ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

বাংলাদেশ থেকে সরে গেল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ২০ আগস্ট ২০২৪   আপডেট: ২১:৩১, ২০ আগস্ট ২০২৪
বাংলাদেশ থেকে সরে গেল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

শেষ পর্যন্ত শঙ্কাই সত্যি হলো। বাংলাদেশ থেকে সরে গেল নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪। বাংলাদেশের পরিবর্তে আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতকে। আজ মঙ্গলবার (২০ আগস্ট) আইসিসি ভার্চুয়াল এক সভায় এই সিদ্ধান্ত নেয়। রাতে এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

এ বিষয়ে আইসিসি প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিস বলেছেন, ‘বাংলাদেশে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন না করতে পারাটা লজ্জার। আমরা জানি, বাংলাদেশ ক্রিকেট বোর্ড এটার মাধ্যমে স্মরণীয় একটি ইভেন্ট আয়োজন করতে সর্বাত্মক চেষ্টা করেছে। আমরা ধন্যবাদ জানাতে চাই বিসিবির দলকে যারা বিশ্বকাপ আয়োজনের জন্য ভেন্যু থেকে শুরু করে সব ধরনের চেষ্টা করেছে। কিন্তু বিশ্বকাপে অংশ নিতে যাওয়া বেশ কিছু দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় সেটা সম্ভব হয়নি। যাইহোক, তারা আয়োজকই থাকবে। অদূর ভবিষ্যতে আমরা বাংলাদেশে আইসিসির অন্য কোনো বিশ্বক ইভেন্ট নিয়ে হাজির হবো।’

‘আমি এমিরেটস ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ দিতে চাই বিসিবি’র পক্ষে এই বিশ্বকাপ আয়োজনে এগিয়ে আসায়। ধন্যবাদ জানাতে চাই শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে আয়োজন করতে আগ্রহ প্রকাশ করায়। আমরা ২০২৬ সালে এই দুটি দেশে আইসিসির বৈশ্বিক কোনো ইভেন্ট আয়োজনের চেষ্টা করবো।’

আইসিসির সদর দপ্তরের দেশ আরব আমিরাত সাম্প্রতিক বছরগুলোতে ক্রিকেট ইভেন্ট আয়োজনের একটি গুরুত্বপূর্ণ হাবে পরিণত হয়েছে। যেখানে অসংখ্য বাছাইপর্বের টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ২০২১ সালে ওমানের পাশাপাশি এখানেই হয়েছিল পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বমানের সব ধরনের সুযোগ-সুবিধা থাকায় এখানে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে কোনো বেগ পেতে হবে না।

আমিরাতের পুরুষ ও নারী উভয় দল বৈশ্বিক ক্রিকেটে তাদের উন্নতির ছাপ রাখছে। তাদের উভয় দলই আইসিসি র‌্যাংকিংয়ে ১৬তম অবস্থানে রয়েছে।

জানা গেছে, আরব আমিরাতে বিশ্বকাপ হলেও আয়োজক থাকবে বাংলাদেশই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এ বিষয়টিতে একমত হয়েছে। আরব আমিরাতের দুই ভেন্যু দুবাই ও শারজাহতে ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে নারীদের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ।

পরিস্থিতি হয়েছে ঠিক শ্রীলঙ্কার মতো। ২০২২ এশিয়া কাপের আয়োজক ছিল শ্রীলঙ্কা। কিন্তু দেশটির রাজনৈতিক পরিস্থিতির কারণে সেটা তারা আয়োজন করতে পারেনি। সেখান থেকে এশিয়া কাপ চলে গিয়েছিল আরব আমিরাতে। কিন্তু আয়োজক ছিল শ্রীলঙ্কাই।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়