ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

রাওয়ালপিন্ডি টেস্ট

পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক জয়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২৫ আগস্ট ২০২৪   আপডেট: ১৭:১০, ২৫ আগস্ট ২০২৪
পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক জয়

:: সংক্ষিপ্ত স্কোর ::

বাংলাদেশ ১ম ইনিংস: ৫৬৫/১০ (১৬৭.৩ ওভার)
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ৩০/০ (৬.৩ ওভার)

পাকিস্তান ১ম ইনিংস: ৪৪৮/৬ ডিক্লে. (১১৩ ওভার)
পাকিস্তান ২য় ইনিংস: ১৪৬/১০ (৫৫.৫ ওভার)

ফলাফল: বাংলাদেশ ১০ উইকেটে জয়ী

আগা সালমানকে সুইপ করে চার হাঁকালেন জাকির হাসান। পরমুহূর্তেই উল্লাসে ফেটে পড়লো গোটা বাংলাদেশ, উল্লাসে মেতে ওঠলেন নাজমুল হোসেন শান্তরা। রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে ঐতিহাসিক এক জয় পেল বাংলাদেশ। টেস্টে বাংলাদেশের এটিই প্রথম ১০ উইকেটে জয়।

একই সঙ্গে পাকিস্তানের বিপক্ষে টেস্টে এই প্রথম জয় পেল বাংলাদেশ। এর আগে ১৩ টেস্টে জয়ের মুখ দেখেনি টাইগাররা। একমাত্র বাংলাদেশের প্রাপ্তি ছিল ২০১৫ সালে খুলনা টেস্ট ড্র। ১৪তম টেস্টে এসে বাংলাদেশ পেল ঐতিহাসিক জয়। দেশের বাইরে বাংলাদেশের এটি মাত্র সপ্তম জয়, সব মিলিয়ে ২০তম।

লক্ষ্য ছিল ছোট। ৫২ ওভারে তুলতে হবে ৩০ রান। ব্যাট করতে নেমেই নির্ভয়ের প্রতীক হয়ে ওঠলেন সাদমান ইসলাম ও জাকির হাসান। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে গেলেন শাহিন আফ্রিদি ও নাসিম শাহকে। তাতে ৬.৩ ওভারেই লক্ষ্য ছুঁয়ে ফেলে বাংলাদেশ। ১৩ বলে ১ চারে ৯ রানে অপরাজিত থাকেন সাদমান। ২৬ বলে তিন চারে ১৫ রান করেন জাকির।

পঞ্চম দিনের শুরুতে ১ উইকেটে ২৩ রান নিয়ে খেলতে নামে পাকিস্তান। ব্যাটিং করতে নেমেই বাংলাদেশী বোলারদের তোপের মুখে পড়ে পাকিস্তানি ব্যাটাররা। হাসান মাহমুদ শুরু করেন শান মাসুদকে দিয়ে। এরপর আসা-যাওয়ার মিছিলে নাম লেখাতে থাকে পাকিস্তান। এক প্রান্তে আগলে ফিফটি তুলে নেন রিজওয়ান। তবে সেটা কেবলই সান্ত্বনা।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। সাকিব আল হাসান নেন ৩ উইকেট। একটি করে উইকেট নেন তিন পেসার শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

এর আগে রিজওয়ানের দেড়শ ছাড়ানো ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৪৪৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। রান তাড়ায় নেমে মুশফিকের দুর্দান্ত ইনিংস ও সাদমান, লিটন, মুমিনুল ও মিরাজের ফিফটিতে প্রথম ইনিংসে বাংলাদেশ তোলে ৫৬৫ রান।

আক্রমণাত্মক শুরু সাদমান-জাকিরের
লক্ষ্য মাত্র ৩০, হাতে ৫০ ওভারের বেশি। কিন্তু রয়েসয়ে খেলতে যেন রাজি নন সাদমান ইসলাম ও জাকির হাসান। পাকিস্তানের ছুঁড়ে দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেছেন দুজন। ৫ ওভারেই তুলে ফেলেছেন ২২ রান।

রিজওয়ানকে ফেরালেন মিরাজ
বাংলাদেশের পথের কাটা হয়ে এক প্রান্ত আগলে ছিলেন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের শেষ আশা-ভরসা ছিল তাকে ঘিরে। তাকেও বিদায় করে বাংলাদেশের লক্ষ্য সহজ করে দেন মেহেদী হাসান মিরাজ। আর তাতেই মূলত সুগম হয় পাকিস্তানের গুটিয়ে যাওয়ার পথ।

মিরাজ বল করেছিলেন অফ স্টাম্পের বেশ বাইরে। রিজওয়ান চাইলেই ছেড়ে দিতে পারতেন। কিন্তু ভেতরে টেনে এনে সুইপ করতে চাইলেন। হলো না। বল ব্যাট ছুঁয়ে বাঁক খেয়ে আঘাত করলো স্টাম্পে। ৮০ বলে ছয় চারে ৫১ রান করেন রিজওয়ান।

সাকিবের তৃতীয় আঘাত, নাসিমের বিদায়
শাহিনের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারলেন না নাসিম শাহও। নাসিমকে ঝুলিয়ে বল দিয়েছিলেন সাকিব। সেটা উড়িয়ে মারতে গিয়েই বিপদ ঢেকে আনেন এই ব্যাটার। মিডউইকেটে মুশফিকের হাতে সহজ ক্যাচ তুলে দেন। আউটের আগে ২২ বলে করেন ৩ রান।

