ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

প্রথমবার শ্রীলঙ্কার দুইজন পেলেন আইসিসির মাসসেরা পুরস্কার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ১৬ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৮:৪১, ১৬ সেপ্টেম্বর ২০২৪
প্রথমবার শ্রীলঙ্কার দুইজন পেলেন আইসিসির মাসসেরা পুরস্কার

প্রতি মাসের পারফরম্যান্সের ভিত্তিতে আইসিসি পুরুষ ও নারী ক্রিকেটারদের পুরস্কৃত করে থাকে। এবার অবশ্য দুটিই জিতে নিয়েছে শ্রীলঙ্কা। পুরুষ ক্যাটাগোরিতে আগস্ট মাসের সেরা খেলোয়াড় হওয়ার পুরস্কার পেয়েছেন দুনিথ ভেল্লালাগে। আর নারী ক্যাটাগোরিতে এই পুরস্কার জিতেছেন হরশিতা মাধবী।

ভারতের বিপক্ষে ঘরের মাঠে দারুণ পারফরম্যান্স করে এই পুরস্কার জিতেছেন অলরাউন্ডার ভেল্লালাগে। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ ও ওয়েস্ট ইন্ডিজের জয়ডেন সিলসকে।

ভেল্লালাগের অলরাউন্ড নৈপুণ্যে ভর করে শ্রীলঙ্কা ঘরের মাঠে ভারতের বিপক্ষে ১৯৯৭ সালের পর ওয়ানডে সিরিজ জিতে। ব্যাট হাতে তিনি ১০৮ রান করার পাশাপাশি বল হাতে ৭ উইকেট নিয়েছিলেন। প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ক্যারিয়ার সেরা অপরাজিত ৬৭ রান করেন। এরপর বল হাতে রোহিত শর্মা ও শুভমান গিলের উইকেট নেন। দ্বিতীয় ওয়ানডেতে ব্যাট হাতে করেন ৩৯ রান। তৃতীয় ওয়ানডেতে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি। কিন্তু বল হাতে ক্যারিয়ার সেরা বোলিং করে মাত্র ২৭ রানে নেন ৫ উইকেট। এ সময় তিনি কোহলি, রোহিত ও শ্রেয়াস আয়ারের উইকেট নেন।

ভেল্লালাগের আগে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজ (মে, ২০২২), প্রবথ জয়সুরিয়া (জুলাই, ২০২২), ওয়ানিন্দু হাসারাঙ্গা (জুন, ২০২৩) ও কামিন্দু মেন্ডিস (মার্চ, ২০২৪) আইসিসির মাসসেরার পুরস্কার জিতেছিলেন।

কিন্তু এবারই প্রথম শ্রীলঙ্কার নারী ও পুরুষ উভয় বিভাগে আইসিসির মাসসেরা পুরস্কার জিতলো।

নারী ক্রিকেটার মাধবী আয়ারল্যান্ডের অরলা প্রেনডারগাস্ট ও গ্যাবি লিউইসকে পেছনে ফেলে মাসসেরার পুরস্কার জিতেন। আগস্ট মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ পারফরম্যান্স করেছিলেন বাহাতি টপ অর্ডার ব্যাটার। তিন ম্যাচ টি-টোয়েন্টির প্রথমটিতে অপরাজিত ৬৯, দ্বিতীয়টিতে অপরাজিত ৮৬ ও তৃতীয়টিতে ৬৫ রান করেন। এরপর ওয়ানডে সিরিজে প্রথমটিতে ১৯, দ্বিতীয়টিতে ১০৫ ও তৃতীয়টিতে করেন অপরাজিত ৪৮ রান।

এই সফরে চামারি আতাপাত্তু ও বিশ্বি গুণারত্নের পর তৃতীয় কোনো শ্রীলঙ্কান নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি করেন তিনি।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়