ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

ইংল্যান্ডের নতুন অধিনায়ক ব্রুক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৮, ১৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:১৩, ১৫ সেপ্টেম্বর ২০২৪
ইংল্যান্ডের নতুন অধিনায়ক ব্রুক

জুনে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ইনজুরির কারণে আর খেলা হয়নি ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক জস বাটলারের। অস্ট্রেলিয়ার বিপক্ষের ওয়ানডে সিরিজে তাকে পাওয়ার আশা ছিল। কিন্তু শেষ পর্যন্ত সেটা আর হচ্ছে না। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজেও তিনি খেলতে পারবেন না।

তার পরিবর্তে ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়েছে অলরাউন্ডার হ্যারি ব্রুকককে। এবারই প্রথম ব্রুক ইংল্যান্ড দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান এর আগে ঘরোয়া ক্রিকেটে ইয়র্কশায়ার ও নর্দার্ন সুপারচার্জারকে নেতৃত্ব দিয়েছিলেন। এছাড়া ২০১৮ সালে অনূর্ধ্ব-২৯ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।

ব্রুক এ পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৫টি ওয়ানডে খেলেছেন। তাতেই ইংল্যান্ড তার মধ্যে ভবিষ্যত নেতাকে দেখতে পেয়েছে। এর আগে সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষের টেস্ট সিরিজে তিনি অলি পোপের ডেপুটি ছিলেন। যেখানে ইংল্যান্ড ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে।

ব্রুককে অধিনায়ক করার মধ্য দিয়ে ইংল্যান্ডের তিন ফরম্যাটে তিনজন অধিনায়ক হলো। বেন স্টোকসের হ্যামস্ট্রিং ইনজুরির কারণে পোপ হয়েছেন টেস্ট অধিনায়ক। অন্যদিকে বাটলারের পরিবর্তে টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছেন ফিল সল্ট। এবার ওয়ানডেতে ইংল্যান্ড দলকে নেতৃত্ব দিবেন ব্রুক।

হ্যারি ব্রুকের প্রশংসা করে বাটলার বলেছেন, ‘ভালো চিন্তা-ভাবনা করতে পারে। অধিনায়ক হওয়াটা তার জন্য একটা বিরাট সুযোগ। যদিও সে কিছুটা আড়ালে থাকতে চায়। তবে আমি মনে করি অধিনায়ক হওয়ার মতো সবকিছু আছে তার। ক্রিকেট নিয়ে তার চিন্তা-ভাবনা ও জ্ঞান অনেক। আমি নিশ্চিত সে তার নিজের একটি লিগ্যাসি তৈরি করবে।’

বাটলার পুরোপুরি সুস্থ হয়ে নভেম্বরে দলে ফিরতে পারবেন। তখন ইংল্যান্ড ক্যারিবিয়ান সফরে যাবে। তার সেরে ওঠার প্রক্রিয়াটা ধীর হচ্ছে, ‘আমার সেরে ওঠার প্রক্রিয়াটা কিছুটা ধীর হচ্ছে। আমি ওয়ানডে সিরিজেও খেলতে পারছি না। এটা আমার জন্য লজ্জার। তবে আমার এই বয়সেও আমি সঠিক পথে আছি। ভবিষ্যত নিয়ে আশাবাদী।’

বৃহস্পতিবার থেকে শুরু হবে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ। এরপর ২১, ২৪, ২৭ ও ২৯ সেপ্টেম্বর হবে বাকি চারটি ম্যাচ।

ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের স্কোয়াড:
হ্যারি ব্রুক (অধিনায়ক), জোফরা আর্চার, জ্যাকব বেথেল, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, বেন ডাকেট, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ম্যাথু পটস, আদিল রশিদ, ফিল সল্ট, জেমি স্মিথ, অলি স্টোন, রিস টপলি ও জন টার্নার।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়