আফ্রিদিকে ফেরালেন মিরাজ
মধ‍্যাহ্ন-বিরতির পর দ্বিতীয় ওভারেই সাফল‍্য পেল বাংলাদেশ। পাকিস্তান হারাল তাদের সপ্তম উইকেট। মেহেদি হাসান মিরাজ বিদায় করলেন শাহিন আফ্রিদিকে। মিরাজের একটু নিচু হওয়া ডেলিভারি ধরতেই পারলেন না আফ্রিদি। 

জায়গায় দাঁড়িয়ে খেলতে চেয়েছিলেন আফ্রিদি। কিন্তু ব‍্যাট ফাঁকি দিয়ে বল গিয়ে আহাত হানে প্যাডে। জোরালো আবেদন উঠে। আঙ্গুল তুলে দেন আম্পায়ার। ১৬ বলে ২ রান করেন আফ্রিদি। ক্রিজে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গী নাসিম শাহ।

প্রথম সেশন বাংলাদেশের
রাওয়ালপিন্ডি টেস্টে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। পঞ্চম ও শেষদিনে প্রথম সেশন নিজেদের করে নিয়েছেন নাজমুল হোসেনের দল। বাংলাদেশের লিড তাড়া করতে গিয়ে প্রথম সেশনেই ৫ উইকেট হারিয়েছে শান মাসুদের দল। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে পাকিস্তানের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ১০৮ রান। এখনো ৯ রানে পিছিয়ে আছে তারা।

এবার সাকিবের শিকার শফিক
শাকিলের পর এবার সাকিবের শিকার আবদুল্লাহ শফিক। সাকিবের ঝুলিয়ে দেওয়া বল উড়িয়ে মারতে গিয়েছিলেন শফিক। ব্যাট চুমো খেয়ে বল উঠে যায় আকাশে। খানিক দৌড়ে সহজ ক্যাচ নেন সাদমান ইসলাম। পাকিস্তান হারায় তাদের পঞ্চম উইকেট।

শাকিলকে ফেরালেন সাকিব
নাহিদ রানা বাবর আজমকে ফেরানোর পর আরেক উইকেট হারালো পাকিস্তান। শূন‍্য রানে সৌদ শাকিলকে ফেরালেন সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারের বল বেরিয়ে এসে খেলতে গিয়ে স্টাম্পড হন শাকিল। ক্রিজে আব্দুল্লাহ শাফিকের সঙ্গী প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কিপার-ব‍্যাটসম‍্যান মোহাম্মদ রিজওয়ান।

বাবরকে ফেরালেন রানা
দুইবার ভাগ্যের জোরে বেঁচে যান বাবর আজম। কিন্তু তৃতীয়বার আর পারলেন না। পাকিস্তানি ব্যাটারকে বেশি দূর যেতে দিলেন না নাহিদ রানা। এই পেসারের বলে বোল্ড হয়ে ফিরলেন বাবর।

অফ স্টাম্পের বেশ বাইরের ডেলিভারিতে কাভার ড্রাইভ করেছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক। তবে টাইমিং করতে পারেননি। সুইং করে ব‍্যাটের কানায় লেগে বল আঘাত হানে লেগ স্টাম্পে। ভাঙে ৮১ বল স্থায়ী ৩৮ রানের জুটি। তিন চারে ৫০ বলে ২২ রান করেন বাবর।

বাবরকে জীবন দিলেন লিটন
দিনের শুরুতেই শান মাসুদকে ফিরিয়ে সাফল্য এনে দেন হাসান। উইকেটে এসে প্রথম বলেই বিদায় নিতে পারতেন বাবর আজমও। সেটা হল না লিটন দাসের ব‍্যর্থতায়। তার গ্লাভস থেকে ফস্কে গেল ক‍্যাচ।

শরিফুল ইসলামের বল জায়গায় দাঁড়িয়ে খেলেছিলেন বাবর। ঠিক মতো পারেননি। অ‍্যাঙ্গেলে বেরিয়ে যাওয়া বল ছুঁয়ে যায় ব‍্যাটের কানা। ঝাঁপিয়ে গ্লাভসে নিলেও ধরে রাখতে পারেননি লিটন।

হাসানের হাত ধরে দিনের প্রথম সাফল্য
পঞ্চম দিনের শুরুতেই দলকে সাফল্য এনে দিলেন হাসান।রিভিউ নিয়ে শান মাসুদকে ফেরালো বাংলাদেশ। ডানহাতি পেসারের অফ স্টাম্পের একটু বাইরের বল ব‍্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে খেলতে চেয়েছিলেন মাসুদ। ব‍্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে লিটন দাসের গ্লাভসে।

হাসান জোরালো আবেদন করলেও প্রথমে আম্পায়ার সাড়া দেননি। সঙ্গে সঙ্গেই রিভিউ নেন নাজমুল হোসেন শান্ত। আল্ট্রাএজে মেলে ব‍্যাটের কানা স্পর্শের প্রমাণ। ফিরে যান পাকিস্তান অধিনায়ক। ৩৭ বলে ২ চারে ১৪ রান করেন মাসুদ।

পঞ্চম দিনের খেলা শুরু
রাওয়ালপিন্ডি টেস্টের পঞ্চম দিনের খেলা শুরু হয়েছে।আজই নির্ধারিত হবে এই টেস্টের ভাগ্য। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে পাকিস্তান।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়