ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

‘পিকনিক ক্রিকেট’ সমালোচনায় জাকের আলীর আক্ষেপ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ১৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৮:২২, ১৩ সেপ্টেম্বর ২০২৪
‘পিকনিক ক্রিকেট’ সমালোচনায় জাকের আলীর আক্ষেপ

নজরকাড়া পারফর্ম করে টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছিলেন। খেলেছেন বিশ্বকাপও। এবার জাকের আলী অনিকের ডাক এলো ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে। ভারতের বিপক্ষে দুই টেস্ট ম্যাচের সিরিজে জাকেরকে রেখে বৃহস্পতিবার দল ঘোষণা করে বোর্ড।

প্রথম শ্রেণির ক্রিকেটে জাকের আলী দারুণ পারফর্ম করেছেন ধারাবাহিকভাবে।  ৪ সেঞ্চুরিতে ৪৯টি ম্যাচে ৪১.৪৭ গড়ে রান করেছেন ২ হাজজার ৮৬২টি। গত মাসে এ দলের হয়ে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে ১৭২ রানের দুর্দান্ত এক ইনিংসও খেলেন। তারই পুরস্কারস্বরূপ ডাক পেয়েছেন ভারত সিরিজে।

দল ঘোষণার একদিন পর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) গণমাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ করেন জাকের, ‘অবশ্যই খুব ভালো একটা অনুভূতি। সবারই স্বপ্ন থাকে টেস্ট ক্রিকেট খেলার। সেটার জন্য দলে সুযোগ পেয়ে অবশ্যই ভালো লাগছে। প্রথম শ্রেণির ক্রিকেটে আমি ২০১৭ সাল থেকে খেলছি। যে সংস্করণই হোক, ঘরোয়া ক্রিকেটে আমি ভালো করার চেষ্টা করি।’

নিজের প্রথম শ্রেণির ক্রিকেটের ক্যারিয়ার নিয়ে কথা বলতে গিয়ে কষ্টের কথা জানান জাকের। ৭ বছর ধরে নিয়মিত ঘরোয়া ক্রিকেট খেলা এই উইকেটরক্ষক ব্যাটার জানান, এখানে খেলাটা কত কষ্টের। তবুও প্রথম শ্রেণির ক্রিকেট নিয়ে অযাচিত সমালোচনা কেন? সেটির প্রশ্ন তুলছেন জাকের। মেনে নিতে পারেন না বিষয়গুলো। আহ্বান করেন এসব না বলার জন্য।

‘প্রথম শ্রেণির ক্রিকেট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমার খুবই কষ্ট লাগে, অনেকে বলে যে, পিকনিক ক্রিকেট। এই জিনিসটা খুব কষ্ট লাগে। আমরা জানি, আমরা কতটা কষ্ট করে খেলি ক্রিকেটার হিসেবে। তাই দয়া করে এই কথাগুলো বলবেন না’ 

‘আমি এই কথায় খুব দুঃখ পাই। আমি ২০১৭ সাল থেকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলি। আমি জানি, আমার কতটা কষ্ট হয়। একেকটা রান করতে কতটা কষ্ট হয়েছে। তাই সবার কাছে অনুরোধ থাকবে। ক্রিকেটার হিসেবে আমরা অনেক কষ্ট করি। আরও কষ্ট করব ইনশাআল্লাহ্‌। আমাদের প্রথম শ্রেণির ক্রিকেট দিনে দিনে উন্নতি হচ্ছে। আরও হবে’-যোগ করেন জাকের। 

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) দুর্দান্ত খেলে জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি দলে। সুযোগ এসেছে সবচেয়ে দামি সংস্করণ টেস্ট ক্রিকেটে। এবার কি ওয়ানডের অপেক্ষা? জাকের বলেন, ‘আসলে এগুলো নিয়ে চিন্তা করি না। যখন যেটা পাওয়ার, পাব ইনশাআল্লাহ্‌। আমার কাজ রান করে যাওয়া, পারফরম্যান্স করে যাওয়া, পরিশ্রম করে যাওয়া। এটার মধ্যেই মনোযোগ রাখছি।’ 

‘প্রথমে আমি টি-টোয়েন্টি দলের অনুশীলনে ছিলাম। পরে তো সংস্করণ আলাদা হলো। দুই সংস্করণের জন্যই প্রস্তুতি রেখেছি। এখন শুধু সংস্করণ অনুযায়ী মানসিকতা বদলাতে হবে’ -আরও যোগ করেন জাকের।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়