ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

অলিম্পিক সাঁতারে ইতিহাস আয়ারল্যান্ডের উইফেনের 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৭, ৩১ জুলাই ২০২৪  
অলিম্পিক সাঁতারে ইতিহাস আয়ারল্যান্ডের উইফেনের 

সুইমিংপুলের শেষ সীমা ছুঁয়েই দুই হাত উঁচু করে যেন আকাশ ছুঁতে চাইলেন আয়ারল্যান্ডের ড্যানিয়েল উইফেন। আক্ষরিক অর্থেই আকাশ ছুঁয়েছেন এই আইরিশ সাঁতারু। আয়ারল্যান্ডের প্রথম সাঁতারু হিসেবে জিতেছেন অলিম্পিক সোনা। সেই সঙ্গে গড়েছেন রেকর্ডও।

আজ বুধবার (৩১ জুলাই) প্যারিসের লা ডিফঁসা অ্যারেনায় ছেলেদের ৮০০ মিটার ফ্রি-স্টাইলে ৭ মিনিট ৩৮ দশমিক ১৯ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন উইফেন। পাশাপাশি ভেঙে দেন টোকিও অলিম্পিক ইউক্রেনের মিখাইল রোমানচুকের গড়া ৭ মিনিট ৪১ দশমিক ২৮ সেকেন্ডের রেকর্ড।

সোনা জিতে বিশ্ব রেকর্ড গড়ার কাজটা অবশ্য সহজ ছিল না উইফেনের জন্য। তার প্রতিপক্ষ ছিল এই ইভেন্টে টোকিও অলিম্পিকে সোনা জেতা যুক্তরাষ্ট্রের ববি ফিঙ্ক, ইতালির জর্জিও পালত্রিনেইরি, এলিজাহ উইনিংটন এবং তিউনিশিয়ার আহমেদ জাওয়াদি।

লড়াইও জমেছিল দারুণ। তাতে দ্বিতীয় হন ববি। তিনি উইফেনের ঘাড়েই নিঃশ্বাস ফেলেছেন। দুইজনের মধ্যে ব্যবধান ছিল ০ দশমিক ৫৬ সেকেন্ড! ৭ মিনিট ৩৮ দশমিক ৭৫ সেকেন্ড টাইমিং করে রুপা জিতেন ববি। পালত্রিনেইরি ৭ মিনিট ৩৯ দশমিক ৩৯ সেকেন্ড সময় নিয়ে জেতেন ব্রোঞ্জ। 

এমন জয়ের পর প্রাপ্তির উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি উইফেন। সেই সঙ্গে জানালেন সোনা জয়ের ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসের কথা, ‘মিথ্যা বলব না… আমি এটা (সোনা জয়) করতে যাচ্ছি, সেটা আগেই বলেছিলাম। তো সেটা কাগজে লিখিতভাবে দেখতে পেরে ভালো লাগছে।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়