ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

হাথুরুসিংহের ভবিষ্যৎ কী 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৯:৪০, ৫ সেপ্টেম্বর ২০২৪
হাথুরুসিংহের ভবিষ্যৎ কী 

২০ ফেব্রুয়ারি, ২০২৩। রাত সাড়ে ১০টায় চন্ডিকা হাথুরুসিংহে দ্বিতীয় মেয়াদে কোচ হয়ে বাংলাদেশে আগমন করেন। তার আগেই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত বাংলাদেশের সকল গণমাধ্যম। হাথুরুসিংহের কাছেও বিষয়টি যেন প্রত্যাশিত ছিল, হাত নেড়ে অভিবাদন জানান, হাসিমুখে গাড়িতে ওঠেন। 

হাথুরুসিংহের আগমন গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম; সব জায়গাতেই ছিল আলোচিত। দলের তৎকালীন অবস্থায় রাসেল ডমিঙ্গোর স্থলাভিষিক্ত হওয়া হাথুরুসিংহে সবার কাছে ছিলেন আশীর্বাদ স্বরূপ। তবে মুদ্রার উল্টোপিঠ দেখতে খুব একটা দেরি হয়নি। বিশেষ করে ২০২৩ বিশ্বকাপের ভরাডুবির পর তাকে চড়ানো হচ্ছে শূলে।

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পরও যা এখনো চলমান। শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ব্যাপক রদবদল ঘটে। নাজমুল হাসান পাপনের পরিবর্তে প্রেসিডেন্ট পদে স্থলাভিষিক্ত হন সাবেক অধিনায়ক ফারুক আহমেদ। ফারুক প্রেসিডেন্ট হওয়ার পর হাথুরুসিংহেকে সরানোর দাবি আরও জোরালো হয়। 

কারণ ফারুক ছিলেন হাথুরুসিংহের কট্টর সমালোচকদের একজন। তার প্রথম মেয়াদে প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করা ফারুককে সরে দাঁড়াতে হয়েছিল। প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনেও উঠে আসে হাথুরুসিংহের প্রসঙ্গ। নিজের আগের অবস্থানে (হাথুরুসিংহেকে না রাখা) অনড় থাকলেও জানিয়েছিলেন আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।     

‘আমি আমার আগের অবস্থানেই আছি (হাথুরুর বিদায় চান)। এখন যেহেতু আমি দায়িত্ব পেয়েছি। এখন আমি বিকল্প খুঁজব, তার চাইতে বেটার কাউকে পাই কি না, কাছাকাছি মানের কাউকে পাওয়া যায় কি না এসব দেখব। এরপর বাকিদের সাথে আলাপ করব, সিইও আছেন, আগে যারা কাজ করেছেন তাদের সাথে কথা বলে নেব। তারপরও বলব, আসলে আমি ওই অবস্থান থেকে সরে আসিনি এখনও’- বলেছেন ফারুক। 

হাথুরুসিংহের সঙ্গে বিসিবির চুক্তি ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। মাসিক বেতন ২৫ হাজার ডলার। সঙ্গে ৩০ শতাংশ কর তথা ৭ হাজার ৫০০ ডলার প্রদান করতে হয় বোর্ডকে। সবমিলিয়ে হাথুরুসিংহের বেতন বাবদ মাসে বিসিবির খরচ ৩২ হাজার ৫০০ ডলার। টাকার হিসেবে যা ৩৮ লক্ষ টাকার বেশি। চুক্তি অনুযায়ী তাকে বাদ দিতে হলে বিসিবিকে ৩ মাসের বেতন দিতে হবে। অর্থাৎ এ ক্ষেত্রে বিসিবিকে গচ্ছা দিতে হবে কোটি টাকার বেশি। 

ওয়ানডে বিশ্বকাপে ভালো না করলেও হাথুরুসিংহের অধীনে টেস্টে নজরকাড়া সাফল্য এসেছে। বিশ্বকাপের পর ঘরের মাঠে নিউ জিল্যাডের বিপক্ষে টেস্ট জয়সহ সম্প্রতি পাকিস্তানকে তাদের মাটিতে ধবলধোলাই। এ ছাড়া এখন হাথুরুসিংহেকে বাদ দিতে গেলে সংকটে পড়তে পারে বোর্ড। সামনে চ্যাম্পিয়ন ট্রফি পর্যন্ত ব্যস্ত সূচি। সেপ্টেম্বরে ভারত সফর, অক্টোবরে দক্ষিণ আফ্রিকা আসবে বাংলাদেশে। এরপর বাংলাদেশ যাবে ওয়েস্ট ইন্ডিজে।  

হাথুরুসিংহেকে নিয়ে দল থেকেও নেই কোনো অভিযোগ। পাকিস্তান সফর থেকে এসে নাজমুল হোসেন শান্ত এমনই ইঙ্গিত দিয়েছেন, ‘খুবই ভালো। খেলোয়াড়রা কোচের সঙ্গে খুবই ক্লিয়ার। খুবই সাপোর্টিভ ছিল। প্রত্যেকটা খেলোয়াড়কে প্রপার প্ল্যান দিয়েছেন। ড্রেসিংরুমের পরিবেশ খুবই দারুণ ছিল। যে খেলোয়াড় পারফর্ম করে নাই, যে খেলোয়াড় পারফর্ম করেছে একজন আরেকজনের পাশে ছিল। বিশেষ করে প্রত্যেকটা কোচ খেলোয়াড়দের পাশে ছিল। ভালো সময় এবং খারাপ সময়ে। যেটা বললাম ড্রেসিংরুমে কোচের ভূমিকা ভালো ছিল আমার কাছে মনে হয়।’

এদিকে বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও হাথুরুসিংহেকে রাখার পক্ষে, ;হাথুরুসিংহে কোচ হিসেবে খুবই ভালো। কোচ হিসেবে অসাধারণ, এটাতে কোনো সন্দেহ নেই। এই মুহূর্তে তাকে সরানো উচিত হবে না, কারণ কোনো ক্রিকেটার তার বিরুদ্ধে অভিযোগ করেছে বলে আমার মনে হয় না।’

আশরাফুল মনে করেন আগের বোর্ড তাকে ঠিকমতো চালাতে পারেনি। বর্তমান বোর্ডে যারা আছেন তারা সেটা পালন করতে পারবেন বলে তার আশা, ‘তাকে আগে ঠিক মতো চালাতে পারে নাই। যেভাবে চালানোর প্রয়োজন ছিল সেভাবে চালাতে পারে নাই। সবকিছু ছিল প্রেসিডেন্টের সাথে। মাঝখানে অনেক গ্যাপ ছিল, যারা কাজ করতো তাদের গ্রহণযোগ্যতা ছিল না। এখন যারা আছেন আমি মনে করি সেটা ভালোভাবে পারবেন।‘

পারফরম্যান্স, ক্রিকেটারদের অভিমতসহ বর্তমান অবস্থান হাথুরুসিংহের পক্ষে। বিসিবি এখন কোন পথে হাঁটবে?

ঢাকা/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়