ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

ভারত সফর নিয়ে শান্ত, ‘আমরা যেকোনো দলকে হারাতে পারব’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ৫ সেপ্টেম্বর ২০২৪  
ভারত সফর নিয়ে শান্ত, ‘আমরা যেকোনো দলকে হারাতে পারব’

পাকিস্তানের বিপক্ষে কিছুদিন আগেও টেস্টে কোনো জয় ছিল না বাংলাদেশের। রাওয়ালপিণ্ডিতে সেই অপেক্ষা দূর হয়। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ‌্যে এখন কেবল ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় প্রয়োজন বাংলাদেশের। তাহলে জয়ের চক্র পূর্ণ হবে।

মজার বিষয়, বাংলাদেশের পরপর দুটি সিরিজই ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেপ্টেম্বরেই ভারতে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। অক্টোবরে বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। এই দুই টেস্ট সিরিজ নিয়ে বেশ আশাবাদী বাংলাদেশ। বিশেষ করে পাকিস্তানকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করায় প্রবল আত্মবিশ্বাসী বাংলাদেশ শিবির।

১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট বাংলাদেশের। আপাতত সেই ম‌্যাচকে নিয়েই চিন্তা বাংলাদেশের অধিনায়কের। বুধবার রাতে পাকিস্তান থেকে দেশে ফিরেছে টাইগারদের প্রথম বহর। যেখানে ছিলেন নাজমুল হোসেন শান্ত। বিমানবন্দরে গণমাধ‌্যমের সঙ্গে আলাপকালে শান্ত ভারত সিরিজ নিয়ে বলেছেন, ‘অবশ‌্যই (ভারতে জয় পাওয়া সম্ভব কিনা) । এ রকম সিরিজ জিতলে আত্মবিশ্বাস প্রত‌্যেকটা খেলোয়াড়ের মধ‌্যে থাকবে। দলের আত্মবিশ্বাসও ওপরের দিকে থাকবে। ভারত সিরিজ অবশ‌্যই কঠিন একটি সিরিজ। এটার জন‌্য আমাদের নতুন করে পরিকল্পনা করতে হবে। প্রস্তুতি নিতে হবে। এখন যে দলের অবস্থা আছে। আমরা যদি আমাদের সেরা খেলাটা খেলতে পারি ভালো করা সম্ভব।’  

২০১৫ সালে এ রকমটা হয়েছিল। পরপর তিন সিরিজ ক্রমানুসারে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেবার প্রতিটি ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর ভারতকে ২-১ ব‌্যবধানে হারায়। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায় একই ব‌্যবধানে। এবার না হয় সাদা পোশাকেই এমনটা হোক! পাকিস্তানে মিশন কমপ্লিট। এবার ভারত ও দক্ষিণ আফ্রিকার পালা।

শান্তও আশা দেখালেন, ‘একটু আগে যেটা বললাম, প্রত‌্যেকটা ম‌্যাচ যখন আমরা খেলি, খেলোয়াড়দের মধ‌্যে ওই বিশ্বাসটা আছে যে আমরা জেতার জন‌্য খেলবো। খেলোয়াড়দের মধ‌্যে সব সময় একটা জিনিস থাকে যে, আমাদের এভিডেন্সের অনেক সময় প্রয়োজন হয়। এবার ওই জিনিসটা আমরা করতে পেরেছি। এজন‌্য আমরা জানি, আমরা যদি সেরা খেলাটা খেলতে পারি যেকোনো দলকে আমরা হারাতে পারব। খুব বেশি আউটকাম নিয়ে চিন্তা না করে আমরা যদি প্রক্রিয়া অনুসরণ করি তাহলে আমার বিশ্বাস সামনের দুটি সিরিজও ভালো করবো।’

 

ঢাকা/ইয়াসিন


সর্বশেষ

পাঠকপ্রিয়