ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ ২০২৪

চেন্নাইয়ে অশ্বিনের ঘূর্ণিতে বড় পরাজয় বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ২২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১২:২৪, ২২ সেপ্টেম্বর ২০২৪
চেন্নাইয়ে অশ্বিনের ঘূর্ণিতে বড় পরাজয় বাংলাদেশের

:: সংক্ষিপ্ত স্কোর ::
ভারত ১ম ইনিংস: ৩৭৬/১০ ও ২য় ইনিংস: ২৮৭/৪
বাংলাদেশ ১ম ইনিংস: ১৪৯/১০ ও ২য় ইনিংস: ২৩৪/১০
ফলাফল: ভারত ২৮০ রানে জয়ী।
সিরিজ: দুই ম্যাচ সিরিজে ভারত ১-০ ব্যবধানে এগিয়ে।

পারলো না বাংলাদেশ। চেন্নাই টেস্টে ভারতের বিপক্ষে বড় ব্যবধানে হার মানতে হলো নাজমুল হোসেন শান্তর দলকে। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ২৮০ রানের ব্যবধানে বাংলাদেশকে হারিয়েছে স্বাগতিক ভারত।

ভারতের এই জয়ের পেছনে মূল কারিগর অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। তার সেঞ্চুরি ও ৫ উইকেটের কীর্তিতেই ম্লান হয়ে গেছে শান্তদের পুরো দলের পারফর্ম্যান্স। ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট হাতে ১১৩ রান করার পাশাপাশি বল হাতে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়েছেন অভিজ্ঞ এই তারকা।

আরো পড়ুন:

তৃতীয় দিনের শেষেই বাংলাদেশের হার একপ্রকার লেখা হয়ে গিয়েছিল। তবে উইকেটে সাকিবের সঙ্গে অধিনায়ক শান্ত থাকার আশার আলো দেখেছিল বাংলাদেশ। চতুর্থ দিন সকালেও আক্রমণাত্মক ব্যাটিংয়ে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন সাকিব-শান্ত। তবে বিপদটা বাঁধান সাকিব।

জীবন পেয়েও কাজে লাগাতে পারেননি সাকিব। তার আউটের মধ্যে দিয়ে ব্যাটিং ধ্বসের শুরু। এরপর একে একে ফিরে যান লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, শান্ত, তাসকিন আহমেদরা। তাতেই মাত্র ৪০ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে পরাজয়কে বরণ করে নেয় বাংলাদেশ। দলের পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৮২ রানের ইনিংস খেলেছেন শান্ত। 

ভারতের পক্ষে সর্বোচ্চ ৬ উইকেট নিয়েছেন অশ্বিন। জাদেজা নিয়েছেন ৩ উইকেট। একটি উইকেট নিয়েছেন জাসপ্রীত বুমরাহ।

তাসকিনের আউটে পরাজয় আরও কাছে
সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজের পর আউট হয়ে ফিরেছেন নাজমুল হোসেনও। এরপর চলে গেলেন তাসকিন আহমেদও। ৪ উইকেটে ১৯৪ থেকে বাংলাদেশ হয়ে গেল ৯ উইকেটে ২২৮! ভারতের এখন জয়ের জন্য অপেক্ষা আর ১ উইকেটের।

নাজমুল ফিরলেন ৮২ রান করে
এক প্রান্ত দিয়ে একের পর এক উইকেট পড়তে থাকলেও অন্য প্রান্ত আগলে রাখছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল। শেষ পর্যন্ত তিনিও ফিরে গেলেন। ৮২ রান করে জাদেজার বলে বুমরার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি।

নাজমুলের আউটে ২২৮ রানে অষ্টম উইকেট হারালো বাংলাদেশ।

অশ্বিনকে ছক্কা হাঁকাতে গিয়ে ধরা মিরাজ
প্রথম ঘণ্টাটা বাংলাদেশ ভালোই কাটিয়েছিল। কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৩৬ রান। কিন্তু পানি পানের বিরতি থেকে ফিরে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ।

অশ্বিন চতুর্থ দিনে তার প্রথম ওভার করতে এসে চতুর্থ বলে ফেরান সাকিব আল হাসানকে। এরপর দ্রুতই জাদেজার বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে যান লিটন দাসও। এবার গেলেন মেহেদী হাসান মিরাজ। তাকে ফিরিয়েছেন অশ্বিন।

ভারতীয় স্পিনারকে ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মেরেছিলেন মিরাজ। বল ব্যাটে বলে মিলেনি। লং অনে ধরা পড়ে শেষ হয় মিরাজের ইনিংস। মিরাজের আউটে বাংলাদেশের স্কোর ৭ উইকেটে ২২২।

