ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

ব্রাজিলকে হারিয়ে সোনা যুক্তরাষ্ট্রের, মার্তার কান্নাভেজা বিদায়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ১১ আগস্ট ২০২৪   আপডেট: ১৮:০৭, ১১ আগস্ট ২০২৪
ব্রাজিলকে হারিয়ে সোনা যুক্তরাষ্ট্রের, মার্তার কান্নাভেজা বিদায়

মার্তার ক্যারিয়ারে অপূর্ণতা ছিল অলিম্পিকের সোনা। প্যারিসে সেই অপূর্ণতা ঘোচাতেই মাঠে নেমেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি। তবে হলো না। আরও একবার রুপা জিতেই খুশি থাকতে হলো। প্যারিস অলিম্পিকের ফাইনালে যুক্তরাষ্ট্রের কাছে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। সেই সঙ্গে বড় কোনো সাফল্যে ছাড়াই ফুটবলকে বিদায় জানাচ্ছেন মার্তা।

ফাইনালে দুই দলই ছিল ফেভারিট। এর মধ্যে আসরটা অলিম্পিক বলেই যুক্তরাষ্ট্র এগিয়ে ছিল। এই আসরে নারী ফুটবলে সবচেয়ে বেশি সোনা জয়ের রেকর্ড তাদেরই ছিল। এবার জিতে সেটা পাঁচে নিয়ে গেল। অন্যদিকে ব্রাজিলের সোনা রইল অধরাই। এবার নিয়ে তিনবার তারা পেল রুপা। প্রতিবারই ফাইনালে হেরেছে যুক্তরাষ্ট্রের কাছে।

২০০৪, ২০০৮ সালের পর এবার- তিনবারই ব্রাজিল দলে ছিলেন মার্তা। ব্রাজিলের সর্বকালের সেরা নারী ফুটবলার, ব্রাজিলের সফলতম স্কোরার বিশ্ব ফুটবলের সর্বকালের সেরাদের একজন এই মহাতারকার ক্যারিয়ার শেষ হচ্ছে বড় কোনো দলীয় সাফল্য ছাড়াই। এখনো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাননি মার্তা। তবে জানিয়ে দিয়েছেন, এই বছরই শেষ।

ম্যাচে দুই দলই নিজেদের সেরাটা খেলেছে। তবে যুক্তরাষ্ট্রের খেলা ছিল তুলনামূলক গোছানো, আক্রমণেও ছিল ধার। তাতে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউ। দ্বিতীয়ার্ধের দ্বাদশ মিনিটে সোনা জয়ী গোলটি করেন ম্যালোরি সোয়ানসন। করবিন আলবার্টের পাস থেকে নিখুঁত ফিনিশিংয়ে বল জালে জড়ান ২৬ বছর বয়সী ফরোয়ার্ড।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়