ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

নেপালকে উড়িয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৮ আগস্ট ২০২৪   আপডেট: ১৮:৫৬, ২৮ আগস্ট ২০২৪
নেপালকে উড়িয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন

নেপালকে উড়িয়ে সাফ অনূর্ধ্ব-২০ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। আজ বুধবার (২৮ আগস্ট) বিকেলে নেপালের ললিতপুরের আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত ফাইনালে নেপালকে ৪-১ গোলে উড়িয়ে শিরোপা জিতে নেয় মারুফুল হকের শিষ্যরা।

যুব সাফে এটা বাংলাদেশের প্রথম শিরোপা। এর আগে ২০২২ আসরের ফাইনালে ভারতের কাছে অতিরিক্ত সময়ে ৫-২ গোলে হেরে রানার্স-আপ হয়েছিল। এবার সেই ভারতকে সেমিফাইনালে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হারিয়ে ফাইনালে আসে বাংলাদেশ। আর গ্রুপপর্বে স্বাগতিক নেপালের কাছে হারলেও তাদের হারিয়েই প্রথম শিরোপা শোকেসে তোলে রাব্বি-আসাদুল-মিরাজুলরা।

ফাইনালে প্রথম গোলের দেখা পেতে ৪৫ মিনিট অপেক্ষা করতে হয় বাংলাদেশকে। ৪৫+১ মিনিটের মাথায় প্রথম গোল হয়। এ সময় ডি বক্সের সামনে ফ্রি কিক পায় বাংলাদেশ। আর ফ্রি কিক থেকে সরাসরি গোল করেন মিরাজুল। তাতে এগিয়ে যায় বাংলাদেশ।

বিরতির পর ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। এ সময় বামদিক থেকে আসাদুল ইসলাম সাকিব ক্রসে ডি বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন। সেটাতে হেড নেন বক্সের ভেতরে ডানদিকে থাকা আসাদুল মোল্লা। বল সেখান থেকে চলে আসে দূরের পোস্টের সামনে থাকা মিরাজুলের কাছে। আনমার্ক মিরাজুল মাথার আলতো টোকায় বল ফাঁকা জালে জড়ান।

৬৯ মিনিটে ব্যবধান ৩-০ করে ফেলে বাংলাদেশ। এ সময় বামদিক দিয়ে আক্রমণে ওঠেন মিরাজুল। ডি বক্সের মধ্যে ঢুকে তিনি বল বাড়িয়ে দেন তার ডানপাশে থাকা মো. রাব্বি হোসেন রাহুলকে। তিনি বল পেয়েই ডান পায়ের জোরালো শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান। নেপালের গোলরক্ষক জিয়ারত শেখ হাত বাড়িয়েও নাগাল পাননি।

এর ১০ মিনিট পরে নেপাল অবশ্য একটি গোল শোধ দেয়। এ সময় ডানদিক থেকে রাম থাপার ক্রস গোলপোস্টের সামনে লাফিয়ে উঠে ক্লিয়ার করেন বাংলাদেশের রাজিব হোসেন। কিন্তু বল পড়ে গিয়ে বামদিকে থাকা সমির তামাংয়ের কাছে। তিনি হেড নিয়ে নিশানাভেদ করেন।

৩-১ ব্যবধান নিয়ে শেষ হয় ৯০ মিনিটের খেলা। কিন্তু রেফারি কি মনে করে যেন ১০ মিনিট দেন যোগ করা সময়। যদিও বাংলাদেশের কোচ মারুফুল হক থেকে শুরু করে সবাই সেটার বিরোধিতা করেন। মূলত ওই সময় মোমেন্টাম ফিরে পেয়েছিল নেপাল। ১০ মিনিট তাদের জন্য যথেষ্ট সময় ছিল ম্যাচে সমতা ফেরানোর।

কিন্তু ৯০+৫ মিনিটের মাথায় বাংলাদেশের পিয়াস আহমেদ নোভা গোল করে নেপালের সব সম্ভাবনার প্রদীপ নিভিয়ে দেন। এ সময় বামদিক দিয়ে আক্রমণে উঠে ডি বক্সে ঢুকে পড়েন রাব্বি হোসেন রাহুল। তিনি বল বাড়িয়ে দেন গোলপোস্টের সামনে থাকা পিয়াসকে। তার সামনে ছিলেন নেপালের গোলরক্ষক জিয়ারত শেখ। রাব্বি শট নিলে সেটি তার পায়ের ফাঁক গলে গোললাইনের ওপরে চলে যায়। দৌড়ে গিয়ে সীমান্ত থাপা সেটি ক্লিয়ার করলেও রেফারি গোলের সংকেত দেন। কারণ, বল ততোক্ষণে গোললাইন অতিক্রম করে।

শেষ পর্যন্ত আয়োজক নেপালকে ৪-১ গোলের ব্যবধানে উড়িয়ে যুব সাফের প্রথম শিরোপা জিতে মাঠ ছাড়ে বাংলাদেশের যুবারা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়