ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

১৫৮ রান তুলে প্রথমদিন শেষ করলো পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২১ আগস্ট ২০২৪   আপডেট: ২০:০৩, ২১ আগস্ট ২০২৪
১৫৮ রান তুলে প্রথমদিন শেষ করলো পাকিস্তান

:: সংক্ষিপ্ত স্কোর ::
পাকিস্তান ১ম ইনিংস, প্রথমদিন শেষে: ১৫৮/৪ (৪১ ওভার)

চার উইকেট হারিয়ে ১৫৮ রান তুলে বৃষ্টিবিঘ্নিত প্রথমদিন শেষ করলো পাকিস্তান। বৃষ্টির কারণে এদিন মধ্যাহ্ন বিরতির পর মাঠে নামে টস জেতা পাকিস্তান। এরপর তারা বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে। ১৬ রানেই হারিয়ে বসে ৩ উইকেট। একে একে ফিরে যান আব্দুল্লাহ শফিক (২), অধিনায়ক শান মাসুদ (৬) ও বাবর আজম (০)।

সেখান থেকে ইনিংসের হাল ধরেন সাইম আইয়ুব ও সৌদ শাকিল। তারা দুজন চতুর্থ উইকেটে দলীয় সংগ্রহে যোগ করেন ৯৮ রান। দলীয় ১১৪ রানের মাথায় ভাঙে এই জুটি। ৯৮ বলে ৪টি চার ও ১ ছক্কায় ৫৬ রান করে ফিরেন সাইম।

এরপর মোহাম্মদ রিজওয়ান এসে জুটি বাঁধেন শাকিলের সঙ্গে। তারা দুজন পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৪৪ রান তুলে দিনের খেলা শেষ করেন। শাকিল ৯২ বলে ৫ চারে ৫৭ ও রিজওয়ান ৩১ বলে ২ চারে ২৪ রানে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল বৃহস্পতিবার সকালে দ্বিতীয়দিনে ব্যাট করতে নামবেন।

বল হাতে বাংলাদেশের হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম দুটি করে উইকেট নিয়েছেন।

শাকিলের ফিফটি, দেড়’শ পেরিয়ে পাকিস্তান:

সাইম আইয়ুবের পর ফিফটির দেখা পেলেন আরেক টপ অর্ডার ব্যাটসম্যান সৌদ শাকিল। ৮৩ বল খেলে ৪টি চারে টেস্ট ক্যারিয়ারের সপ্তম ফিফটি তুলে নেন তিনি। তার ফিফটিতে ভর করে পাকিস্তান দেড়’শ রান পেরিয়ে গেছে। শাকিলের সঙ্গে ২২ রানে ব্যাট করছেন মোহাম্মদ রিজওয়ান।

সাইমকে ফিরিয়ে জুটি ভাঙলেন হাসান:

ইনিংসের প্রথম উইকেটটি নিয়েছিলেন হাসান মাহমুদ। ফিরিয়েছিলেন আব্দুল্লাহ শফিককে। এরপর শরিফুল ইসলাম তুলে নেন জোড়া উইকেট ফেরান শান মাসুদ ও বাবর আজমকে। এরপর অবশ্য সাইম আইয়ুব ও সৌদ শাকিল ৯৮ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন। তবে দলীয় ১১৪ রানের মাথায় ফিফটি হাঁকানো সাইমকে ফিরিয়ে এই জুটি ভাঙেন পেসার হাসান। তাকে মারতে গিয়ে স্লিপে মেহেদী হাসান মিরাজের হাতে ধরা পড়েন সাইম। ৯৮ বল খেলে ৪টি চার ও ১ ছক্কায় ৫৬ রান করে যান তিনি।

সাইমের ফিফটি, শতরান পেরিয়ে পাকিস্তান:

দলীয় ১৬ রানেই তিন উইকেট হারানো পাকিস্তানকে টানছেন সাইম আইয়ুব ও সৌদ শাকিল। এই জুটি ইতোমধ্যে দলীয় সংগ্রহে ৯১ রান যোগ করেছে। সাইম তুলে নিয়েছেন ফিফটি। ৭৬ বলে ৪টি চার ও ১ ছক্কায় ফিফটি পূর্ণ করেন তিনি। তার ৫৩ ও শাকিলের ৩৯ রানের ইনিংসে ভর করে পাকিস্তান ইতোমধ্যে শতরান পেরিয়েছে। ২৮ ওভার শেষে তাদের সংগ্রহ ৩ উইকেটে ১১০।

সাইম-শাকিলে ব্যাটে পাকিস্তানের প্রতিরোধ:

১৬ রানেই তৃতীয় উইকেট হারানোর পর পাকিস্তানের ইনিংসের হাল ধরেন সাইম আইয়ুব ও সৌদ শাকিল। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ৮১ রান তুলে চা বিরতিতে গিয়েছেন। সাইম ৩ চার ও ১ ছক্কায় ৪২ ও শাকিল ৪ চারে ২৮ রান নিয়ে অপরাজিত আছেন।

