ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

সাকিবের বাংলাদেশ দলে জায়গা নিয়ে প্রশ্ন?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪১, ৭ আগস্ট ২০২৪  
সাকিবের বাংলাদেশ দলে জায়গা নিয়ে প্রশ্ন?

ক্ষমতার পালাবদলে পরিবর্তনের জোর হাওয়া যখন সব ক্ষেত্রেই বইতে শুরু করে, তখন বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এর বাইরে থাকে কী করে? পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে, বাংলাদেশ ক্রিকেটের ধ্রুবতারা সাকিব আল হাসানের দলে জায়গা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

অটোমেটিক চয়েজ হিসেবে বাংলাদেশ দলে একটি জায়গা তার জন্য পাকাপাকি হয়েই ছিল। দল থেকে কখনো বাদ পড়তে হয়নি তাকে। পারফরম্যান্স খারাপের জন্য একাদশের বাইরেও থাকতে হয়নি। কিন্তু সরকারের পালাবদলে সেই জায়গাটাও এখন নড়বড়ে। কানাডায় সাকিব গ্লোবাল টি-টোয়েন্টি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

সদ্য ভেঙে যাওয়া সংসদের সাংসদ ছিলেন সাকিব। ক্রিকেটার ও সাংসদ, দুটি দায়িত্ব সমানতালে চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ক্ষমতাসীনরা এখন আড়ালে। ক্রিকেটার সাকিবের ভবিষ্যৎ কী সেটাই এখন বিরাট প্রশ্নের। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ম্যানেজার শাহরিয়ার নাফিস বুধবার মিরপুরে যা জানালেন তাতে দাঁড়ায়, বাংলাদেশ দলে খেলতে হলে সাকিবকে নির্বাচিত হতে হবে। আর সেই নির্বাচনটা করতে হবে নির্বাচক প্যানেলের।

গাজী আশরাফ হোসেন লিপু প্রধান নির্বাচক। তার সঙ্গে আছেন হান্নান সরকার ও আব্দুর রাজ্জাক। পাকিস্তান সিরিজকে সামনে রেখে তারা এখনও দল ঘোষণা করেননি। বর্তমান পরিস্থিতিতে আদৌ তারা দল দিতে পারবেন কিনা সেটাই বিরাট প্রশ্নের।

এ নিয়ে শাহরিয়ার নাফিস অবশ্য কিছু বলেননি। তবে সাকিবকে নিয়ে ক্রিকেট অপারেশন্সের ভাবনা পরিস্কার, ‘সাকিব আল হাসানের ১২ আগস্ট পর্যন্ত এনওসি আছে। ১৩ আগস্ট দেশে আসার কথা বা আমাদের কাছে রিপোর্ট করার কথা। আজ ৭ আগস্ট। তার আরও ২-৩টি খেলা রয়েছে। আমরা তার সঙ্গে যোগাযোগ করে তার পরিকল্পনা জানার চেষ্টা করবো।’ 

নাফিস আরও যোগ করেন, ‘একটা প্রশ্ন সাকিব অ্যাভেইলেভেল আছে কিনা। আরেকটা প্রশ্ন, সাকিব নির্বাচিত হচ্ছেন কিনা। আমরা মনে হয় সার্বিক পার্থক্যটা সবাই বুঝি। ওটার উপর নির্ভর করে আমরা আমাদের অ্যাকটিভিটিটা করবো। যদি উনি নির্বাাচিত হন তাহলে বাংলাদেশ দলের সঙ্গে যুক্ত হয়ে পাকিস্তান যাবেন। আবার যদি নির্বাচিত হন তাহলে নিজ থেকে পাকিস্তান যাবেন কিনা সেটাও তখন দেখা যাবে। সব কিছু নির্ভর করছে তার নির্বাচিত হওয়ার পর। এরপর বোর্ড সিদ্ধান্ত নেবে। বোর্ড কিন্তু ভেঙে দেওয়া হয়নি। চলমান আছে। বোর্ডের সিদ্ধান্তের বিষয়।’

সাকিব এখন শুধুই বাংলাদেশ দলের ক্রিকেটার তা মনে করিয়ে দিলেন নাফিস, ‘সাকিব এখন একজন ক্রিকেটার। গতকাল রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী সাকিব আর সংসদ সদস্য নন। উনি এখন ক্রিকেটার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেল এখন পর্যন্ত কিন্তু পাকিস্তান সফরের দল ঘোষণা করেনি। বাংলাদেশ দল যখন উনারা ঘোষণা করবেন সে যদি দলে থাকেন তাহলে একরকম। সে যদি দলে না থাকেন তাহলে তার এনওসি কাজে লাগছে না।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই টেস্ট খেলতে আগামী ১৬ আগস্ট পাকিস্তান যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। কানাডা থেকে দলের সঙ্গে পাকিস্তানে সরাসরি যোগ দেওয়ার কথা ছিল সাকিবের। কিন্তু উদ্বুদ্ধ পরিস্থিতিতে সব হিসেবই পাল্টে দিল।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়