ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

ব্রোঞ্জ জিতে ইতিহাস ‘শরনার্থী’ বক্সারের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ৯ আগস্ট ২০২৪   আপডেট: ১৭:৪৬, ৯ আগস্ট ২০২৪
ব্রোঞ্জ জিতে ইতিহাস ‘শরনার্থী’ বক্সারের

অলিম্পিকে প্রত্যেক অ্যাথলেট নিজের দেশের প্রতিনিধিত্ব করেন। যে যার দেশের পতাকা গায়ে জড়িয়ে খেলতে নামেন। কিন্তু বৈশ্বিক এই আসরে দেশ-পরিচয়হীন অ্যাথলেটরাও অংশ নেন। আর এবার ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়ে ফেললেন তাদেরই একজন সিন্ডি এনগ্যাম্বা।

বক্সিংয়ে মেয়েদের ৭৫ কেজি ওজন শ্রেণিতে ব্রোঞ্জ পেয়েছেন এনগ্যাম্বা। তাতেই ইতিহাস লিখে ফেলেছেন অলিম্পিক শরনার্থী দলের হয়ে খেলা এই বক্সার। এনগ্যাম্বার বদৌলতে এই দলটি অলিম্পিকে প্রথম কোনো পদক জিতলো। 

মেয়েদের ৭৫ কেজি ওজন শ্রেণিতে সেমিফাইনালে পানামার প্রতিযোগীর সঙ্গে লড়াই করেন এনগ্যাম্বা। তাতে ৪-১ ব্যবধানে হেরে যান। তবে বক্সিংয়ের নিয়ম অনুযায়ী, সেমিফাইনালে হেরে যাওয়া দুই প্রতিযোগীকে আর লড়াই করতে হবে না। এই নিয়মে পদক পেয়ে যান এনগ্যাম্বা।

সারা বিশ্বের বাস্তুচ্যুত মানুষদের নিয়ে গড়া হয় অলিম্পিকসের শরনার্থী দল। ২০১৬ সাল থেকে ইন্টারন্যাশনাল অলিম্পিক অ্যাসোসিয়েশন এই দল পরিচালনা করছে। ২০১৬ সাল থেকে আইওসি শরনার্থী অলিম্পিক দলের হয়ে বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সর্বোচ্চ আসরে অংশ নেয় তারা। 

এনগ্যাম্বার জন্ম ক্যামেরুনে, কিন্তু সমকামিতার অভিযোগে দেশে জায়গা মেলেনি তার। গ্রেপ্তার হয়ে নির্বাসিত হওয়ার হুমকি পেয়ে দেশ ছেড়ে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন তিনি। ইংল্যান্ডেও তাকে পরীক্ষা দিতে হয়েছে। শরণার্থীর মর্যাদা পেতে তাকে যৌন পরিচয়ের প্রমাণ দিতে হয়েছিল।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়