ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

গায়ানায় জিতে দক্ষিণ আফ্রিকার দশে দশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১৮ আগস্ট ২০২৪  
গায়ানায় জিতে দক্ষিণ আফ্রিকার দশে দশ

আগের দিনই ফলাফল অর্ধেক নির্ধারিত হয়ে গিয়েছিল। বাকি ছিল আনুষ্ঠানিকতা। গায়ানা টেস্টের পঞ্চম ও শেষদিনে সেটাও সেরে ফেললো দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজকে ৪০ রানে হারিয়ে ১-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করছে প্রোটিয়ারা। এটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে দক্ষিণ আফ্রিকার টানা দশম সিরিজ জয়। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্রে ৬ ম্যাচে দ্বিতীয় জয়। 

ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য ছিল ২৬৩ রান। জবাব দিতে নেমে ২২২ রানেই গুটিয়ে গেছে ক্যারিবীয়রা। এর আগে প্রথম ইনিংসে ১৬০ রানে অলআউট হওয়া দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২৪৬ রানে।

রান তাড়া করতে নেমে প্রোটিয়াদের বোলিং তোপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তাতে ১০৪ রানে তুলতেই নেই ৬ উইকেট। সেখান থেকে গুদাকেশ মোতি ও জশুয়া সিলভা প্রতিরোধ গড়ে তোলেন। তাদের ৭৭ রানের জুটি ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ জেতার স্বপ্ন দেখায়। তবে কেশব মহারাজ সেটা হতে দেননি। একে একে তুলে নেন তিন উইকেট, ছেটে দেন লেজ।

দ্বিতীয় ইনিংসে মহারাজের শিকার ৩৭ রানে ৩ উইকেট নেন তিনি।  এর মধ্যে দিয়ে  দক্ষিণ আফ্রিকার স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি হলেন মহারাজই। ৫২ টেস্টে তার উইকেট ১৭১টি। ১৩ উইকেট নিয়ে সিরিজের সেরাও মহারাজ।

এর আগে তৃতীয় দিন ৫ উইকেটে ২২৩ রান নিয়ে খেলা শুরু করা দক্ষিণ আফ্রিকা আর ২৩ রান যোগ করেই অলআউট হয়। বল হাতে দারুণ সাফল্য দেখান জেডন সিলস। ৬১ রানে নেন ৬ উইকেট। যা তার ক্যারিয়ারসেরা বোলিং। প্রথম শ্রেণির ক্যারিয়ারেই এই প্রথম ৬ উইকেট পেলেন ২২ বছর বয়সী সিলস।

সিলসের ক্যারিয়ারসেরা বোলিংয়ের দিনে ম্যাচসেরা হয়েছেন প্রোটিয়া পেসার উইয়ান মুল্ডার। দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়েছেন এই পেসার।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা: ১৬০ ও ২৪৬ (মার্করাম ৫১, ভেরেইনা ৫৯, জর্জি ৩৯, মুল্ডার ৩৪; সিলস ৬/৬১)।
ওয়েস্ট ইন্ডিজ: ১৪৪ ও ২২২ (মোতি ৪৫, হজ ২৯, সিলভা ২৭; রাবাদা ৩/৫০, মহারাজ ৩/৩৭)।
ফল: দক্ষিণ আফ্রিকা ৪০ রানে জয়ী।
সিরিজ: ২ ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ১–০তে জয়ী।
ম্যাচসেরা: উইয়ান মুল্ডার

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়