ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

দ্বিগুণ হলো নারী বিশ্বকাপের প্রাইজমানি, ফিরলো সমতা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ১৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২০:১৮, ১৭ সেপ্টেম্বর ২০২৪
দ্বিগুণ হলো নারী বিশ্বকাপের প্রাইজমানি, ফিরলো সমতা

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। ২০২৪ আসরের মোট প্রাইজমানির পরিমাণ ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ ডলার ধার্য করা হয়েছে (৯৫ কোটি ১২ লাখ টাকা)। যা ২০২৩ আসরের চেয়ে দ্বিগুণ। শতাংশের হিসেবে যা ২২৫% বৃদ্ধি পেয়েছে। পুরুষদের বিশ্বকাপের প্রাইজমানিও একই। এর মধ্য দিয়ে নারী ও পুরুষদের প্রাইজমানিতে সমতা আনা হলো।

আগামী মাস থেকে শুরু হতে যাওয়া নারী বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ২.৩৪ মিলিয়ন ডলার (প্রায় ২৮ কোটি টাকা) পাবে। যা ২০২৩ আসরের চ্যাম্পিয়ন দলের প্রাইজমানির চেয়ে ১৩৪ শতাংশ বেশি। অস্ট্রেলিয়ার মেয়েরা আগের আসরে চ্যাম্পিয়ন হয়ে পেয়েছিল ১ মিলিয়ন ডলার (প্রায় ১২ কোটি টাকা)।

রানার্স-আপ দলের প্রাইজমানিও ১৩৪ শতাংশ বাড়ানো হয়েছে। রানার্স-আপ হওয়া দল এবার পাবে ১.১৭ মিলিয়ন ডলার (প্রায় ১৪ কোটি টাকা)। সেমিফাইনাল খেলা দল পাবে ৬ লাখ ৬৫ হাজার ডলার (প্রায় ৮ কোটি টাকা)। যা ২০২৩ আসরের চেয়ে প্রায় তিনগুণ।

গ্রুপপর্বে প্রতিটি জয়ের জন্য ৩১ হাজার ১৫৪ ডলার করে পাবে দলগুলো। যা আগের আসরের চেয়ে ৭৮ শতাংশ বেশি। ২০২৩ আসরের গ্রুপপর্বে প্রতিটি জয়ের জন্য দেওয়া হয়েছিল ১৭ হাজার ৫০০ ডলার।

শুধু তাই নয়, যেসব দল গ্রুপপর্ব থেকেই বিদায় নিবে তারাও পাবে কমপক্ষে ১ লাখ ১২ হাজার ৫০০ ডলার। সেক্ষেত্রে দশ দল পাবে ১.১২৫ মিলিয়ন ডলার। পঞ্চম থেকে অষ্টম হওয়া দলগুলোর প্রত্যেকে পাবে ২ লাখ ৭০ হাজার ডলার করে। আর নবম থেকে দশম হওয়া দলগুলো পাবে ১ লাখ ৩৫ হাজার ডলার করে।

মূলত নারী ক্রিকেটের উন্নয়ন ও নারী ক্রিকেটকে এগিয়ে নিতেই প্রাইজমানি বাড়িয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আগামী ৩ অক্টোবর থেকে মাঠে গড়াবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ হবে ২০ অক্টোবর। এবারের আসরে দুই গ্রুপে মোট ১০টি দল অংশ নিবে। ‘এ’ গ্রুপে রয়েছে— অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর ‘বি’ গ্রুপে আছে— বাংলাদেশ, ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়