ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

৪৬ ওভার আগেই শেষ চতুর্থ দিনের খেলা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৭:৫৭, ২ সেপ্টেম্বর ২০২৪
৪৬ ওভার আগেই শেষ চতুর্থ দিনের খেলা

:: সংক্ষিপ্ত স্কোর ::
বাংলাদেশ ২য় ইনিংস: ৪২/০ (৭ ওভার)

পাকিস্তান ২য় ইনিংস: ১৭২/১০ (৪৬.৪ ওভারে)
বাংলাদেশ ১ম ইনিংস: ২৬২/১০ (৭৮.৪ ওভার)
পাকিস্তান ১ম ইনিংস: ২৭৪/১০ (৮৫.১ ওভার)

চতুর্থ দিনে পাকিস্তানকে ১৭২ রানে অলআউট করে বাংলাদেশ দ্বিতীয় টেস্টের চালকের আসনে অবস্থান নেয়। এরপর ১৮৫ রানের টার্গেট তাড়া করতে নেমে জাকির হাসানের ঝড়ো ব্যাটিংয়ে শুরুটাও করে দুর্দান্ত। ৬ ওভারে ৩৭ রান তুলে যায় চা বিরতিতে।

কিন্তু চা বিরতির পর খেলা হয় কেবল ১ ওভার। ওই ওভারে এক বাউন্ডারিতে বাংলাদেশ ৫ তোলার পর পরই আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। মেঘের ঘনঘটা থেকে আলোকস্বল্পতার পর শুরু হয় বৃষ্টি। সেই বৃষ্টির কারণে ৪৬ ওভার বাকি থাকতেই শেষ হয় চতুর্থ দিনের খেলা। বাংলাদেশ বিনা উইকেটে ৪২ রান তোলে শেষ করে গুরুত্বপূর্ণ দিনটি। জিততে পঞ্চম দিনে সফরকারীদের করতে হবে আরও ১৪৩ রান।

জাকির হাসান ৩১ ও সাদমান ৯ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল মঙ্গলবার সকালে পঞ্চম ও শেষদিনে ব্যাট করতে নামবেন।

আলোকস্বল্পতার পর বৃষ্টির হানা:

চা বিরতির পর খেলা হয় মাত্র ১ ওভার। এরপর আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ পর শুরু হয় বৃষ্টি। আলোকস্বল্পতার পর বৃষ্টির কারণে আপাতত খেলা বন্ধ রয়েছে। বাংলাদেশ বিনা উইকেটে ৪২ রান তুলে পাকিস্তানের চেয়ে ১৪৩ রানে পিছিয়ে আছে।

আলোকস্বল্পতায় খেলা বন্ধ:

চা বিরতি থেকে ফিরেই জাকির হাসানের বাউন্ডারিতে এক ওভারে  ৫ রান তোলে বাংলাদেশ। তাতে জাকিরের রান বেড়ে হয় ৩১ আর বাংলাদেশের রান ৪২। কিন্তু এরপর আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত খেলা বন্ধ আছে। জাকিরের সঙ্গে সাদমান ৯ রানে অপরাজিত আছেন। জয় থেকে বাংলাদেশ ১৪৩ রান দূরে আছে।

দারুণ সূচনা করে চা বিরতিতে বাংলাদেশ:

পাকিস্তানের ছুড়ে দেওয়া ১৮৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেছে বাংলাদেশ। বিশেষ করে জাকির হাসানের ঝড়ো ব্যাটিংয়ে। তাতে ৬ ওভারেই ৩৭ রান তুলে চা বিরতিতে গিয়েছে বাংলাদেশ। জিততে আরও প্রয়োজন ১৪৮ রান। জাকির ১ চার ও ২ ছক্কায় ২৭ ও সাদমান ইসলাম ৮ রান নিয়ে ব্যাট করছিলেন।

বাংলাদেশের লক্ষ্য ১৮৫
রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সামনে ১৮৫ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে পাকিস্তান। আজ এবং আগামীকাল দুইদিন ব্যাট করে এই লক্ষ্য ছোঁয়ার চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তান গুটিয়ে গেছে ১৭২ রানে। স্বাগতিকদের গুটিয়ে দেওয়ার পেছনে বড় অবদান রেখেছেন দুই পেসার হাসান মাহমুদ ও নাহিদ রানা। এর মধ্যে হাসান তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফাইফার। নাহিদ রানা ঝুলিতে পুরেছেন ৪ উইকেট। বাকি ১টি উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ।

