ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

১০ বছর পর ইংল্যান্ডকে হারালো শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ৯ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৯:৩১, ৯ সেপ্টেম্বর ২০২৪
১০ বছর পর ইংল্যান্ডকে হারালো শ্রীলঙ্কা

সবশেষ ২০১৪ সালে অ্যাঞ্জেলো ম্যাথুজের অলরাউন্ড নৈপুণ্যে টেস্টে ইংল্যান্ডকে হারিয়েছিল শ্রীলঙ্কা। দশ বছর ৩ মাস পর পেসারদের নৈপুণ্য ও পাথুম নিসাঙ্কার ব্যাটে ভর করে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে শ্রীলঙ্কা।

বাংলাদেশ সময় আজ সোমবার (০৯ সেপ্টেম্বর) বিকেলে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের ৮ উইকেটের ব্যবধানে হারিয়ে শেষটা রাঙিয়েছে সফরকারীরা। যদিও সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে।

গতকাল রোববার ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে সর্বনিম্ন ১৫৬ রানে অলআউট করে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল শ্রীলঙ্কা। ২১৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তৃতীয় দিনে ১ উইকেট হারিয়ে ৯৪ রান তুলে সেই পথে এগিয়ে ছিল লঙ্কানরা। আজ চতুর্থ দিনে নিসাঙ্কার অপরাজিত সেঞ্চুরি, কুসল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাটে ভর করে ৪০.৩ ওভারেই ২১৯ রান তুলে জয় নিশ্চিত করে তারা।

১ উইকেট হারিয়ে ৯৪ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করে শ্রীলঙ্কা। আগের দিন ৩০ রান নিয়ে অপরাজিত থাকা কুসল মেন্ডিস ১০৮ রানের মাথায় বিদায় নেন। ৩৭ বলে ৭টি চারে ৩৯ রান করেন তিনি।

সেখান থেকে নিসাঙ্কা ও ম্যাথুজ ১২৬ বলে ১১১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। নিসাঙ্কা তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত থাকেন ১২৭ রানে। ১২৪ বল খেলে ১৩টি চার ও ২ ছক্কায় এই রান করেন তিনি। তার সঙ্গে ম্যাথুজ ৬১ বলে ৩ চারে অপরাজিত থাকেন ৩২ রানে।

শ্রীলঙ্কার যে দুটি উইকেটের পতন ঘটেছে তার একটি নেন ক্রিস ওকস, অপরটি নেন গাস অ্যাটকিনসন।

কেনসিংটন ওভাল টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ড অলি পোপের ১৫৪ ও বেন ডাকেটের ৮৬ রানে ভর করে সবকটি উইকেট হারিয়ে ৩২৫ রান করে। জবাবে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে তিন হাফ সেঞ্চুরিতে ২৬৩ রানে অলআউট হয়।

এরপর ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি। শ্রীলঙ্কার পেসারদের তোপে ৩৪ ওভারে মাত্র ১৫৬ রানে গুটিয়ে যায়। তাতে শ্রীলঙ্কার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২১৯ রান। সেটা অনায়েসেই ছুঁয়ে ফেলে ভারপ্রাপ্ত কোচ সনাথ জয়সুরিয়ার শিষ্যরা।

অপরাজিত ১২৭ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন নিসাঙ্কা। আর সিরিজে ৩৭৫ রান ও ১ উইকেট নিয়ে সেরা হন জো রুট।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়