ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

দেখে-শুনে ব্যাট করে দিন পার করলেন সাদমান-জাকির

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ২২ আগস্ট ২০২৪   আপডেট: ১৯:২০, ২২ আগস্ট ২০২৪
দেখে-শুনে ব্যাট করে দিন পার করলেন সাদমান-জাকির

:: সংক্ষিপ্ত স্কোর ::
বাংলাদেশ ১ম ইনিংস, দ্বিতীয় দিন শেষে: ২৭/০ (১২ ওভারে)

পাকিস্তান ১ম ইনিংস: ৪৪৮/৬ ডিক্লে. (১১৩ ওভার)

প্রথম ইনিংসে পাকিস্তানের করা ৪৪৮ রানের জবাবে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে। বাংলাদেশের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে আসেন সাদমান ইসলাম ও জাকির হাসান। তারা দুজন দেশে-শুনে ব্যাটিং করে দ্বিতীয় দিন শেষ করেছেন। পাকিস্তানের চেয়ে এখনও সফরকারী বাংলাদেশ ৪২১ রানে পিছিয়ে রয়েছে। সাদমান ২ চারে ১২ ও জাকির ১ চারে ১১ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল শুক্রবার তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন।

৪৪৮ রানে পাকিস্তানের ইনিংস ঘোষণা:
ছয় উইকেট হারিয়ে ৪৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। চার উইকেট হারিয়েয ১৫৮ রান তুলে বৃষ্টিবিঘ্নিত প্রথমদিন শেষ করেছিল পাকিস্তান। আজ অবশ্য তারা দারুণ ব্যাটিং করে। হারায় মাত্র দুই উইকেট। সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে ভর করে তারা পায় বড় সংগ্রহ।

৩৫৪ রানের মাথায় শাকিল ১৪১ রান করে আউট হন। এরপর ৩৯৮ রানের মাথায় আগা সালমানকে ফেরান সাকিব আল হাসান। সেখান থেকে শাহীন আফ্রিদি ও মোহাম্মদ রিজওয়ান দলীয় সংগ্রহকে টেনে নেন ৪৪৮ পর্যন্ত। যেখানে রিজওয়ান ২৩৯ বল খেলে ১১টি চার ও ৩ ছক্কায় ১৭১ রানে অপরাজিত ছিলেন। তার সঙ্গে ১ চার ও ২ ছক্কায় ২৯ রানে অপরাজিত ছিলেন শাহীন। এরপরই পাকিস্তান তাদের প্রথম ইনিংস ঘোষণা দেয়।

বল হাতে শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান।

সাকিব ফেরালেন সালমানকে:
দলীয় ৪০০ রান পূর্ণ হওয়ার ঠিক আগ মুহূর্তে ষষ্ঠ উইকেট হারালো পাকিস্তান। দলীয় ৩৯৮ রানের মাথায় সাকিব আল হাসানকে মিডউইকেট দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে মেহেদী হাসান মিরাজের তালুবন্দি হন সালমান আলী আগা। ৩৬ বল খেলে ১ চারে ১৯ রান করেন তিনি। ১৫৩ রান নিয়ে ব্যাট করা মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন শাহীন আফ্রিদি।

৩৬৭ রান তুলে চা বিরতিতে পাকিস্তান:
চার উইকেটে ১৫৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে পাকিস্তান। চা বিরতিতে যাওয়ার আগে তারা হারায় সৌদ শাকিলের উইকেট। যিনি ১৪১ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। এরপর মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে যোগ দেন আগা সালমান। তারা দুজন ৩৬৫ রান তুলে চা বিরতিতে যান। রিজওয়ান ১৩৩ ও সালমান ৬ রানে অপরাজিত আছেন।

