ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

জার্মান মেশিনের তোপে উড়ে গেল হাঙ্গেরি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৫০, ৮ সেপ্টেম্বর ২০২৪
জার্মান মেশিনের তোপে উড়ে গেল হাঙ্গেরি

জার্মানির ফুটবল মানেই গতিময় আর প্লেসিংয়ের খেলা। আক্রমণই তাদের মূলমন্ত্র। বছরের পর বছর ধরে এই মন্ত্রে খেলে আসছে জার্মানরা। ভক্ত-সমর্থকদের কাছে জার্মানদের এই খেলার ধরন ‘জার্মান মেশিন’ নামেই পরিচিত। সেই জার্মান মেশিনের তোপে নেশন্স লিগে সাফ উড়ে গেল হাঙ্গেরি। তাদের বিপক্ষে ৫-০ গোলে জিতেছে জুলিয়ান নাগেলসম্যানের জার্মানি।

ইউরো চ্যাম্পিয়নশিপের পর অবসরের তালিকায় নাম লিখিয়েছেন জার্মানির চার অভিজ্ঞ তারকা। তাদেরকে ছাড়া দল কেমন করে সেটাই ছিল দেখার। তারুণ্যের ঝলকে সব শঙ্কা উড়িয়ে দিলেন জামাল মুসিয়ালা-কাই হাভার্টজরা। প্রথমার্ধে নিকলাস ফুয়েলখুগ দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে গোল করেন জামাল মুসিয়ালা, ফ্লোরিয়ান রিটজ, আলেকজান্ডার পাভলোভিচ ও কাই হাভার্টজ।

শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে শুরুতে বল দখলে রেখে নিজেদের গুছিয়ে নেয় জার্মানি। এরপর আক্রমণে ওঠে। ২০তম মিনিটে প্রথম সুযোগ পায় তারা। মুসিয়ালার পাস বক্সে খুঁজে পায় ফুয়েলখুগকে। তবে তার সরাসরি নেওয়া শট ঠেকিয়ে দেন হাঙ্গেরির গোলরক্ষক পেতার গুলাসি।

জার্মানি গোল আদায় করে নেয় ২৮তম মিনিটে। ডান দিক থেকে সতীর্থের ক্রস দূরের পোস্টে পেয়ে ডেভিড রাউম বল দেন মুসিয়ালাকে। এই ফরোয়ার্ড নিজে শট না নিয়ে পাস দেন ফুয়েলখুগকে। ফাঁকা জালে বল পাঠান ৩১ বছর বয়সী এই ফুটবলার।

প্রথমার্ধে ব্যবধান দ্বিগুণ করার ভালো একটি সুযোগ পেয়েছিলেন হাভার্টজ। মাঝমাঠ থেকে মুসিয়ালার দেওয়া পাস ধরে বক্সে ঢুকে পড়েন তিনি, কিন্তু জাল খুঁজে নিতে পারেননি আর্সেনাল ফরোয়ার্ড। ফলে এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে হয় জার্মানিকে।

দ্বিতীয়ার্ধের ৫৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে জার্মানি। হাঙ্গেরির কর্নার ক্লিয়ার করে আক্রমণে ওঠে তারা। রিটজের থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন মুসিয়ালা। এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড।

৬৬তম মিনিটে চমৎকার গোলে স্কোরলাইন ৩-০ করেন রিটজ নিজেই। বক্সের বাইরে তার শট প্রতিপক্ষের একজনের পায়ে লাগার পর বল পান মুসিয়ালা। সতীর্থের ফিরতি পাস বক্সে পেয়ে নিচু শটে কাছের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন রিটজ।

গোল করার মিছিলে ৮১তম মিনিটে নাম লেখান হাভার্টজ। সফল স্পট কিকে দলের পঞ্চম গোলটি করেন হাভার্টজ। বক্সে তাকে ফেলে দিয়েছিলেন হাঙ্গেরির এক খেলোয়াড়। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সহজ শটে গোল আদায় করে নেন হাভার্টজ।

এই গ্রুপের আরেক ম্যাচে বসনিয়া ও হার্জেগোভিনাকে ৫-২ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়