ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

সাকিবেই আশা-ভরসা, চলতি বছর খেলবেন আট টেস্ট

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ১২ আগস্ট ২০২৪   আপডেট: ২০:০৬, ১২ আগস্ট ২০২৪
সাকিবেই আশা-ভরসা, চলতি বছর খেলবেন আট টেস্ট

গাজী আশরাফ হোসেন লিপুর সেই ‘দুঃসাহস’ নেই! সাকিবকে তিনি শুধু বোলার হিসেবে দেখবেন। অতীত পরিসংখ্যানে সেই দুঃসাহস বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটির প্রধান করতে পারেন না। কিন্তু বর্তমান ফর্ম এবং পরিস্থিতি বিবেচনায় সেই দুঃসাহস করা কি অযৌক্তিক? 

চোখের সমস্যার কারণে চিরচেনা সাকিব আড়ালে। সামনে আসছে চরম নড়বড়ে এক সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে যিনি বড্ড অচেনা। ব্যাটিংয়ে অনেক কিছু চেষ্টা করেও পুরোনো ছন্দ মেলাতে পারছেন না। তাল-লয়-সুর একেবারেই বেমানান। বোলিংয়েই যা একটু-আধটু পারফর্ম করে সাকিব টিকে আছেন। আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা সময় কাটানো এমন সাকিবকে দেখা গেছে খুব কম সময়ই। তবে তার মেধা, প্রজ্ঞা, সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই নির্বাচক প্যানেলের। কোচিং প্যানেলেও বিশ্বাস করেন তার ফর্ম যেমনই থাকুক বাংলাদেশ দলের জন্য সাম্ভাব্য সেরা তারকা তিনিই। সেই বিশ্বাস থেকে তাকে পাকিস্তান সিরিজে নেওয়া হয়েছে।

এছাড়া বিসিবির মেডিকেল বিভাগ থেকেও সাকিবের সমস্যা নিয়ে কিছু জানানো হয়নি বলে জানালেন গাজী আশরাফ, ‘আমাদের চিকিৎসা বিভাগ থেকে আমরা এমন কোনো বার্তা পাইনি, যেখানে চোখের সমস্যার কারণে তাকে দলভুক্ত করা যাবে না। বিশ্ব যেখানে তাকে সেরা অলরাউন্ডারদের একজন হিসেবে স্বীকার করছে, আমিও সেই মতের সঙ্গেই আছি। গত ২৫ বছরের হিসেব করলেও সে থাকবে। (সাকিবকে) শুধু বোলিং হিসেবে ধরব, সেই দুঃসাহস আমার নেই।’

শুধু পাকিস্তান সিরিজ নয়, সামনে এ বছর যতগুলো সিরিজ আছে সবগুলোতেই তাকে পাওয়া যাবে। এর আগে বেছে বেছে খেলার কথা বলেছিলেন সাকিব। বয়স বিবেচনায় ওয়ার্কলোড কমানোর কথা বলেছিলেন। কিন্তু বর্তমান পরিস্থিতি বিবেচনায় বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে এ বছর সব খেলায় পাওয়া যাবে বলে জানালেন গাজী আশরাফ।

সোমবার সংবাদ সম্মেলনে বিসিবির প্রধান নির্বাচক বলেছেন, ‘এ বছর আমরা অনেকগুলো টেস্ট খেলব। ডিসেম্বর পর্যন্ত আমরা ৮টা টেস্ট খেলব। সেখানে তার থাকা নিয়ে কথা হয়েছিল। জিম্বাবুয়ে সিরিজের সময় তিনি সবগুলোতে থাকার ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছিলেন।’ 

‘আমাদের সামনে যে ৮টি টেস্ট আছে, ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ দিয়ে শেষ হবে, সবগুলোতে তিনি খেলার জন্য তৈরি থাকবেন এবং তিনি নিয়মিতভাবে অনুশীলন পর্বে আসবেন। প্রত্যেক ক্রিকেটার ও সবারই নিরাপত্তার বিষয় থাকে। বর্তমান প্রেক্ষাপটের আলোকে সেটা তো দেশকে নিশ্চিত করতে হবে।’ - যোগ করেন গাজী আশরাফ।  

পাকিস্তানের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ পর ভারতের মাটিতে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। এরপর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে দুই টেস্ট এবং তিন ওয়ানডের জন্য আতিথেয়তা দেবে। বছর শেষে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ যাবে দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে। ৩৮ পেরুনো সাকিবকে সবগুলো ম্যাচে খেলবেন যা নিঃসন্দেহে বিরাট খবর। 

ঢাকা/ইয়াসিন/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়