ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

ভারতের বিপক্ষে সিরিজে জিততে প্রবল আত্মবিশ্বাসী শান্ত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ১৫ সেপ্টেম্বর ২০২৪  
ভারতের বিপক্ষে সিরিজে জিততে প্রবল আত্মবিশ্বাসী শান্ত

পাকিস্তানের বিপক্ষে সাফল্যের পর ভারতেও ভালো করতে মুখিয়ে বাংলাদেশ। দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে রোববার ভারতে উড়াল দিয়েছে জাতীয় ক্রিকেট দল। বড় প্রত্যাশা নিয়ে এবার ভারত সফরের পথে নাজমুল হোসেন শান্তর দল।

ভারতের বিপক্ষে কখনো টেস্ট জিতেনি বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষেও একই রেকর্ড ছিল। কিন্তু তাদেরকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করায় প্রবল আত্মবিশ্বাসী লাল-সবুজের প্রতিনিধিরা। পারফরম্যান্সের সেই ধারাবাহিকতা ধরে রেখে রোহিত, কোহলিদের বিপক্ষেও ভালো করতে মুখিয়ে বাংলাদেশ। দেশ ছাড়ার আগে নিজেদের প্রত্যাশা, পরিকল্পনার কথা শুনিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।     

ভারত সিরিজে সাফল্যের বাস্তবতা এবং দলের চাওয়া?
নাজমুল হোসেন শান্ত: এটা অবশ্যই আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং সিরিজ হতে যাচ্ছে। তবে একটা ভালো সিরিজের পর বাড়তি আত্মবিশ্বাস কাজ করে, সেটা দেশের মানুষের মধ্যেই আছে। প্রত্যেক সিরিজই একটা সুযোগ। আমরা দুইটা ম্যাচই জেতার জন্য খেলব। জেতার জন্য যে জিনিসগুলো গুরুত্বপূর্ণ, প্রক্রিয়া গুরুত্বপূর্ণ...আমাদের লক্ষ্য থাকবে কাজটা আমরা ঠিকঠাক করতে পারছি কিনা। আমাদের কাজ ঠিকমতো করতে পারলে ভালো ফল সম্ভব তবে চ্যালেঞ্জিং।

চেন্নাইয়ের উইকেট নিয়ে কেমন প্রত্যাশা?
নাজমুল হোসেন শান্ত: উনারা (ভারত) কি চিন্তা করছে এটা তো আমি বলতে পারব না কিন্তু আমাদের স্পিন ও পেস আক্রমণ ভালো একটা অবস্থানে আছে। ওই দলের সঙ্গে যদি তুলনা করেন অভিজ্ঞতার দিক থেকে আমাদের পেসাররা তুলনামূলকভাবে পিছিয়ে আছে। স্পিনের দিক থেকে হয়তো কাছাকাছি আছে।

অভিজ্ঞতার দিক থেকে ওই (ভারত) দলকে এগিয়ে রাখব। যেহেতু যেকোনো কন্ডিশনে বল করার অভিজ্ঞতা আছে আমাদের স্পিনারদের। আমি এটুকু বলতে পারি পেসার, স্পিনার এবং ব্যাটসম্যান যারাই খেলবেন প্রত্যেকে শতভাগ দেবেন। পাঁচদিন ভালো খেলতে পারলে রোমাঞ্চকর হবে।

চেন্নাইয়ের উইকেটে স্পিনাররা ব্যবধান গড়ে দিতে পারে কিনা?
নাজমুল হোসেন শান্ত: ব্যবধানটা আসলে তখনই গড়া সম্ভব যখন আমরা পুরো দল হিসেবে খেলব। শুধু স্পিনারদের দায়িত্ব তা না, ব্যাটসম্যান এবং পেস বোলারদেরও সমান দায়িত্ব। পুরো দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ।

আপনার ব্যাটিংয়ে খারাপ সময় যাচ্ছে। এটা নিয়ে কি চিন্তিত?
নাজমুল হোসেন শান্ত: আমার ব্যক্তিগত লক্ষ্য বাংলাদেশ দল জিতুক। আমার ইচ্ছা ব্যাটসম্যান হিসেবে যেন দলে অবদান রাখতে পারি। ওটার জন্য যেরকম প্রস্তুতির দরকার ছিল আমি নিতে পেরেছি। আমি সর্বোচ্চ চেষ্টা করব যেন অবদান রাখতে পারি।

পাকিস্তান সিরিজে ভালো করায় মানুষের প্রত্যাশা বেশি। এবার কেমন ফল পাওয়ার আশা করছেন?
নাজমুল হোসেন শান্ত: আমি একটু আগে যেটা বললাম সিরিজ চ্যালেঞ্জিং হবে। যদি র‍্যাংকিং দেখেন ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে আছে। সম্প্রতি আমরা ভালো খেলছি। ভালো সিরিজ পার করে এসেছি। আমাদের লক্ষ্য হবে কীভাবে পাঁচদিন ভালো খেলতে পারি। ফলটা শেষ দিনে শেষ সেশনে গিয়ে হয়। পাঁচদিন ভালো ক্রিকেট খেলতে পারলে শেষ সেশনে সুযোগ থাকে কোন দল জিতবে।'

সাকিব আল হাসান দলের সঙ্গে ভারতে যোগ দেবেন। সারেতে খেলতে গিয়েছিলেন। তার থেকে প্রত্যাশা কেমন? 
নাজমুল হোসেন শান্ত: আগে যা প্রত্যাশা করতাম তাই করছি। প্রস্তুতি উনার ভালোই হয়েছে, বোলিংটা। যদিও ব্যাটিংয়ে রান করতে পারেননি। কিন্তু প্রস্তুতি ভালো হয়েছে উনার। এই সিরিজে আশা করি ভালো করবেন।

ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয় সম্ভব?
নাজমুল হোসেন শান্ত: এটা একটা সুযোগ। প্রত্যেকে ম্যাচ জেতার জন্য খেলব। সুযোগ থাকবে জেতার। কিন্তু যেটা বললাম আগে এত লম্বা চিন্তা না করে শক্তি অনুযায়ী যেন ভালো ক্রিকেট খেলতে পারি পাঁচদিন। এটা গুরুত্বপূর্ণ।

ঢাকা/ইয়াসিন/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়