ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

জার্মানির নতুন অধিনায়ক জোশুয়া কিমিখ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:২৯, ৩ সেপ্টেম্বর ২০২৪
জার্মানির নতুন অধিনায়ক জোশুয়া কিমিখ

জার্মানি জাতীয় ফুটবল দলের নতুন অধিনায়ক হয়েছেন বায়ার্ন মিউনিখের মিডফিল্ডার জোশুয়া কিমিখ। সোমবার (০২ সেপ্টেম্বর) ইকলে গুনদোগানের উত্তরসূরি হিসেবে তার নাম ঘোষণা করা হয়। কোচ জুলিয়ান নাগেলসম্যান বলেছেন, কিমিখ অধিনায়ক হওয়ার ক্ষেত্রে গুনদোগানের একজন যৌক্তিক উত্তসূরি।

গুনদোগানসহ জার্মানির বেশ কয়েকজন জ্যেষ্ঠ তারকা খেলোয়াড় ২০২৪ ইউরো খেলে অবসরে যাওয়ায় অধিনায়কের পদটি শূন্য ছিল।

কিমিখের সহকারী করা হয়েছে দুইজনকে। তারা হলেন- রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের খেলোয়াড় অ্যান্তোনিও রুডিগার ও আর্সেনাল ফরোয়ার্ড কাই হাভার্টজ। অধিনায়ক হিসেবে শনিবার হাঙ্গেরির বিপক্ষে অভিষেক হবে কিমিখের। ন্যাশন্স লিগের ম্যাচে মুখোমুখি হবে জার্মানি-হাঙ্গেরি। এরপর আগামী মঙ্গলবার খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

২৯ বছর বয়সী কিমিখ এর আগে কখনোই বায়ার্ন কিংবা জার্মানির স্থায়ী অধিনায়ক ছিলেন না। কখনো কোনো অধিনায়ক ইনজুরিতে পড়লে কিংবা মাঠ ছাড়লে তার হাতে উঠতো অধিনায়কের আর্মব্যান্ড। সবশেষ গেল বছর জার্মানির একটি প্রীতি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন কিমিখ।

তবে জার্মানি ফুটবল ফেডারেশন জানিয়েছে, কিমিখ জাতীয় দলের হয়ে ৯১ ম্যাচ খেলার সময় ১৭ বার অধিনায়কের আর্মব্যান্ড পরেছেন।

গেল বছর গুনদোগানকে অধিনায়ক করেছিলেন তৎকালিন কোচ হানসি ফ্লিক। ২০২৪ ইউরোর আয়োজক ছিল জার্মানি। সেখানে গুনদোগানের নেতৃত্বেই খেলেছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু শেষ আটের গণ্ডি পেরুতে পারেনি তারা। কোয়ার্টার ফাইনালে স্পেনের কাছে হেরে বিদায় নেওয়ার পর অবসর ঘোষণা করেন গুনদোগান। এছাড়াও ম্যানুয়েল নয়্যার, থমাস মুলার ও টনি ক্রুস অবসর নেন।

সে কারণে ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে নতুন নেতৃত্ব বেছে নিলো জার্মানি। অন্যদিকে নয়্যারের জায়গায় জার্মানির গোলপোস্টের নিচে দাঁড়ানোর ক্ষেত্রে নাগেলসম্যানের প্রথম পছন্দ হিসেবে ঘোষণা করা হয়েছে বার্সেলোনার গোলরক্ষক মার্ক–আন্দ্রে টের স্টেগেনের নাম।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়