ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

অভিষেকে এমবাপ্পের গোলে রিয়াল চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ১৫ আগস্ট ২০২৪   আপডেট: ১২:৪৯, ১৫ আগস্ট ২০২৪
অভিষেকে এমবাপ্পের গোলে রিয়াল চ্যাম্পিয়ন

অবশেষে রিয়াল মাদ্রিদের জার্সিতে কিলিয়ান এমবাপ্পের স্বপ্নের অভিষেক হলো। উয়েফা সুপার কাপের ফাইনালে বুধবার দিবাগত রাতে ইতালির ক্লাব আটালান্টার বিপক্ষে তার অভিষেক হয়। আর বহুল কাঙ্খিত সেই অভিষেক ম্যাচে এমবাপ্পের গোলে ২-০ ব্যবধানের জয়ে চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। শিরোপা জিতেই রিয়ালে পথচলা শুরু হলো ফঁরাসি অধিনায়কের। যা তার প্রথম ইউরোপিয়ান শিরোপা।

অবশ্য এটা ছিল রিয়ালের রেকর্ড ষষ্ঠ সুপার কাপ শিরোপা। এ যাত্রায় লস ব্লাঙ্কোসরা পেছনে ফেলেছে বার্সেলোনা ও এসি মিলানকে। যারা পাঁচটি করে সুপার কাপের শিরোপা জিতেছিল।

প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি) থেকে জুনে রিয়ালে যোগ দেওয়া এমবাপ্পে অবশ্য ফাইনালের ১৫ মিনিটেই গোল করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার নেওয়া শট রুখে দেয় আটালান্টার রক্ষণভাগ।

শক্তিশালী রিয়ালের বিপক্ষে নির্ভিক ফুটবল খেলেছিল প্রথমবার উয়েফা সুপার কাপ খেলতে আসা আটালান্টা। দারুণ আত্মবিশ্বাস নিয়ে তারা আক্রমণে উঠছিল। মার্টেনর ডি রুনের নেওয়া শট বারে লেগে ফিরে না আসলে হয়তো গোলও হতে পারতো। এন্ডারসনের নেওয়া শট অল্পের জন্য মিস হয়। এছাড়া আদেমোলা লুকম্যানের নেওয়া শট ধরে ফেলেন রিয়াল গোলরক্ষক থিবাউট কোর্তোয়া।

এমবাপ্পের পরে প্রথমার্ধের শেষ দিকে রদ্রিও একটি সুযোগ মিস করেন। ভিনিসিউস জুনিয়রের লো পাস থেকে বল পেয়ে শট নেন তিনি। সেটি বারে লেগে ফিরে আসে।

বিরতির পর অবশ্য গোলের দেখা পায় রিয়াল। ৫৯ মিনিটের মাথায় ডি বক্সের বাইরে থেকে ভিনিসিউসকে ভেতরে বল দেন জুদ বেলিংহ্যাম। ভিনিসিউস আটালান্টার রক্ষণভাগের খেলোয়াড়দের কাটিয়ে গোললাইন বরাবর গিয়ে বক্সের সামনে ফাঁকায় থাকা ফেদেরিকো ভালভার্দেকে বাড়িয়ে দেন। ভালভার্দে আলতো টোকায় ফাঁকা পোস্টে বল পাঠান।

৬ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন অভিষিক্ত এমবাপ্পে। এ সময় বক্সের ভেতরে বামদিক থেকে বেলিংহ্যামের বাড়িয়ে দেওয়া বলে ডান পায়ে জোরালো শটে পোস্টের ডান কোণা দিয়ে জালে জড়ান এমবাপ্পে। বাকি সময়ে অবশ্য আর কোনো গোল হয়নি। যদি ভিনি ও বেলিংহ্যাম দারুণ তিনটি সুযোগ মিস না করতেন তাহলে ব্যবধান আরও বাড়তে পারতো।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়