ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ ২০২৪

সরাসরি: জোড়া উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ২০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১২:০৯, ২০ সেপ্টেম্বর ২০২৪
জোড়া উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

:: সংক্ষিপ্ত স্কোর ::
বাংলাদেশ ১ম ইনিংস: ২৬/৩ (৯ ওভার)
ভারত ১ম ইনিংস: ৩৭৬/১০ (৯১.২ ওভার)

মুমিনুলও টিকলেন না
জাকিরের বিদায়ের পরের বলেই বিদায় নিলেন মুমিনুল হক। টানা দুই বলে দুই উইকেট নিয়ে বাংলাদেশকে বিপাকে ফেলছেন আকাশ দিপ। কোন রান না করেই ফিরলেন মুমিনুল।

জাকির আউট হওয়ার পর ক্রিজে এসেছিলেন মুমিনুল হক। আকাশের ফুড লেংথের বলটা তার ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত করলো স্টাম্পে। এ যেন জাকিরের আউটের রিপ্লে।

জাকিরের স্টাম্প ছত্রখান!
জাকির ভালোই খেলছিলেন। তবে বুমরাহ ও সিরাজকে ভালোভাবে সামলাতে পারলেও আকাশ দিপকে সামলাতে পারলেন না। প্রথম বলেই বোল্ড। ৯ম ওভারের প্রথম বলে রাউন্ড দ্য উইকেট থেকে আকাশের অ্যাঙ্গেল ডেলিভারিতে ব্যাট ও প্যাডের ফাঁক গলে বল মাঝের স্টাম্প ফেলে দিয়েছে।

ক্রিজে নাজমুলের সঙ্গী মুমিনুল।

শুরুতেই ফিরলেন সাদমান
বুমরাহকে নিয়ে একটা ভয় ছিল। সেই ভয় সাদমানের মনে ঝেঁকে বসেছিল কিনা কে জানে। বুমরাহর অফ স্টাম্পের বাইরে পিচ করে ভেতরে ঢোকা ডেলিভারি ছেড়ে দেন সাদমান। পেছনে তাকিয়ে দেখেন অফ স্টাম্পের বেল নেই! শুরুতেই বিয়াদ্য নিলেন বাঁহাতি ওপেনার।

৬ বলে ২ রান করেন সাদমান। জাকির হাসানের সঙ্গে যোগ দিতে ক্রিজে নতুন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

হাসানের রেকর্ড
বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ভারতের মাঠে ৫ উইকেট নিলেন হাসান মাহমুদ। চার ম্যাচের ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় ৫ উইকেট। আগেরটি নিয়েছিলেন পাকিস্তানের বিপক্ষে পাকিস্তানের মাটিতে।

বাংলাদেশের পেসারদের মধ্যে দেশের বাইরে একাধিক ৫ উইকেট নেওয়া দ্বিতীয় বোলার হাসান। ২০১৩ সালে জিম্বাবুয়েতে দুইবার ৫ উইকেট নিয়েছিলেন রবিউল ইসলাম শিপলু।

৩৭৬ রানে গুটিয়ে গেল ভারত
তাসকিন অশ্বিনের উইকেটটি নেওয়ার পর ভারতের অল আউট ছিল সময়ের ব্যাপার। হাসান বাকি কাজটা সেরে নেন বুমরাহকে আউট করে। সেই সঙ্গে তুলে নিলেন ব্যাক টু ব্যাক ফাইফার। ভারত প্রথম ইনিংসে গুটিয়ে যায় ৩৭৬ রানে।

৮০ ওভারে ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। আজ ১১.২ ওভার খেলে বাকি ৪ উইকেট হারায় তারা। এর মধ্যে তাসকিন নিয়েছেন ৩ উইকেট, হাসান ১ উইকেট।

ভারতের প্রথম ইনিংসে ১০ উইকেটের মধ্যে ৯টি নিয়েছেন বাংলাদেশের পেসাররা। বাকি ১টি উইকেট স্পিনার মিরাজের।