নিজেদের ক্রিকেট ইতিহাসে এই প্রথম টেস্টের এক ইনিংসে প্রতিপক্ষের সবগুলো উইকেটই নিয়েছেন বাংলাদেশি পেসাররা। এর আগে পেসারদের এমন দাপট কখনো দেখেনি বাংলাদেশ। 

নাহিদের চতুর্থ শিকার আবরার
আবরার আহমেদকে বেশিক্ষণ টিকতে দিলেন না নাহিদ রানা। অফ স্টাম্পের বাইরের শর্ট ডেলিভারি আবরারের গ্লাভসে লেগে চলে যায় স্লিপে। সহজ ক্যাচ নেন নাজমুল হোসেন শান্ত।

৪২ ওভারে পাকিস্তানের সংগ্রহ ৯ উইকেটে ১৪৫ রান। তাদের লিড এখন ১৫৭ রানের। সালমান আলি আঘা ৫১ বলে ২৪ রানে অপরাজিত। শেষ ব্যাটসম্যান মির হামজা।

হাসানের জোড়া আঘাত
পরপর দুই বলে উইকেট তুলে নিলেন হাসান। মোহাম্মদ রিজওয়ানের পর মোহাম্মদ আলিকেও ড্রেসিং রুমে ফেরত পাঠালেন ২৪ বছর বয়সী পেসার।

হাসানের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়ে আউট হন আলি। ৩৭ ওভারে পাকিস্তানের সংগ্রহ ৮ উইকেটে ১৩৬ রান। তাদের লিড এখন ১৪৮ রানের।

সালমান আলি আঘা ৩৫ বলে ১৭ রানে অপরাজিত। নতুন ব্যাটসম্যান আবরার আহমেদ।

রিজওয়ানের প্রতিরোধ ভাঙলেন হাসান
লাঞ্চ বিরতির পর রিজওয়ানের প্রতিরোধ ভাঙলেন হাসান মাহমুদ। একবার জীবন পেয়ে ঝেঁকে বসা রিজওয়ানকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দিলেন এই পেসার।

হাসানের গুড লেন্থে করা বলটি পড়েছিল অফ স্টাম্পের বেশ বাইরে। ড্রাইভ করতে গিয়ে লিটনের হাতে ক্যাচ দেন রিজওয়ান। ফিফটির কাছে এসেও আউট হন ৭৩ বলে ৪৩ রান করে। পাকিস্তানের রান তখন ৭ উইকেটে ১৩৬ রান।

জীবন পেয়ে ভোগাচ্ছেন রিজওয়ান, পাকিস্তানের একশ পার
ক্রিজে আসার পর মুখোমুখি প্রথম বলেই বিদায় নিতে পারতেন মোহাম্মদ রিজওয়ান। তবে সাদমানের ক্যাচ মিসে সেটা সম্ভব হয়নি। জীবন পেয়ে একেবারে ঝেঁকে বসেছেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান।

রিজওয়ানের ব্যাটিংয়ে লিড ধীরে ধীরে বাড়িয়ে নিচ্ছে পাকিস্তান। মধ্যাহ্ন বিরতির আগে ৬ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ১১৭ রান। লিড ১২৯ রানের। রিজওয়ান ৫৩ বলে ৩৮ ও সালমান আগা ১৪ বলে ৭ রানে অপরাজিত আছেন। 

নাহিদের তোপে কাঁপছে পাকিস্তান
নাহিদ রানার গতিতে টালমাটাল পাকিস্তান। একের পর এক ছোবল দিয়ে চলছেন নাহিদ। টানা তিন ওভারে তিন উইকেট নিলেন বাংলাদেশি পেসার। প্রথম ওভারে শান মাসুদ, দ্বিতীয় ওভারে বাবর আজমের পর তৃতীয় ওভারের শেষ বলে সৌদ শাকিলকে ফেরালেন তিনি।

রাউন্ড দ্য উইকেট থেকে আসা নাহিদের বলটার গতি ও লাইন ধরতে পারেননি শাকিল। খোঁচা মেরে উইকেটের পেছনে লিটনকে ক্যাচ দিয়ে ফিরে যান প্যাভিলিয়নে। ১০ বলে ২ রান করেন এই অলরাউন্ডার।

