ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

হেড ঝড়ে অস্ট্রেলিয়ার জয়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:৪১, ১২ সেপ্টেম্বর ২০২৪
হেড ঝড়ে অস্ট্রেলিয়ার জয়

ইংল‌্যান্ডকে ২৮ রানে হারিয়ে তিন ম‌্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব‌্যবধান এগিয়ে গেল অস্ট্রেলিয়া। বুধবার সাউদাম্পটনে আগে ব‌্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ১৭৯ রান করে। জবাবে ইংল‌্যান্ড ১৫১ রানে গুটিয়ে যায়।

অস্ট্রেলিয়ার জয়ের নায়ক ওপেনার ট্রেভিস হেড। তার ব‌্যাটিং তাণ্ডবে শুরুতেই স্কোরবোর্ডে বড় রান পায় অস্ট্রেলিয়া। যদিও পরে ওই রেশ থাকেনি। তবে ওই পুঁজিই জয়ের জন‌্য যথেষ্ট হয়ে যায়।

টস হেরে ব‌্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা ছিল স্রেফ দুর্দান্ত। পাওয়ার প্লে’তে-ই তারা তুলে নেয় ৮৬ রান। যার কৃতিত্ব ট্রেভিস হেডের। মাত্র ২৩ বলে ৫৯ রান করেন বাঁহাতি ওপেনার। ৮ চারের সঙ্গে ৪টি ছক্কা হাঁকান চোখের পলকে। পঞ্চম ওভারে স‌্যাম কুরান বোলিংয়ে এলে তাকে এলোমেলো করে দেন হেড। ওভারে ৩টি করে চার ও ছক্কা মেরে ৩০ রান তোলেন।

পাওয়ার প্লে’র আগেই তার ফিফটি পূর্ণ হয়। টি-টোয়েন্টি ক্রিকেটে পাওয়ার প্লে’ শেষ হওয়ার আগে ফিফটি ছোঁয়ার সপ্তম রেকর্ড হেডের। ইংল‌্যান্ডের ম‌্যাচে ফিরতে তাকে থামানোর প্রয়োজন ছিল। পেসার মাহমুদ সেই কাজটা করেন। ডানহাতি পেসারের শর্ট বল পুল করতে গিয়ে হেড মিড উইকেটে ক‌্যাচ দেন।

যেই গতিতে অস্ট্রেলিয়া রান তুলেছিল শুরুতে মনে হচ্ছিল ২৫০ রান ছুঁয়ে ফেলতে পারে। কিন্তু ইংল‌্যান্ডের বোলারদের দারুণ প্রত‌্যাবর্তনে অস্ট্রেলিয়া পুরো ২০ ওভারও খেলতে পারেনি। ১৯.৩ ওভারে গুটিয়ে যায়। উদ্বোধনী জুটি ভাঙার পর ৯৩ রান তুলতে বাকি সবকটি উইকেট হারায় সাবেক বিশ্ব চ‌্যাম্পিয়নরা।

হেডের সঙ্গী ম‌্যাথু শর্ট দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করেন। ২৬ বলে শর্ট ৪টি চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান। এছাড়া টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে দ্রুততম সেঞ্চুরি পাওয়া জস ইংলিশ ২৭ বলে করেন ৩৭ রান। এছাড়া বাকিরা কেউ দলের হাল ধরতে পারেননি। মিডল অর্ডারে পরপর তিন বলে তিন উইকেট হারায় অস্ট্রেলিয়া। শেষ দিকে পাঁচ ব‌্যাটসম‌্যান দুই অঙ্কের ঘরেও যেতে পারেনি।

শুরুতে লাগামছাড়া বোলিং করলেও মাঝপথে ও শেষে দারুণভাবে ফিরে আসে ইংলিশ বোলাররা। লেগ স্পিনার লিয়াম লিভিংস্টোন ২২ রানে ৩ উইকেট নিয়ে ছিলেন দলের সেরা। এছাড়া ২টি করে উইকেট নেন জফরা আর্চার ও সাকিব মাহমুদ।

ব‌্যাটিংয়েও লিভিংস্টোন ছিলেন ইংল‌্যান্ড দলের সেরা। ২৭ বলে ডানহাতি ব‌্যাটসম‌্যান ৩৭ রান করেন। এছাড়া বাকিরা কেউ ত্রিশের ঘরেও যেতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন ওপেনার ও অধিনায়ক ফিল সল্ট। বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে শন অ‌্যাবট ২৮ রানে নেন ৩ উইকেট। ২টি করে উইকেট পেয়েছেন অ‌্যাডাম জাম্পা ও জস হ‌্যাজেলউড।

তিন ম‌্যাচের টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়া এগিয়ে গেল। কার্ডিফে আগামীকাল হবে দ্বিতীয় টি-টোয়েন্টি ম‌্যাচ।

ঢাকা/ইয়াসিন


সর্বশেষ

পাঠকপ্রিয়