েছে। আর এম আই নিউইয়র্ক, এম আই কেপটাউন, এম আই এমিরেটস—এই তিন ফ্র্যাঞ্চাইজি চলছে আইপিএলের মুম্বাই ইন্ডিয়ানসের মালিকানায়।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়