তাসকিনের স্লোয়ারের ফাঁদে আউট অশ্বিন!
ভারতের ইনিংস চারশর কাছাকাছি পৌছানোর কৃতিত্ব পুরোটাই অশ্বিনের। তার বিদায়ের পরই শেষ হয় ভারতের ইনিংস। তাকে বিদায় করেন তাসকিন। ৯১তম ওভারে তাসকিনের স্লোয়ার তুলে খেলতে গিয়ে ঠিকমতো টাইমিং করতে পারেননি অশ্বিন। মিড অফ থেকে দৌড়ে ক্যাচটি নিয়েছেন নাজমুল। ২ ছক্কা ও ১১ চারে ১৩৩ বলে ১১৩ রানের ইনিংসটি সাজিয়েছেন অশ্বিন।

ক্রিজে বুমরার সঙ্গে শেষ ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজ।

আকাশকেও ফেরালেন তাসকিন
জীবন পেয়ে বেশিক্ষণ টিকতে পারলেন না আকাশ দিপ। তাসকিন আহমেদের বলে বড় শট খেলার চেষ্টায় মিড অফে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে ফিরলেন এই পেসার। যাওয়ার আগে ৩০ বলে ১৭ রান করেন তিনি।

ক্রিজে নতুন ব্যাটসম্যান জাসপ্রিত বুমরাহ। ১২৮ বলে ১১২ রানে অপরাজিত রবিচন্দ্রন অশ্বিন। ৮৯ ওভারে ভারতের সংগ্রহ ৮ উইকেটে ৩৭১ রান।

সাকিবের ক্যাচ মিস
দিনের শুরুতেই নিজের দ্বিতীয় উইকেট পেতে পারতেন তাসকিন আহমেদ। তবে সাকিব সেটা হতে দিলেন না। তার ক্যাচ মিসে বেঁচে গেলেন আকাশ দীপ।

তাসকিনকে তুলে মারতে গিয়ে বল উঁচুতে তুলে ফেলেছিলেন আকাশ। স্কয়ার লেগে থাকা সাকিব পেছনে গিয়ে বল পর্যন্ত পৌঁছালেও বল তার হাত ফসকে গেছে।

ভারতের রান ৭ উইকেটে ৩৫৪। অশ্বিন ১০৭ ও আকাশ দীপ ৯ রানে ব্যাট করছেন।

সকালেই জাদেজাকে ফেরালেন তাসকিন
দ্বিতীয় দিনের সকালেই সাফল্য পেল বাংলাদেশ। তাসকিন আহমেদের হাত ধরে তৃতীয় ওভারেই এলো উইকেট। সেট ব্যাটার রবীন্দ্র জাদেজাকে উইকেটের পেছনে লিটন দাসের ক্যাচ বানিয়ে ফেরান বাংলাদেশী পেসার।

আগের দিনের সঙ্গে কোনো রান যোগ করতে পারেননি জাদেজা। ৮৬ রানেই ফিরলেন ভারতীয় বাঁহাতি। নতুন ব্যাটসম্যান আকাশ দীপ। ভারতের রান ৭ উইকেটে ৩৪৩। অশ্বিন অপরাজিত ১০৬ রানে।

দ্বিতীয় দিনের খেলা শুরু
শুরু হলো চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনের খেলা। আজ বাংলাদেশের লক্ষ্য দ্রুত ভারতকে গুটিয়ে দেওয়া। ভারতের লক্ষ্য আরও এগিয়ে যাওয়া। আজ চিদাম্বরম স্টেডিয়ামে দ্বিতীয় দিনে ব্যাটিং প্রথম দিনের তুলনায় সহজ হবে। কারণ সকালে উইকেটে ময়েশ্চার কম মনে হয়েছে তাঁর কাছে। আর আকাশও পরিস্কার।

ভারতের দুই অপরাজিত ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে নতুন বল সামলাতে হবে দ্বিতীয় দিন সকালে। নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৩৩৯ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে ভারত।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়