ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

২৬ বছর পর আবারও এমন ভাগ্যবরণ করতে যাচ্ছে নিউ জিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ১২ সেপ্টেম্বর ২০২৪  
২৬ বছর পর আবারও এমন ভাগ্যবরণ করতে যাচ্ছে নিউ জিল্যান্ড

নিরপেক্ষ ভেন্যু বৃহত্তর নয়ডা স্পোর্টস কমপ্লেক্স স্টেডিয়ামে গত সোমবার (০৯ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়ার কথা ছিল আফগানিস্তান ও নিউ জিল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্ট। আফগানিস্তানের জন্য ঐতিহাসিক এই টেস্টের আজ বৃহস্পতিবার চতুর্থ দিন পেরিয়ে গেলেও মাঠে খেলা গড়ানো দূরের কথা এখনো টসও করা যায়নি।

এর আগে অবশ্য টেস্ট ক্রিকেটে এমন হয়েছিল। যেখানে টানা চতুর্থ দিনেও একটি বল মাঠে গড়ায়নি। ২০১৫ সালে বেঙ্গালুরুতে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার একটি টেস্ট এমন ভাগ্যবরণ করেছিল। একই বছর ঢাকার মিরপুরে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্টের চতুর্থ দিনেও খেলা মাঠে গড়ানো যায়নি। এছাড়া ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মধ্যকার একটি টেস্টে বৃষ্টির কারণে চতুর্থ দিনেও খেলা শুরু করা যায়নি।

নয়ডায় আগামীকাল শুক্রবারও দিনব্যাপী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে কালকে পঞ্চম দিনও বৃষ্টিতে ভেসে যাবে। তাতে এই টেস্টটি একটি বলও মাঠে না গড়িয়ে পরিত্যক্ত হবে।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে টানা পাঁচ দিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে না গড়ানোর নজির আছে ৭টি। প্রথমটি ঘটেছিল ১৮৯০ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্টে। আর সবশেষটি ঘটেছিল ১৯৯৮ সালে।

২৬ বছর আগে অর্থাৎ ১৯৯৮ সালে ভারত ও নিউ জিল্যান্ডের মধ্যকার ডানেডিন টেস্টে পাঁচদিনেও কোনো খেলা মাঠে গড়ানো যায়নি। ২৬ বছর পর আবারও এমন ভাগ্যবরণ করতে যাচ্ছে কিউইরা। এবার তাদের সঙ্গী এশিয়ার আরেক দেশ আফগানিস্তান।

এছাড়া ১৯৯৮ সালে ফয়সালাবাদে পাকিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার টেস্টের পাঁচদিনই ভেসে গিয়েছিল বৃষ্টিতে। ১৯৯০ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার গায়ানা টেস্টেও পাঁচদিনে একটি বলও মাঠে গড়াতে পারেনি। ১৯৮৯ সালে পাকিস্তান ও নিউ জিল্যান্ডের মধ্যকার ডানেডিন টেস্টও বৃষ্টিতে ভেসে গিয়েছিল।

আর ১৯৭০ ও ১৯৩৮ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার আরও দুটি টেস্ট পাঁচদিন মাটি হয়েছিল বৃষ্টিতে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়