শরিফুলের দ্বিতীয় শিকার বাবর:

দলীয় ১৬ রানেই তৃতীয় উইকেট হারায় পাকিস্তান। এবারও শিকারি শরিফুল ইসলাম। তার করা নবম ওভারের দ্বিতীয় বলটি ইনসাইড এজ হয়ে উইকেটের পেছনে লিটন দাসের গ্লাভসবন্দি হয়। লিটন অবশ্য ডানদিকে অনেকখানি ঝাপিয়ে পড়ে ক্যাচটি লুফে নেন। বাবর ২ বল খেলে শূন্যরানে সাজঘরে ফেরেন। পাকিস্তান ১৫ রান তুলতেই হারিয়ে বসে ৩ উইকেট।

হাসানের পরে শরিফুলের আঘাত:

সপ্তম ওভারে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন শরিফুল ইসলাম। তার করা বল শান মাসুদের প্যাড ছুঁয়ে উইকেটের পেছনে লিটনের গ্লাভসে জমা পড়ে। আম্পায়ার প্রথম আউট দেননি। এরপর বাংলাদেশ রিভিউ নেয়। প্যাডে লাগার পরও প্রযুক্তির কারণে আউট দেখায় পাকিস্তানের অধিনায়ককে। তৃতীয় আম্পায়ার অবশ্য কিছুটা তাড়াহুড়ো করে সিদ্ধান্ত দিয়েছেন। এমন আউট শান মাসুদ মেনে নিতে পারেননি। তাইতো তাকে বেশ রাগন্বিত দেখা যায়।

জাকিরের দুর্দান্ত ক্যাচ, শফিককে ফেরালেন হাসান
নতুন বলে শুরুতেই ব্রেক থ্রু দিলেন হাসান মাহমুদ। তবে বড় কৃতিত্ব জাকির হাসানের। অফ স্টাম্পের বাইরে ফুল লেংথ ডেলিভারি ড্রাইভ করেন আব্দুল্লাহ শফিক। ব্যাটের বাইরের দিকে লেগে বল চলে যায় স্লিপ কর্ডনের দিকে। দুর্দান্ত ক্ষিপ্রতায় ডান দিকে ঝাঁপিয়ে চমৎকার ক্যাচ নেন জাকির। তাতেই বিদায় নেন ১৪ বলে ২ রান করা শফিককে।

আড়াই বছর পর সাদমানের ফেরা
এই টেস্টে সাদমান ইসলামের খেলার কথা ছিলো না। মাহমুদুল হাসান জয়ের চোট ভাগ্য খুলে দেয় তার। জায়গা পেয়ে গেলেন একাদশেও। প্রায় আড়াই বছর পর টেস্ট একাদশে সুযোগ পেলেন বাঁহাতি ওপেনার। সবশেষ ২০২২ সালের মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে জাতীয় দলের হয়ে খেলেন তিনি।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, নাহিদ রানা।

পাকিস্তান একাদশ: আবদুল্লাহ শফিক, সাইম আইয়ুব, শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সালমান আলি আগা, শাহীন আফ্রিদি, নাসিম শাহ, মোহাম্মদ আলী, খুররম শাহজাদ।

টস জিতে ফিল্ডিং করবে বাংলাদেশ
অবশেষে মাঠ গড়াতে যাচ্ছে রাওয়ালপিন্ডি টেস্ট। ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। উইকেটের সুবিধা কাজে লাগানোর আশায় এই সিদ্ধান্ত কথা বলেছেন শান্ত।

প্রথম দিন হবে ৪৮ওভারে, টস বিকেল ৩টায়
বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার রাওয়াল্পিন্ডি টেস্টে প্রথম দিনে বাধ হয়ে দাঁড়ায় ভেজা আউটফিল্ড। যার কারণে প্রথম সেশন ভেসে যাওয়ার পর দ্বিতীয় সেশনেও একই অবস্থা। তবে মিলেছে সুখবর। বাংলাদেশ সময় বিকেল ৩টায় হবে টস। এর আধঘণ্টা পর সাড়ে ৩টায় শুরু হবে খেলা।

বাংলাদেশ সময় বিকেল ৫টা ২০ মিনিটে হবে চা বিরতি। শেষ সেশন শুরু হবে ৫টা ৪০ মিনিটে। একই সঙ্গে মূল সময়ের সঙ্গে আরও ৩০ মিনিট যোগ করে দিন শেষ করা হতে পারে।

আরও এক ঘণ্টা পেছলো টস, ভেসে যাওয়ার আশঙ্কায় ম্যাচ
আরও এক ঘণ্টা পেছলো বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার রাওয়াল্পিন্ডি টেস্টের প্রথম দিনের টস। এ নিয়ে মোট তিন দফায় পিছিয়েছে টসের সময়। আউটফিল্ড ভেজা থাকায় মোট ৩ ঘণ্টা নষ্ট হলো। তাতে দেখা দিয়েছে ম্যাচ ভেসে যাওয়ার আশঙ্কা। টসের পরবর্তী সিদ্ধান্তের সময় নির্ধারণ করা হয়েছে বেলা ২টা। 

