ঢাকা     সোমবার   ০৯ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৫ ১৪৩১

বিশ্ব রেকর্ড গড়ে উগান্ডাকে স্বর্ণ জেতালেন জোশুয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ৪ আগস্ট ২০২৪  
বিশ্ব রেকর্ড গড়ে উগান্ডাকে স্বর্ণ জেতালেন জোশুয়া

দেশ হিসেবে তারা খুবই ক্ষুদ্র। কিন্তু উগান্ডার ইতিহাসে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন জোশুয়া চেপতেগেই। অলিম্পিকের মতো বৈশ্বিক আসরে রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন এই দৌড়বিদ। পুরুষদের অ্যাথলেটিকসে ১০ হাজার মিটার ইভেন্টে ২৬ মিনিট ৪৩.১৪ সেকেন্ডে দৌড় শেষ করে এ কীর্তি গড়েন জোশুয়া।

১০ হাজার মিটারে বিশ্বরেকর্ডটি আগেই গড়েছিলেন জোশুয়া। তবে সেটা অলিম্পিকে নয়। এবার বাকি কাজটুকুও সেরে জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়। তার আগে অলিম্পিকে এই রেকর্ডটি ছিল ইথিওপিয়ার কেনেনিসা বেকেলের। ২৭ মিনিট ১.১৭ সেকেন্ড সময় নিয়ে ২০০৮ বেইজিং অলিম্পিকে বেকেলে গড়েছিলেন এ রেকর্ড।

তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন জোশুয়া ২০২০ টোকিও অলিম্পিকে রৌপ্য জিতেছিলেন। এবার অলিম্পিক রেকর্ডের সঙ্গে স্বর্ণ জয়ের আক্ষেপও ঘোচালেন। প্যারিসে এটাই উগান্ডার প্রথম পদক। ২৬ মিনিট ৪৩.৪৪ সেকেন্ড সময় নিয়ে এই ইভেন্টে রৌপ্য জিতেছেন ইথিওপিয়ার বেরিহু আরেগায়ি। ০.০২ সেকেন্ড বেশি সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন যুক্তরাষ্ট্রের গ্রান্ট ফিশার।

যার রেকর্ডকে পেছনে ফেলে প্যারিসে স্বর্ণ জিতেছেন, তাকে দেখেই অনুপ্রাণিত হয়েছেন বলে জানান জোশুয়া, ‘তরুণেরা জীবনে যা অর্জন করতে চায়, তা অর্জন করাই তাদের স্বপ্ন। বেইজিংয়ে গ্রেট কেনেনিসা বেকেলেকে জিততে দেখেছি। তখন থেকেই এটা আমার হৃদয়ে লালন করেছি।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়