পাকিস্তানের স্কোর ৬ উইকেটে ৮৩। লিড ৯৫ রানের।

রিজওয়ানের ক্যাচ ফেললেন সাদমান
পরপর দুই বলে উইকেট নেওয়ার সুযোগ ছিল নাহিদ রানার সামনে। কিন্তু পারলেন না সাদমান ইসলামের ব্যর্থতায়। আগের বলে বাবরের ক্যাচ পেয়েছিলেন বুকের ওপর, নিয়েছিলেন সহজেই। এবার বাঁ দিকে সরতে হয়েছে, তাতেই শরীরের ভারসাম্য রাখতে পারেননি। প্রথম বলেই জীবন পেয়েছেন পাকিস্তানের উইকেটকিপার–ব্যাটসম্যান।

১৯ ওভার শেষে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ৫ উইকেটে ৭৫। দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে ৮৭ রানে।

নাহিদের দ্বিতীয় আঘাত
নাহিদ রানাকে সামলাতে পারলেন না বাবর আজমও। পাকিস্তানের তারকা ব্যাটসম্যান রানার বাড়তি বাউন্সে প্রথম স্লিপে সাদমান ইসলামকে ক্যাচ দিয়েছেন (১৮ বলে ১১)। পাকিস্তান হারাল পঞ্চম উইকেট।

শান মাসুদের আক্রমণ থামালেন নাহিদ
চতুর্থ দিন সকাল থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করছিলেন শান মাসুদ। সাইম আইয়ুবের বিদায়ের পরও বাবর আজমকে নিয়ে আক্রমণ অব্যাহত রাখেন পাকিস্তান অধিনায়ক। তবে সেটা খুব বেশি স্থায়ী হলো না। আক্রমণ করতে গিয়েই নিজের বিপদ ঢেকে আনলেন মাসুদ।

নাহিদ রানার শর্ট পিচের বলটা ওয়াইড লেংথে পরে বেরিয়ে যাচ্ছিলো। মাসুদ স্কয়ার কাট করার চেষ্টায় ব্যর্থ হন। বল তার ব্যাট চুমু খেয়ে জমা হয় লিটনের গ্লাভসে। তাতেই শেষ হয় ৩৪ বলে ৪ চারে ২৮ রানের ইনিংস।

সাইমকে ফেরালেন তাসকিন
চতুর্থ দিনের শুরুতেই আক্রমণাত্মক হয়ে খেলছিলেন সাইম আইয়ুব ও শান মাসুদ। তাদের লক্ষ্য ছিল আক্রমণ করে দ্রুত রান তুলে বাংলাদেশের সামনে বড় সংগ্রহ ছুঁড়ে দেওয়া। তবে সেই পরিকল্পনায় পানি ঢেলে দিলেন তাসকিন আহমেদ। সাইমকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দিলেন এই পেসার।

তাসকিনের বলটা ফুল লেংথে পিচ করে অফ স্টাম্প দিয়ে বেরিয়ে যেতো। কিন্তু ব্যাট চালিয়ে দেন আক্রমণাত্মক মেজাজে থাকা সাইম। তার হাঁকানো ড্রাইভ মিড অফ দিয়ে চলে যাচ্ছিলো, ঝাঁপিয়ে বল নিজের দখলে নেন অধিনায়ক শান্ত।

৩৫ বলে ৩ চারের মারে ২০ রান করেন সাইম। উইকেটে শান মাসুদের সঙ্গী বাবর আজম।

সাইম আইয়ুবের সঙ্গে শান মাসুদ
তৃতীয় দিন বিকেলে দুই উইকেট হারায় পাকিস্তান। হাসান মাহমুদের বলে খুররম শেহজাদ আউট হলে তখনই দিনের খেলা সমাপ্ত ঘোষণা করা হয়। আজ চতুর্থ দিন সকালে নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে এসেছেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ, সঙ্গে ৬ রান নিয়ে অপরাজিত সাইম আইয়ুব। হাসান তার অসমাপ্ত ওভারের শেষ দুটি বল করেছেন মাসুদের বিপক্ষে। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের রান ২ উইকেটে ৯।

চতুর্থ দিনের আবহাওয়া কেমন?
বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিনেই নির্ধারিত হতে পারে ম্যাচের ভাগ্য। কিছুক্ষণের মধ্যেই শুরু হতে যাচ্ছে ম্যাচ। আবহাওয়া বার্তায় বৃষ্টির পূর্ভাবাস থাকলেও সকালে আকাশ পরিষ্কারই দেখা যাচ্ছে। খেলা শুরু হবে যথাসময়েই, বাংলাদেশ সময় পৌনে এগারটায়।

পাকিস্তান ব্যাট করতে নামবে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৯ রান নিয়ে। প্রথম ইনিংসে ১২ রানের লিড থাকায় শান মাসুদের দল এই মুহূর্তে এগিয়ে ২১ রানে।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়