ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

বীরত্বপূর্ণ শতকে অনন্য রেকর্ড অশ্বিনের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১২, ১৯ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২১:১৮, ১৯ সেপ্টেম্বর ২০২৪
বীরত্বপূর্ণ শতকে অনন্য রেকর্ড অশ্বিনের

রবীচন্দ্রন অশ্বিন

অর্জনটা খুব একটা বড় নয়। তবে অনন্য। এক মাঠে একাধিক সেঞ্চুরি ও একাধিক ফাইফারের অনন্য অর্জন।

চীপকে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন। এই মাঠে এর আগে ইংল্যান্ডের বিপক্ষে তার সেঞ্চুরি ছিল। সেটা ২০২১ সালে। চেন্নাইয়ের এই মাঠে নিজের পঞ্চম টেস্ট খেলতে নেমে অশ্বিন পেলেন দ্বিতীয় শতক। বোলিংয়ে এর আগে চারটি ফাইফার রয়েছে তার। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সমান দুটি করে।

নির্দিষ্ট মাঠে একাধিক ফাইফার ও সেঞ্চুরির রেকর্ড খুব বেশি খেলোয়াড়ের নেই। এর আগে কেবল চারজনই পেরেছেন এমন কিছু। ইয়ান বোথাম লিডসে, ক্রিস ক্রেইন্স ইডেন পার্কে, চেন্নাইয়েই কপিল দেব এবং স্যার গ্যারি সোবার্স হেডিংলিতে এমন কীর্তি গড়েছিলেন। এলিট এই ক্লাবে নাম লিখিয়ে অশ্বিন নিশ্চিতভাবেই উচ্ছ্বসিত হওয়ার কথা।

ব্যক্তিগত রেকর্ডে ব্যক্তিগত অর্জন বাড়ে। কিন্তু অশ্বিন আজ চেন্নাইয়ে যা করেছেন তাতে মান বেঁচেছে ভারতের। লোকেশ রাহুল যখন ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হন তখন ভারতের স্কোর কেবল ১৪৪। ওই সময়ে ক্রিজে আসেন অশ্বিন। সেখান থেকে সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজাকে নিয়ে অবিচ্ছিন্ন ১৯৫ রানের জুটি গড়ার পথে শতক তুলে নেন অশ্বিন। ভারতের স্কোর দিন শেষে ৩৩৯। যা নিশ্চিতভাবেই বাংলাদেশের জন্য অস্বস্তির।

তামিলনাড়ুর ছেলে অশ্বিনের জন্য চেন্নাই হোম গ্রাউন্ড। নিজের ঘরের মাঠে এমন বীরত্বপূর্ণ ইনিংস খেলায় খুশি অশ্বিন। ম্যাচ শেষে প্রোডাকশনকে দেয়া সাক্ষাৎকারে অশ্বিন বলেছেন, ‘নিজের ঘরের মানুষের সামনে খেলতে পারা নিশ্চিতভাবেই আনন্দের। এই মাঠ ভালোবাসায় পরিপূর্ণ থাকে। শেষবার যখন শতক পেয়েছিলাম আপনি রবি শাস্ত্রী তখন আমাদের কোচ ছিলেন। এটা সত্যিই বিশেষ কিছু। ব্যাটিং করে বেশ আনন্দ পেয়েছি। জাদেজা বেশ সাহায্য করেছে। একটা সময়ে আমি বেশ ক্লান্ত হয়ে পড়েছিলাম। বেশ ঘামাচ্ছিলাম। জাদেজা ওই সময়টায় নিজে দায়িত্বটা সামলে নেয়। ও সত্যিই আমাদের জন্য নির্ভরযোগ্য একজন ব্যাটসম্যান। ক্রিজে যাওয়ার পর বলেছিল, আমাদের দুই রান গুলোকে তিন রান নেওয়ার প্রয়োজন নেই। সময় নিয়ে ইনিংস বড় করি। এই তো।’

নির্দিষ্ট মাঠে একাধিক সেঞ্চুরি ও ফাইফার:

খেলোয়াড়  রান  সেঞ্চুরি  উইকেট ৫ উইকেট ভেন্যু
ইয়ান বোথাম ৬৬৮ ৩৩ ৩  হেডিংলি, লিডস
ক্রিস ক্রেইন্স ৫৬৫  ৩৫  ২ ইডেন পার্ক, অকল‌্যান্ড
কপিল দেব ৭০৮ ৪০ এমএ চিদাম্বরম স্টেডিয়াম, চেন্নাই
গ‌্যারি সোবার্স ৩৭৪ ১৯ হেডিংলি, লিডস
রবীচন্দ্রন অশ্বিন ৩৩১* ৩০ এমএ চিদাম্বরম স্টেডিয়াম, চেন্নাই

    
                        

ইয়াসিন/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়