ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

স্টোকসের দ্রুততম ফিফটিতে ইংল্যান্ডের তিনে তিন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২০, ২৮ জুলাই ২০২৪  
স্টোকসের দ্রুততম ফিফটিতে ইংল্যান্ডের তিনে তিন

হঠাৎ ওপেনিংয়ে নেমে রীতিমত সবাইকে চমকে দিলেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। বার্মিংহ্যামে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করতে ইংল্যান্ডের প্রয়োজন ছিল কেবল ৮২ রান। বেন ডাকেটকে সঙ্গী করে স্টোকস নামলেন ২২ গজে। 

এর আগে একবারই ওপেনিংয়ে নেমেছিলেন স্টোকস। চার বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ম্যানচেস্টারে। সেবার ব্যাট হাতে ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন। আজও তেমন কিছুরই পরিকল্পনা ছিল। নয়তো ২৪ বলে ফিফটি তুলে নেন কিভাবে! ভাগ্যিস লক্ষ্যটা বড় ছিল না। নয়তো ওয়েস্ট ইন্ডিজের পেসারদের কপাল পুড়তো। 

৯ চার ও ১ ছক্কায় পাওয়া ২৪ বলে ফিফটিতে ইংলান্ডের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ডও করেছেন। সবমিলিয়ে যা যৌথভাবে তৃতীয়। এর আগে মিসবাহ উল হক ২১, ডেভিড ওয়ার্নার ২৩ ও জ্যাক ক্যালিস ২৪ বলে টেস্টে ফিফটি পেয়েছেন।

১০ উইকেটে পাওয়া জয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড। এর আগে দুই টেস্ট অনায়েসে জিতেছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের দাবিদাররা। শেষ ম্যাচেও সফরকারীদের বিপক্ষে দাপট ধরে রেখেছে তারা। স্টোকস ২৮ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন। তার সঙ্গী ডাকেটের ব্যাট থেকে আসে ১৬ বলে ২৫ রান। মাত্র ৭.২ ওভারেই লক্ষ্য ছুঁয়ে ফেলেন দুই বাঁহাতি ব্যাটসম্যান। 

৩৩ রানে ২ উইকেট নিয়ে রোববার তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। মার্ক উডের ফাইফারে ১৭৫ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়ানদের ইনিংস। আরেক পেসার অ্যাটিকসন পেয়েছেন ২ উইকেট। ব্যাটিংয়ে মার্কো লুইস সর্বোচ্চ ৫৭ রান করেন। এছাড়া ফিফটির দেখা পেয়েছেন কাভেম হজ। বাকিরা উইকেটে এসেছেন আর ফিরেছেন। 

৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মার্ক উড। এ ছাড়া অভিষিক্ত সিরিজে অ্যাটিকসন ২২ উইকেট নিয়ে হয়েছেন সিরিজ সেরা। 

ঢাকা/ইয়াসিন


সর্বশেষ

পাঠকপ্রিয়