ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

টেস্ট ক্রিকেট বাঁচাতে তহবিল গঠনের পরিকল্পনা আইসিসির

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৩ আগস্ট ২০২৪   আপডেট: ১৭:০৭, ২৩ আগস্ট ২০২৪
টেস্ট ক্রিকেট বাঁচাতে তহবিল গঠনের পরিকল্পনা আইসিসির

ক্রিকেটের ঐতিহ্যবাহী ফরম্যাট টেস্ট। বিশ্বজুড়ে টি-টোয়েন্টির উন্মাদনায় হারিয়ে যেতে বসেছে সাদা পোশাকের এই ফরম্যাট। টেস্ট ক্রিকেটকে বাঁচাতে ভিন্ন এক পরিকল্পনা করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর লক্ষ্যে টেস্টের জন্য আলাদা করে তহবিল গঠনের পরিকল্পনা তাদের। খবর অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘সিডনি মর্নিং হেরাল্ড’-এর।

‘সিডনি মর্নিং হেরাল্ড’ তাদের এক প্রতিবেদন জানিয়েছে, টেস্ট ক্রিকেটারদের জন্য গঠিত এই তহবিলের মাধ্যমে টেস্টে ন্যূনতম ম্যাচ ফি হতে পারে ১০ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ লাখ ৯৭ হাজার টাকা)। আর তহবিল গঠনের আনুমানিক অঙ্কটা হতে পারে প্রায় ১ কোটি ৮১ হাজার মার্কিন ডলার। 

জানা গেছে, টেস্টের জন্য বিশেষ এই তহবিল গঠনের পদক্ষেপে সমর্থন রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ অবশ্য আগেই মত দিয়েছেন। 

এই তহবিল গঠনের পেছনে মূল কারণ, নিউজিল্যান্ডে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকার ‘দুর্বল’ দল পাঠানো। সে সময় দক্ষিণ আফ্রিকায় এসএ টি-টোয়েন্টি টুর্নামেন্ট চলছিল। ফলে বাধ্য হয়েই দুর্বল স্কোয়াড নিউজিল্যান্ডে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। 

এই তহবিল থেকে মূলত ছোট কিংবা পিছিয়ে পড়া দেশগুলোই সহযোগিতা পাবে। এই তালিকায় রয়েছে জিম্বাবুয়ের মতো দেশ। আগামী বছর মে মাসে একটি টেস্ট খেলতে ইংল্যান্ড সফরে যাবে জিম্বাবুয়ে। এই সফরের জন্য জিম্বাবুয়ে দলকে টাকা দেবে তারা। সফরে চার দিনের টেস্ট খেলবে ইংল্যান্ড। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়