ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

নারী ক্রিকেট এগিয়ে নিতে ‘এসিসি’র নতুন টুর্নামেন্ট ঘোষণা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ১২ সেপ্টেম্বর ২০২৪  
নারী ক্রিকেট এগিয়ে নিতে ‘এসিসি’র নতুন টুর্নামেন্ট ঘোষণা

নারী ক্রিকেটকে এগিয়ে নিতে, লিঙ্গ বৈষম্য দূর করতে নতুন একটি টুর্নামেন্টের ঘোষণা দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত এসিসি’র নির্বাহী সভায় দুই বছর পর পর নারীদের জন্য ‘নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি এশিয়া কাপ’ আয়োজনের ঘোষণা দেন বিদায়ী সভাপতি জয় শাহ। যিনি আগামী ১ ডিসেম্বর থেকে আইসিসি’র সভাপতি হিসেবে দায়িত্ব নিবেন।

মূলত, এশিয়ার উদীয়মান নারী ক্রিকেটারদের আন্তর্জাতিক মঞ্চে প্রতিদ্বন্দ্বিতা ও পারফর্ম করার ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জন ও ভালো প্রস্তুতির সুযোগ তৈরি করে দিতেই এই টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই টুর্নামেন্টের মাধ্যমে এশিয়ার প্রতিভাবান নারী ক্রিকেটাররা যাতে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নিতে পারে এবং বৈশ্বিক টুর্নামেন্টে ভালো পারফরম্যান্স করতে পারে।

এই টুর্নামেন্ট এশিয়া অঞ্চলে নারী ক্রিকেটের অগ্রগতি, উন্নতি ও জনপ্রিয়তার ক্ষেত্রেও বেশ কার্যকরী হবে। নিশ্চিত করবে লৈঙ্গিক সমতা।

এ বিষয়ে জয় শাহ বলেন, ‘আজ এশিয়ার ক্রিকেটের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। নারীদের অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত একটি মাইলফলক। যা এশিয়ার উদীয়মান ও প্রতিভাবান নারী ক্রিকেটারদের দক্ষতা ও অভিজ্ঞতা অর্জনের অত্যন্ত দরকারী প্লাটফরম। এই আয়োজন এশিয়ার নারী ক্রিকেটের ভবিষ্যতকে শক্তিশালী করবে। নারীদের জন্য এমন একটি সুদূরপ্রসারী সিদ্ধান্ত নিতে পেরে আমরা গর্বিত।’

উল্লেখ্য, গেল বছর প্রথমবার আয়োজিত হয়েছিল অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টের জন্য বয়সভিক্তিক নারী ক্রিকেটারদের প্রস্তুত করতেই এসিসি সিদ্ধান্ত নিয়েছে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি এশিয়া কাপ আয়োজনের।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়