ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

মুখে রাবার, আঙুলে ঝরছে রক্ত, সাকিবের হয়েছে কী 

ক্রীড়া প্রতিবেদক, চেন্নাই থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৫:২৬, ২২ সেপ্টেম্বর ২০২৪
মুখে রাবার, আঙুলে ঝরছে রক্ত, সাকিবের হয়েছে কী 

ভারতের বিপক্ষে চিপক টেস্টে আলোচনার কেন্দ্রে সাকিব আল হাসান। মাঠে তার অবস্থান দেখে ভারতীয় সংবাদকর্মীদের প্রশ্ন, সাকিব ঠিক আছেন তো? ব্যাটিংয়ের সময় মুখে রাবার ব্যান্ড কামড় দিয়ে রাখা নিয়ে আলোচনার শুরু, মাঝে বোলিং কম করা ও আঙুলের ইনজুরি নিয়ে ওঠে জোরালো সমালোচনা। সাকিবের আসলে হয়েছে কী? 

চতুর্থ দিন প্রথম সেশন শেষের আগেই বাংলাদেশ হেরে যায় ২৮০ রানের ব্যবধানে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার সংবাদ সম্মেলনে ঘুরেফিরে এসেছে সাকিব প্রসঙ্গ। ভারতীয় সংবাদকর্মীরাও জানতে চেয়েছেন সাকিব প্রসঙ্গে। 

এর মধ্যে আজ সকালের ব্যাটিংয়ের সময় জাসপ্রীত বুমরাহর একটি ডেলিভারি লাগে সাকিবের হাতে। এরপর টেপ পেচাতে দেখে আঙুলের ইনজুরি নিয়ে আরও শঙ্কা জাগে। অবশ্য এটা পরে স্পষ্ট করেছেন বাংলাদেশ অধিনায়ক, ‘আঙুলের যে ব্যাপারটা, টেপ পেঁচিয়েছেন। বল লেগেছিল, ওখানে রক্তও ঝড়েছিল। যে কারণে টেপ পেঁচানো।’

আরো পড়ুন:

আরও একটি বিষয় যেটি নিয়ে আলোচনা হচ্ছে, সেটি হলো রাবার কামড়ে ব্যাটিং করা। এটা কেন করা হচ্ছে? বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিকেল টিমের পরামর্শে এটি করছেন সাকিব। মূলত ব্যাটিংয়ের সময়ে হেড পজিশন ঠিক রাখার জন্য এই রাবার ব্যান্ড দেওয়া হয়েছে। যেটি তিনি গলায় ঝুলিয়ে রেখে ব্যাটিংয়ের সময় কামড়ে ধরে রাখেন। 

সব মিলিয়ে কথা ওঠে সাকিবের পারফরম্যান্স নিয়েও। ব্যাট হাতে প্রথম ইনিংসে ৩২ রান করেছেন। যেটি বাংলাদেশের ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ। দ্বিতীয় ইনিংসে আসে ২৫ রান। আর বল হাতে প্রথম ইনিংসে ৮ ওভারে দিয়েছেন ৫০ রান। দ্বিতীয় ইনিংসে ১৩ ওভারে দিয়েছেন ৭৯ রান। দেখা পাননি কোনো উইকেট। 

পারফরম্যান্স নিয়ে প্রশ্নে শান্ত বলেছেন তার কাছে ব্যক্তিগত পারফরম্যান্স মুখ্য না, ‘আমি কখনও নির্দিষ্ট কারো পারফরম্যান্স নিয়ে কথা বলতে স্বাচ্ছ্যন্দবোধ করি না। কারণ খেলাটা দলীয় খেলা। পুরো দলের অবদানেই কিন্তু একটা ম্যাচ জেতা সম্ভব। সব মিলিয়ে আমরা সবাই মিলে যদি অবদান রাখতাম, ভালো কিছু হতো। তো আলাদা করে ব্যক্তিগত কাউকে নিয়ে আমি চিন্তিত নই।’ 

বোলিং কম করা নিয়ে গতকাল ধারাভাষ্যকার মুরালি কার্তিকের ভুল ব্যাখায় সমালোচনা শুরু হয়। মুরালি জানিয়েছিলেন আঙুলের ইনজুরির জন্য বোলিং কম করছেন। পরবর্তী ম্যানেজমেন্ট বিষয়টি অসত্য বলেছেন। আজ শান্ত জানালেন, কেন বোলিং কম করেছেন।

‘সাকিব ভাইয়ের বোলিংয়ের ব্যাপারে, প্রথম ইনিংসে তিন পেসারই দারুণ বোলিং করেছে। তাই তাকে আনার প্রয়োজনই পড়েনি। এক পাশ থেকে মিরাজও ভালো করছিল। এটাই পরিকল্পনা ছিল, পেসারদের যত বেশি করাতে পারি। আমরা ৬টা উইকেটও খুব দ্রুত নিলাম। পরিকল্পনা এটাই ছিল।’

চেন্নাই/রিয়াদ/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়