ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

শচীন-লারাকে পেছনে ফেলে যে রেকর্ডে ‘প্রথম’ পোপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৮:৪৭, ৭ সেপ্টেম্বর ২০২৪
শচীন-লারাকে পেছনে ফেলে যে রেকর্ডে ‘প্রথম’ পোপ

ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা দুই ব্যাটসম্যান ভারতের শচীন টেন্ডুলকার ও ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা। অনেক বাঘা বাঘা রেকর্ড নিজেদের করে নিয়েছেন দুই কিংবদন্তি। কিন্তু একটি রেকর্ডে তারা কখনো নাম লেখাতে পারেননি, যেটা পেরেছেন ইংল্যান্ডের অলি পোপ। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৭টি দেশের বিপক্ষে ৭টি সেঞ্চুরি করেছেন পোপ।

ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক বেন স্টোকস ইনজুরিতে থাকায় দলের নেতৃত্ব দিচ্ছেন পোপ। আর সুযোগ পেয়েই ইতিহাসের পাতায় নাম লেখালেন এই ওপেনার। ওভাল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরিতে রাঙিয়েছেন প্রত্যাবর্তন। সেই সঙ্গে নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়।

শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির আগে পোপের ছয়টি সেঞ্চুরি ছিল। ছয়টি সেঞ্চুরি পেয়েছিলেন আলাদা ছয় দেশ- আয়ারল্যান্ড (২০৫), ভারত (১৯৬), নিউজিল্যান্ড (১৪৫), দক্ষিণ আফ্রিকা (১৩৫*), ওয়েস্ট ইন্ডিজ (১২১) ও পাকিস্তানের (১০৮) বিপক্ষে।

প্রথম দুই টেস্টের চার ইনিংস মিলিয়ে পোপের সংগ্রহ ছিল মোটে ৩০ রান। ম্যানচেস্টারের প্রথম টেস্টের দুই ইনিংসে করেছিলেন যথাক্রমে ৬ ও ৬। এরপর লর্ডসের দুই ইনিংসে ১ ও ১৭ রান। ইংল্যান্ড দুটি টেস্টই জিতেছে। কিন্তু অধিনায়ক পোপের ব্যাটিং নিয়ে হয়েছে বিস্তর সমালোচনা। তৈরি হয় বাড়তি চাপ।

সেই চাপকে জয় করে ওভাল টেস্টের প্রথম ইনিংসে পেয়ে গেছেন দারুণ শতক। ঝড়ো ব্যাটিংয়ে প্রথম দিনেই পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। দ্বিতীয় দিনেও একাই টেনেছেন ইংল্যান্ডকে। আউট হওয়ার আগে খেলেছেন ১৫৪ রানের ইনিংস। ১৫৬ বলের ইনিংসটি সাজিয়েছেন ১৯ বাউন্ডারি ও ২ ছক্কায়।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়