ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

দ্রুততম গোল করেও ইতালির কাছে ফ্রান্সের হার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ৭ সেপ্টেম্বর ২০২৪  
দ্রুততম গোল করেও ইতালির কাছে ফ্রান্সের হার

ম্যাচের শুরুতেই ইতালির জালে বল পাঠালো ফ্রান্স। ফ্রান্স এবং নেশন্স লিগের ইতিহাসে যেটি দ্রুততম গোল। এরপরের গল্পটা ইতালির। গোছালো ফুটবলে একের পর এক আক্রমণ করে ফ্রান্সকে ব্যস্ত রাখে তারা। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে লুচিয়ানো স্পালেত্তির দল।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) দিবাগত রাতে ফ্রান্সের ঘরের মাঠে শুরুতেই বাহলি বারকোলার গোলে ফ্রান্স এগিয়ে যায় ফ্রান্স। এরপর প্রথমার্ধেই সমতা টানেন ইতালির ফেদেরিকো দিমারকো। বিরতির পর ইতালির বাকি দুটি গোল করেন ডেভিড ফ্রাত্তেসি ও জিয়াকোমো রাসপাদোরি।

ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ফ্রান্স। সতীর্থের ব্যাক-পাসে বলের নিয়ন্ত্রণ নিতে অপেক্ষায় ছিলেন ইতালির ডিফেন্ডার জিওভান্নি দি লরেন্সো। তিনি অনেকটাই হেয়ালি ভাব নিয়ে দাঁড়িয়ে ছিলেন। এই সুযোগে তার সামনে থেকে ছোঁ মেরে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন বারকোলা। ডান পায়ের শটে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

ফ্রান্সের ইতিহাসে এবং নেশন্স লিগে দ্রুততম গোল এটি (১৩ সেকেন্ড)। ফ্রান্সের হয়ে আগের দ্রুততম গোলের রেকর্ড ছিল বের্নাদ লাকুম্বের, ১৯৭৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে ইতালির বিপক্ষেই ম্যাচের ৩৭ সেকেন্ডে গোল করেছিলেন তিনি। আর নেশন্স লিগে এই রেকর্ডটি ছিল সুইজারল্যান্ডের হারিস সেফেরোভিচের (৫৭ সেকেন্ড)।

এগিয়ে যাওয়ার পর অনেকটা ঢিলে তালে খেলতে থাকে ফ্রান্স। এই সুযোগে ৩০তম মিনিটে সমতায় ফেরে ইতালি। ডান দিক থেকে এক সতীর্থের ক্রসে বল পেয়ে বক্সের বাইরে সান্দ্রো টোনালিকে পাস দিয়ে ভেতরে ঢুকে পড়েন দিমারকো। এরপর ওয়ান টু ওয়ানে টোনালি ফিরতি বলে দেন তাকে। দারুণ ভলিতে জাল খুঁজে নেন দিমারকো।

এরপর দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় ইতালি। তারই জেরে ৫০তম মিনিটে দারুণ আক্রমণ থেকে এগিয়ে যায় আজ্জুরিরা। রেতেগির পাসে ছুটে গিয়ে বক্সে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে গোলটি করেন ফ্রাত্তেসি।

৬৩তম মিনিটে সমতা ফেরানোর ভালো সুযোগ পেয়েছিলেন দ্বিতীয়ার্ধে বদলি নামা উসমান দেম্বেলে। গ্রিজমানের ক্রসে পেয়েও বক্সে ঠিকমতো শট নিতে পারেননি পিএসজি ফরোয়ার্ড। এই ম্যাচে কিলিয়ান এমবাপ্পেও ছিলেন পুরোপুরি ফ্লপ।

ইতালি জয় নিশ্চিত করে ফেলে ৭৪তম মিনিটে। সতীর্থের পাস বক্সে পান রাসপাদোরি, ফরাসি ডিফেন্ডার উইলিয়াম সালিবার বাধা এড়িয়ে ডান পায়ের শটে গোলরক্ষককে ফাঁকি দেন নাপোলির ফরোয়ার্ড। বাকি সময়ে ফ্রান্স দুটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি।

গ্রুপের আরেক ম্যাচে কেভিন ডি ব্রুইনের জোড়া গোলে ইসরায়েলকে ৩-১ ব্যবধানে হারিয়েছে বেলজিয়াম।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়