ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশের গ্রুপে অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ১৮ আগস্ট ২০২৪   আপডেট: ১৩:৩০, ১৮ আগস্ট ২০২৪
বাংলাদেশের গ্রুপে অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড

২০২৫ সালের ১৮ জানুয়ারি শুরু হবে আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। মালয়েশিয়াতে অনুষ্ঠিত হবে ১৬ দলের এই আসর। ৪১ ম্যাচের এই প্রতিযোগিতার এটি দ্বিতীয় আসর। প্রতিযোগিতার পর্দা নামবে ২ ফেব্রুয়ারি। বাংলাদেশের যুব নারী দল সরাসরি বিশ্বকাপে অংশ নেবে। চারটি গ্রুপে ভাগ হয়ে অংশগ্রহণকারী দলগুলো খেলবে।

বাংলাদেশ পড়েছে গ্রুপ ডি-তে। যেখানে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড এবং এশিয়ার কোয়লিফায়ার থেকে উঠে আসা একটি দলকে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত পড়েছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং স্বাগতিক মালয়েশিয়ার গ্রুপে। বি গ্রুপে আছে যথাক্রমে ইংল্যান্ড, পাকিস্তান, আয়ারল্যান্ড এবং যুক্তরাষ্ট। সি গ্রুপে আছে নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, সামোয়া এবং আফ্রিকার কোয়ালিফায়ার থেকে উঠে আসা দল।

গ্রুপ পর্বের ম্যাচগুলো চারটি ভিন্ন শহরে আয়োজন করা হবে। এ গ্রুপের এবং ফাইনাল ম্যাচ হবে শীলাগোরের বাসুসমাস ওভালে। বাংলাদেশের ম্যাচগুলো হবে উইকেএম ওয়াইএসডি ওভালে। টুর্নামেন্টের প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ এশিয়ার কোয়ালিফায়ার থেকে উঠে আসা দল।

মূল মঞ্চে মাঠে নামার আগে প্রতিটি দল দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে। ১৩ থেকে ১৬ জানুয়ারি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। থাইল্যান্ড এবং মালয়েশিয়াতে যৌথভাবে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু থাইল্যান্ড আয়োজক হতে অস্বীকৃতি জানালে মালয়েশিয়া একাই টুর্নামেন্ট আয়োজন করার কথা জানায়। আইসিসিও তাদের দাবি মেনে নেয়।

২০০৮ সালে মালয়েশিয়া ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করেছিল। প্রতিযোগিতার প্রথম আসরে বেশ ভালো পারফর্ম করেছিল বাংলাদেশের ছেলেরা। গ্রুপ পর্বের তিন ম‌্যাচে বাংলাদেশ অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্রকে হারায়। সুপার সিক্সে প্রথম ম‌্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হারলেও দ্বিতীয় ম‌্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারায় বাংলাদেশ। সেমিফাইনাল খেলার সব সুযোগ তৈরি করলেও রান রেটের মারপ্যাঁচে সেবার সেরা চারে খেলা হয়নি জুনিয়র টাইগারদের।

এবার মালয়েশিয়াতে বাংলাদেশ কতদূর যেতে পারে সেটাই দেখার। জানিয়ে রাখা ভালো, এই মালয়েশিয়াতেই ভারতকে হারিয়ে বাংলাদেশের মেয়েরা প্রথমবার নারী এশিয়া কাপ জিতেছিল। পয়মন্ত মাঠে এবার ভালো কিছুর প্রত‌্যাশা করতেই পারে লাল-সবুজের প্রতিনিধিরা।

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়