শাকিল-রিজওয়ানের ২৪০ রানের জুটি ভাঙলেন মিরাজ:
সবশেষ ৩১.১ ওভারে ১১৪ রানের মাথায় চতুর্থ উইকেট হারিয়েছিল পাকিস্তান। ফিরে গিয়েছিলেন সাইম আইয়ুব। এরপর দেয়াল হয়ে দাঁড়ান সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান। তারা দুজনেই তুলে নেন সেঞ্চুরি। তাতে পঞ্চম উইকেট জুটিতে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেন ২৪০ রান। দলীয় ৩৫৪ রানের মাথায় গিয়ে ভাঙে এই জুটি। মেহেদী হাসান মিরাজের করা রাউন্ড দ্য উইকেটের বল খেলতে কিছুটা সামনে আসেন। বলটি ব্যাট ফাঁকি দিয়ে লিটন দাসের গ্লাভসে জমা হতে না হতেই উইকেট ভেঙে দেন তিনি। তৃতীয় আম্পায়ার নিখুঁত চেক করে সিদ্ধান্ত জানিয়ে দেন শাকিল তুমি আউট। ২৬১ বল খেলে ৯টি চারে ১৪১ রান করে যান তিনি।

রিজওয়ান-শাকিল জুটিতে বাড়ছে হতাশা
দিনের শুরুতে সেই যে ব্যাটিংয়ে নামলেন, এরপর আর ক্রিজ ছাড়ার নাম নেই রিজওয়ান ও সৌদ শাকিলের। দুজন মিলে গড়ে ফেললেন দুইশ রানের জুটি। বাংলাদেশের বিপক্ষে পঞ্চম উইকেটে পাকিস্তানের তৃতীয় দুইশ রানের জুটি এটি।

৮৫ ওভারে পাকিস্তানের স্কোর ৪ উইকেটে ৩১৭ রান। শাকিল ২১৮ বলে ১১৩ ও ক্যারিয়ার সেরা ইনিংসে ১৭২ বলে ১১৯ রানে অপরাজিত রিজওয়ান। জুটির সংগ্রহ ২০৩ রান।

তিনশ পেরিয়ে বড় সংগ্রহের দিকে পাকিস্তান
রাওয়ালপিন্ডিতে বড় সংগ্রহের দিকে যাচ্ছে পাকিস্তান। দুই ব্যাটার রিজওয়ান ও শাকিলের জোড়া সেঞ্চুরিতে চতুর্থ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ১৯২ রানের জুটি গড়ে পাকিস্তানের দলীয় সংগ্রহ তিনশ পার হয়েছে। ১০৯ রানে ব্যাট করছেন শাকিল। রিজওয়ান অন্য প্রান্তে ১১৬ রানে অপরাজিত।

রিজওয়ানের পর শাকিলের সেঞ্চুরি
রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় দিনে বাংলাদেশি বোলারদের ওপর চেপে বসেছেন দুই পাকিস্তানি ব্যাটার রিজওয়ান ও সৌদি শাকিল। দুজনই তুলে নিয়েছেন সেঞ্চুরি। বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে রান পাহাড়।

দ্বিতীয় সেশনের ৯ম ওভারে মেহেদী হাসান মিরাজের বলে ২টি রান নিয়ে টেস্টে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন সৌদ শাকিল। ১৯৫ বলে সেঞ্চুরি তুলে নিলেন এই বাঁহাতি। রিজওয়ানে অন্য প্রান্তে ১১০ রানে অপরাজিত।

রিজওয়ানের সেঞ্চুরি, বড় সংগ্রহের পথে পাকিস্তান
মোহাম্মদ রিজওয়ান যেভাবে খেলছিলেন, তাতে সেঞ্চুরি প্রত্যাশিত ছিল। মধ্যাহ্ন বিরতির পর ফিরে এসেই শতক তুলে নিলেন পাকিস্তানি উইকেটকিপার ব্যাটার।

৮৯ রানে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করেছিলেন রিজওয়ান। দ্বিতীয় সেশনের চতুর্থ ওভারে ডাউন দ্য উইকেট এসে সাকিব আল হাসানকে চার মেরে টেস্টে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন তিনি। সৌদ শাকিল অন্য প্রান্তে ৯০ রানে অপরাজিত।

মধ্যাহ্ন বিরতিতে পাকিস্তান, উইকেটের খোঁজে বাংলাদেশ
রাওয়ালিপিন্ডি টেস্টে তরতর করে এগিয়ে যাচ্ছে পাকিস্তান। প্রথম দিন দুই অপরাজিত ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও সৌদি শাকিল দ্বিতীয় দিনেও দারুণ ব্যাটিং করছেন। এই দুজনের জুটিতে আড়াইশ রান পেরিয়ে গেছে পাকিস্তান। সুবিধাজনক অবস্থানে থেকে মধ্যাহ্ন বিরতিতে গেছে শান মাসুদের দল।