মধ্যাহ্ন বিরতিতে দুই দল, ভেসে গেল প্রথম সেশন
রাওয়ালপিন্ডি টেস্ট শুরুর আগেই বৃষ্টির উপদ্রব। যথাসময়ে মাঠ প্রস্তুত না হওয়ায় প্রথম সেশন কোনো খেলাই সম্ভব হয়নি। এরই মধ্যে দেওয়া হয়েছে মধ্যাহ্ন বিরতি। বাংলাদেশ সময় দুপুর ১টায় আবার মাঠ পরিদর্শন করবেন আম্পায়াররা। আপাতত বৃষ্টি নেই মাঠে। চলছে মাঠ শুকানোর কাজ।

উন্নতির আশা বাংলাদেশের
টেস্ট ক্রিকেটে খুব স্বস্তিকর জায়গায় নেই বাংলাদেশ। ঘরের মাঠে শেষ যে দুটি টেস্ট খেলেছে বাংলাদেশ। দুটিতেই ভরাডুবি। শ্রীলঙ্কার কাছে বাজেভাবে হার। লম্বা বিরতির পর প্রতিপক্ষ যখন পাকিস্তান তখন ঘুরে ফিরে করাচি, ঢাকা, লাহোর, চট্টগ্রাম, খুলনা টেস্টের কথা চলে আসে। যেখানে প্রাপ্তির চেয়ে অপ্রাপ্তির ওজনই বেশি।

এমন বিব্রতকর রেকর্ডকে মুছে দিতে চান বাংলাদেশের অধিনায়ক শান্ত ‘এটা কেবলই রেকর্ড। রেকর্ড পরিবর্তন আনা যায়। যদিও কাজটা সহজ হবে না। আলাদা করে কোনো কিছু করতে চাই না। এবার আমরা ভালো প্রস্তুতি নিতে পেরেছি। খেলোয়াড় আমরা যারা সুযোগ পেয়েছি চেষ্টা করেছি ভালোভাবে প্রস্তুত হওয়ার। আমার মনে হয় দল হিসেবে আমাদের ভালো সুযোগ আছে এবার।’

গোটা দলের পাশাপাশি শান্ত নিজের ব্যাটে রান পেতে চান, ‘ব্যাটসম্যান হিসেবে সব সময়ই চিন্তা থাকে কিভাবে স্কিলটা ডেভেলাপ করা যায়। অনুশীলন যখনই করেছি, যেই যেই জায়গায় ল্যাকিংস ছিল ওগুলো কতোটাকু উন্নতি করা যায় ওইটা নিয়েই কাজ করেছি। আশা করছি এটা আমাকে ম্যাচে কাজে দেবে।’

চোখ রাঙাচ্ছে গতি, প্রস্তুত বাংলাদেশও
পাকিস্তান এই ম্যাচে চার পেসার নিয়ে নামছে। নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ আলী ও খুররাম শাহজাদ হাত ঘুরাবেন পিন্ডির ২২ গজে। বাংলাদেশের স্কোয়াডে রয়েছেন হাসান মাহমুদ, নাহিদ রানা, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ। চার পেসারের অভিজ্ঞতা খুব বেশি নয়। তবে তারা চ্যালেঞ্জ করতে পারবে সেই সামর্থ্য রয়েছে।

‘আমি মনে করি শেষ কয়েক বছরে আমাদের পেস বোলিং অ্যাটাক বেশ দারুণ করছে। আমাদের কোয়ালিটি তিন থেকে চারজন স্পিনারও রয়েছে। ম্যাচে যা প্রয়োজন তা কাভার করার মতো সামর্থ্য আমাদের রয়েছে। আমরা আগামীকাল যখন মাঠে নামব তখন উইকেটে দেখে একাদশ তৈরি করবো। যেটা বললেন, এখানে ফাস্ট বোলাররা সুবিধা পায়। ওরাও এখানে, এই কন্ডিশনে ভালো করতে মুখিয়ে আছে।’

পরিসংখ্যানের লড়াই
২০০১ থেকে শুরু করে ২০২১ পর্যন্ত দুই দল ১৩টি টেস্ট ম্যাচ খেলেছে। যেখানে পাকিস্তানের জয় ১২টিতে। বাংলাদেশ কেবল একবারই একটি ম্যাচ ড্র করতে পেরেছিল।

দুই দলের সবশেষ লড়াই হয়েছিল ঢাকায় ২০২১ সালে। যে ম্যাচটি ইনিংস এবং ৮ রানে জিতেছিল পাকিস্তান। এর আগে চট্টগ্রামেও তারা ৮ উইকেটে ম্যাচ জিতেছিল।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়