ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

অলিম্পিক গেমস-২০২৪

যা থাকছে ‘জলে-স্থলের’ উদ্বোধনী অনুষ্ঠানে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৯, ২৬ জুলাই ২০২৪   আপডেট: ১৭:৪৯, ২৬ জুলাই ২০২৪
যা থাকছে ‘জলে-স্থলের’ উদ্বোধনী অনুষ্ঠানে

ফ্রান্সের প্যারিস শহরকে বলা হয় সিটি অব লাভ। সেটা অবশ্য সত্যিকার অর্থেই এখন তেমন কিছু। গোটা বিশ্বের নজর এখন প্যারিসে। গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকের গেমসের ১৯তম আসর উপলক্ষ্যে। বুধবার (২৪ জুলাই) ফুটবল, রাগবিসহ একাধিক ইভেন্ট দিয়ে শুরু হয়েছে ২০২৪ প্যারিস অলিম্পিক। কিন্তু আজ শুক্রবার (২৬ জুলাই) রাতে হবে আনুষ্ঠানিক উদ্বোধন।

এবার কোনো স্টেডিয়ামে নয়, প্যারিসের সিন নদীতে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। যা অলিম্পিক গেমসের ইতিহাসে প্রথম। কিছু অনুষ্ঠান হবে নদীর তীরে অর্থাৎ স্থলেও। তার আগে চলুন তবে দেখে নেওয়া যাক কি কি থাকছে অলিম্পিক গেমসের ‘জলে-স্থলের’ উদ্বোধনী অনুষ্ঠানে।

সিন নদীতে অ্যাথলেট প্যারেড:
উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাথলেট প্যারেড হবে সিন নদীতে। সেখানে নৌ প্যারেডে অংশ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অ্যাথলিটরা। নৌ প্যারেডে প্রত্যেক দেশের অ্যাথলিটদের জন্যই থাকবে আলাদা আলাদা নৌকা। আর সেই নৌকাগুলোতে লাগানো থাকবে বিশেষ ক্যামেরা। যেটার মাধ্যমে লাইভে টেলিভিশন ও অনলাইনের দর্শক অ্যাথলিটদের দেখতে পারবেন।

অ্যাথলিটদের নিয়ে নৌ প্যারেড আইফেল টাওয়ারের পূর্ব কোণায় অস্টারলিটজ সেতু থেকে নৌকা ও বার্জে করে সিন নদীর পূর্ব থেকে পশ্চিমে ছয় কিলোমিটার পথ অতিক্রম করবে। নৌবহর ত্রোকাদেরোয় পৌঁছানোর পর সেখানে হবে উদ্বোধনী অনুষ্ঠান।

থাকছে কোনো পরিচিতি পর্ব কিংবা বক্তব্য পর্ব:
এবারের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে যাওয়া অ্যাথলিটরাই হচ্ছেন মূল আকর্ষণ। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে পরিচিতি পর্ব কিংবা কোনো বক্তব্য পর্বের অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানের একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত মঞ্চে থাকবেন কেবল অ্যাথলিটরাই।

৩ হাজার নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও বিনোদনকর্মী অংশ নেবেন:
প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানকে মোট ১২টি ভাগে ভাগ করা হয়েছে। এর বিভিন্ন অংশে ৩ হাজার নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও বিনোদনকর্মী অংশ নেবেন। তারা সিন নদীর দুই তীরে, সেতুতে ও কাছাকাছি স্মৃতিস্তম্ভগুলোয় থাকবেন।

যারা পারফর্ম করবেন:
উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন বিশ্বখ্যাত কানাডিয়ান সঙ্গীত শিল্পী সেলিন ডিওন, যুক্তরাষ্ট্রের পপস্টার লেডি গাগা ও ফরাসি-মালিয়ান সঙ্গীত শিল্পী আয়া নাকামুরা।

মশাল বহন করবেন যারা:
উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান র‍্যাপার স্নুপ ডগ ও হলিউড অভিনেত্রী সালমা হায়েক সর্বশেষ মশাল বহন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকাবহন করবেন আর্চার সাগর ইসলাম।

যারা আছেন উদ্বোধনী অনুষ্ঠানের পরিকল্পনার দায়িত্বে:
 এবারের অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের বিস্তর পরিকল্পনার পেছনে মূল দায়িত্বে রয়েছেন ফ্রান্সের প্রখ্যাত থিয়েটার পরিচালক টমাস জলি। এছাড়াও আছেন লেখক ফ্যানি হেরেরোও, লেইলা স্লিমানি ও বিখ্যাত ইতিহাসবিদ প্যাটট্রিক বুচেরোনে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়