সাকিবের পর লিটনের বিদায়, চোখ রাঙাচ্ছে পরাজয়
উইকেটের মিছিল শুরু হলে যেন থামতেই চায় না, এটাই বাংলাদেশের খেলার রীতি হয়ে দাঁড়িয়েছে। আরেকবার ব্যাটিং ব্যর্থতায় সেটা প্রমাণ দিলেন লিটন দাস। এক ওভার আগে সাকিব আল হাসানের বিদায়ে তার ব্যাটের দিকে তাকিয়ে ছিল দল। তিনিও একই পথ ধরে হতাশ করলেন।

জাদেজার বলটা একটু বেশি টার্ন নিয়েছিল। ডিফেন্স করতে গিয়ে লাইন হারান লিটন। বল ব্যাটের কোণা চুমু খেয়ে জমা হয় ফার্স্ট স্লিপে দাঁড়ানো রোহিতের হাতে। সহজ ক্যাচ তালুবন্দি করে উল্লাসে মেতে ওঠেন ভারতীয় দলপতি। ১ রান করেছেন লিটন। ক্রিজে নাজমুলের সঙ্গী মিরাজ।

জীবন পেয়েও কাজে লাগাতে পারলেন না সাকিব
অফফর্মের বৃত্তে বন্দি সাকিব আল হাসাব। এমনকি সুযোগে পেয়েও কাজে লাগাতে পারছেন না এই অলরাউন্ডার। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও দিলেন আত্মহুতি। তাকে তুলে নিয়েছেন অশ্বিন।

জাদেজার বলে ক্যাচ মিস করে সাকিবকে জীবন দিয়েছিলেন ঋষভ পন্ত। তবে সেটা কাজে লাগানো হলো না দলের সেরা তারকার। আরেক স্পিনার অশ্বিনের বলে শর্ট লেগে ওত পেতে থাকা জয়সওয়ালের হাতে বন্দি হন সাকিব।

১৭ রানে জীবন পাওয়া সাকিব আর মাত্র ৮ রান যোগ করতে পারেন। ৫৬ বলে খেলেছেন ২৫ রানের ইনিংস। ক্রিজে নাজমুলের  সঙ্গী লিটন দাস।

পন্তের ভুলে বেঁচে গেলেন সাকিব
সাকিবকে জীবন দিলেন ঋষভ পন্ত। বিরাট সুযোগ বলা চলে। জাদেজার বলে ডাউন ড্য উইকেটে চলে এসেছিলেন বাংলাদেশি অলরাউন্ডার। কিন্তু বল তাকে ফাঁকি দিয়ে চলে গেল পন্তের গ্লাভসে। কিন্তু বল গ্লাভসে জমাতে পারলেন না ভারতীয় কিপার। ততোক্ষণে সাকিবও চলে যান দাগের ভেতরে।

সাকিব তখন ১৭ রানে অপরাজিত। জীবন পেয়ে পরের বলেই জাদেজাকে চার হাঁকান এই বাঁহাতি। দেখা যাক, পন্তের হাতে পাওয়া এই সুযোগ কাজে লাগিয়ে কতদূর যেতে পারেন সাকিব।

অসমাপ্ত ওভার সমাপ্ত সিরাজের
তৃতীয় দিন বিকেলে আলোক স্বল্পতার কারণে শেষ ওভার অসমাপ্ত অবস্থায় দিন দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়ার। নিজের ওভারটি শেষ করতে পারেননি মোহাম্মদ সিরাজ। বাকি ছিল চার বল। আজ চতুর্থ দিন সকালে বাকি চার বল করে ওবার শেষ করেন তিনি। 

এই চার বলে কোনো রান নিতে পারেনি বাংলাদেশ। এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৭৭ রান। পিছিয়ে ৩৩৮ রানে।

চতুর্থ দিনের খেলা শুরু
চেন্নাই টেস্টের চর্তুথ দিনের খেলা শুরু হয়েছে। গতকাল আলোক স্বল্পতার কারণে দিনের খেলা একটু আগেভাগেই শেষ হয়েছিল। তবে আজ ঠিক সময়েই খেলা শুরু হয়েছে।

বাংলাদেশের সামনে আজ ম্যাচ বাঁচানোর লরাই। তবে চেন্নাইয়ের উইকেট আজ পেসারদের পক্ষেই কথা বলবে বলে ধারণা। মেঘাচ্ছন্ন আকাশের নিচে ভারতের পেসারদের বাংলাদেশের ব্যাটসম্যানরা কীভাবে সামলাবেন, সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলাদেশ চতুর্থ দিনে ব্যাট করতে নামবে আগের দিনের ৪ উইকেটে ১৫৮ রান নিয়ে। ৫১ রান নিয়ে উইকেটে আছেন অধিনায়ক নাজমুল হোসেন। তাঁর সঙ্গী সাকিব আল হাসানের রান ৫।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়