ঢাকা     সোমবার   ০৯ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৫ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ‘এল ক্লাসিকো’, বার্সেলোনা ৪-০ রিয়াল মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ৪ আগস্ট ২০২৪   আপডেট: ১১:৫৩, ৪ আগস্ট ২০২৪
যুক্তরাষ্ট্রে ‘এল ক্লাসিকো’, বার্সেলোনা ৪-০ রিয়াল মাদ্রিদ

এল ক্লাসিকো মানেই স্প্যানিশ ফুটবলের ঐতিহাসিক লড়াই। সেই লড়াই এবার স্পেন ছাড়িয়ে পৌছে গেছে যুক্তরাষ্ট্রের মাটিতে। তবে ঝাঁজ কমেনি কোনোদিকেই। তাতে যুক্তরাষ্ট্রে রিয়ালকে ২-১ গোলে হারিয়ে জয়যাত্রা অব্যাহত রাখলো বার্সেলোনা। যুক্তরাষ্ট্রের মাটিতে এ নিয়ে চারটি ম্যাচের চারটিতেই রিয়ালকে হারালো কাতালান ক্লাবটি।

রোববার (৪ আগস্ট) বাংলাদেশ সময় ভোরে যুক্তরাষ্টের মেটলাইফ স্টেডিয়ামে প্রথমার্ধের ৪২ ও দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে বার্সার হয়ে জোড়া গোল করেন পাউ ভিক্টর। রিয়ালের হয়ে ৮২ মিনিটে একনাত্র গোলটি করেন নিকো পাজ। এরপর বার্সেলোনার রক্ষণের জোরে আর সমতায় ফেরা হয়নি রিয়ালের। 

ম্যাচে তারুণ্যকে প্রাধান্য দিয়েই একাদশ সাজিয়েছিলেন বার্সেলোনা কোচ। বিপরীতে তারুণ্যের সঙ্গে অভিজ্ঞতার মিশেল ঘটিয়েছে রিয়াল। বার্সার হয়ে অভিজ্ঞদের মধ্যে ছিলেন গোলরক্ষক আন্দ্রে টের স্টেগান, ডিফেন্ডার আন্দ্রেস ক্রিস্টিনসেন এবং স্ট্রাইকার রবার্ট লেভানডোভস্কি। রিয়ালে ছিলেন থিবো কোর্তোয়া, লুকা মদ্রিচ এবং এডার মিলিতাও। 

মাঠের লড়াইয়ে পরিসংখ্যানের দিক থেকে প্রায় কাছাকাছিই ছিল দুই দল। ম্যাচে রিয়ালের দখলে বল ছিল ৫১ শতাংশ এবং বার্সার দখলে ছিল ৪৯ শতাংশ। রিয়াল ১১টি শট নিয়ে লক্ষ্যে রাখে ৩টি, গোল পায় ১টি। বার্সা ১১ শটের ৬টি ছিল লক্ষ্যে রেখে ২ গোল আদায় করে নেয়। 

ম্যাচের শুরুতেই সুযোগ পেয়েছিল বার্সেলোনা। তবে রিয়ালের ত্রাতা হয়ে ওঠেন থিবো কর্তোয়া। ভিক্টরের হেড দারুণভাবে ঠেকিয়ে দেন তিনি। এভাবে একের পর এক আক্রমণের ফল বার্সা পায় ৪২তম মিনিটে। লেভানডোভস্কির ক্রসে হেডে জাল খুঁজে নেন স্প্যানিশ তরুণ ভিক্টর। 

এরপর ৫৪ মিনিটে ভালের দারুণ এক পাসে গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে দেন ভিক্টর। ৮২ মিনিটে কর্নার থেকে বল পেয়ে দারুণ হেডে গোল করে ব্যবধান ২-১ করেন অরক্ষিত থাকা পাজ। তবে ব্যবধান কমালেও সমতা ফেরানো হয়নি কার্লো আনচেলত্তির দলের।

এ জয়ের যুক্তরাষ্ট্রের মাটিতে এখন পর্যন্ত হওয়া চারটি এল ক্লাসিকোর সব কটিতেই জিতলো বার্সা। ২০১৭ সালে মায়ামিতে প্রথমবার মুখোমুখি হয়েছিল রিয়াল-বার্সা। সেই ম্যাচে বার্সা জিতেছিল ৩-২ গোলে। এরপর ২০২২ সালে লাস ভেগাসে জয় আসে ১-০ গোলে। গত বছর ডালাসে বার্সার কাছে রিয়াল উড়ে যায় ৩-০ গোলে। 

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়