শতরানের জুটি পেরিয়ে ধীরে ধীরে সেঞ্চুরির দিকে এগোচ্ছেন রিজওয়ান ও শাকিল। এখন পর্যন্ত দুজন মিলে ১৪২ রানের জুটি গড়েছেন। রিজওয়ান ৮৯ ও শাকিল ৮৬ রানে অপরাজিত আছেন। মধ্যাহ্ন বিরতির পর এই দুজনকে ফেরাতে না পারলে দ্বিতীয় দিনে বেশ ভুগতে হতে পারে বাংলাদেশকে, সেটার আশঙ্কা থাকছে।

প্রথম সেশনে উইকেটশূন্য বাংলাদেশ
রাওয়ালপিন্ডি টেস্টে দ্বিতীয় দিনে প্রথম সেশনে উইকেট নিতে পারেননি বাংলাদেশের বোলাররা। আগের দিন দুই অপরাজিত ব্যাটসম্যান সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান পাকিস্তানকে বড় সংগ্রহের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। প্রথম সেশনে খেলা হয়েছে ২৯ ওভার। এই সেশনে ৯৮ রান তুলেছে পাকিস্তান।

রিজওয়ানের ফিফটি, দুইশ পেরিয়ে পাকিস্তান
রাওয়ালপিন্ডি টেস্টে দ্বিতীয় দিনের সকালেই নিজেদের শক্ত ভিত দাঁড় করিয়েছে পাকিস্তান। প্রথম দিন শেষে অপরাজিত দুই ব্যাটার সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান ক্রিজে দাঁড়িয়ে গেছেন। দুজনের দারুণ ব্যাটিংয়ে দুইশ পেরিয়েছে পাকিস্তানের ইনিংস। সেই সঙ্গে ফিফটির দেখা পেয়েছেন রিজওয়ান।

নাহিদ রানার বাউন্সার স্লিপের ওপর দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে চার মেরে ৬৪ বলে ফিফটি তুলে নেন রিজওয়ান। টেস্টে এটি তার দশম ফিফটি।

রিজওয়ান-শাকিল জুটিতে এগোচ্ছে পাকিস্তান
দ্বিতীয় দিনের শুরুতেই জমে উঠেছে মোহাম্মদ রিজওয়ান ও সৌদ শাকিলের জুটি। দুজন মিলে দেখেশুনে এগোচ্ছেন। হাসান-শরিফুলদের সামলে নিয়ে সাবলীল খেলছেন দুজন। তাতে দুইশর ঘরের দিকে এগোচ্ছে পাকিস্তান। ইতোমধ্যে ফিফটি পেরিয়ে গেছেন এই জুটি।

রৌদ্রজ্জ্বল দ্বিতীয় দিনের খেলা শুরু
রাওয়ালপিন্ডি টেস্টে দ্বিতীয় দিন সকালে সূর্যের দেখা মিলেছে। দিনের প্রথম ওভারটি করেছেন হাসান মাহমুদ। ক্রিজে অপরাজিত দুই ব্যাটসম্যান সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান। বাংলাদেশ সময় সকাল ১০টা ৪৫ মিনিটে শুরু হয়েছে দ্বিতীয় দিনের খেলা।

পাকিস্তানকে দুইশর আগে আটকে দিতে চান হাসান
রাওয়ালপিন্ডি টেস্টে প্রথম ইনিংসের প্রথম দিনে পাকিস্তানের সঙ্গে সমানে সমান লড়েছে বাংলাদেশ। দ্বিতীয় দিন সকালে নিজেদের মেলে ধরতে চান জানিয়ে পেসার হাসান মাহমুদ বলেন, 'এখনও অতদূর চিন্তা করিনি। তবে আমরা যত তাড়াতাড়ি সম্ভব তাদের আটকে দেওয়ার চেষ্টা করবো। আমরা আগামীকাল নতুন পরিকল্পনায় মাঠে নামবো। চেষ্টা করবো সঠিক জায়গায় নিয়ন্ত্রিত বোলিং করার। দুইশ কিংবা তার আশেপাশে তাদের আটকে দেওয়ার চেষ্টা করবো'

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়