ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় শাহ আইসিসির চেয়ারম্যান নির্বাচিত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ২৭ আগস্ট ২০২৪   আপডেট: ২১:৩০, ২৭ আগস্ট ২০২৪
বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় শাহ আইসিসির চেয়ারম্যান নির্বাচিত

জয় শাহ

বিসিসিআইয়ের বর্তমান অনারারি সেক্রেটারি জয় শাহ আইসিসির স্বাধীন চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আগামী ১ ডিসেম্বর তিনি দায়িত্ব গ্রহণ করবেন। মঙ্গলবার (২৭ আগস্ট) রাতে আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেছে।

আইসিসি চেয়ারম্যান হিসেবে নভেম্বরে দায়িত্ব ছাড়ছেন গ্রেগ বার্কলে। তিনি নতুন করে তৃতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। তখন থেকেই জোর চর্চা বিসিসিআই সেক্রেটারি আইসিসির হট সিটে বসতে যাচ্ছেন। ২৭ আগস্ট ছিলো আইসিসি চেয়ারম্যান পদের জন্য মনোনয়নের শেষ দিন। এদিন জয় শাহ ছাড়া কারো মনোনয়ন জমা পড়েনি। ফলে আইসিসির চেয়ারম্যান নির্বাচনের জন্য ভোটাভুটির প্রয়োজন পড়ছে না। এক্ষেত্রে ৩৫ বছর বয়সী জয় শাহ আইসিসির সর্বকনিষ্ঠ চেয়ারম্যান হলেন। এর আগে ভারত থেকে জগমোহন ডালমিয়া, শশাঙ্ক মনোহর, এন শ্রীনিবাসন ও শারদ পাওয়ার আইসিসির প্রধান হয়েছিলেন।

চেয়ারম্যান নির্বাচিত হয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জয় শাহ বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মনোনয়ন পেয়ে আমি সম্মানিত বোধ করছি। ক্রিকেটকে আরও বিশ্বায়ন করতে আইসিসি এবং আমাদের সদস্য দেশগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা একটি জটিল সন্ধিক্ষণে দাঁড়িয়েছি যেখানে একাধিক ফরম্যাটের সহাবস্থানের ভারসাম্য বজায় রাখা, উন্নত প্রযুক্তির ব্যবহার, প্রচার করা এবং নতুন বৈশ্বিক বাজারে আমাদের ইভেন্টগুলিকে পরিচয় করিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ। আমাদের লক্ষ্য ক্রিকেটকে আগের চেয়ে আরও বেশি অন্তর্ভুক্তিমূলক ও জনপ্রিয় করা।’ 

আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে জয় শাহ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট ইভেন্ট যুক্ত করার কথা বলেছিলেন। সভাপতি নির্বাচিত হয়েই সেদিকে জোর দেবেন বলে জানান।

জয় শাহ এর আগে গুজরাট ক্রিকেট সংস্থার যুগ্ম সচিব ছিলেন। এরপর বোর্ডের এক্সিকিউটিভ ফিন্যান্স কমিটিতে ছিলেন। ২০১৯ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব পদে দায়িত্ব নেন। ২০২১ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও সভাপতি হন জয় শাহ।

/ইয়াসিন/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়