ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

পঞ্চম দিনের রোমাঞ্চের অপেক্ষায় শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড টেস্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ২২ সেপ্টেম্বর ২০২৪  
পঞ্চম দিনের রোমাঞ্চের অপেক্ষায় শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড টেস্ট

পঞ্চম দিনে গড়ালো শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট। সোমবার (২৩ সেপ্টেম্বর) শেষদিনে জিততে শ্যীলঙ্কার প্রয়োজন মাত্র ২ উইকেট। আর নিউ জিল্যান্ডের প্রয়োজন ৬৮ রান।

আপাতদৃষ্টিতে শ্রীলঙ্কা এগিয়ে আছে মনে হলেও কিউইদের স্বপ্নসারথী হয়ে টিকে আছেন রাচিন রবীন্দ্র। ১৫৮ বল খেলে ৯টি চার ও ১ ছক্কায় ৯১ রানে অপরাজিত আছেন তিনি। তার সঙ্গে ১৫ বল খেলে কোনো রান না করে অপরাজিত আছেন আজাজ প্যাটেল।

শ্রীলঙ্কা ৪ উইকেট হারিয়ে ২৩৭ রান তুলে তৃতীয় দিন শেষ করেছিল। অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৪ ও ধনঞ্জয়া ডি সিলভা সমান রানে অপরাজিত ছিলেন। আজ চতুর্থ দিনে দলীয় সংগ্রহ ২৫০ ছুঁতেই আউট হয়ে যান ধনঞ্জয়া। তিনি ৪ চারে ৪০ রান করেন।

আরো পড়ুন:

এরপর কুসল মেন্ডিস ও ম্যাথুজ দলীয় সংগ্রহকে ২৮৬ পর্যন্ত নেন। এই রানে কুসল ফিরেন ৩ চারে ২৩ রান করে। ২৯২ রানের মাথায় ম্যাথুজ আউট হন ৫ চারে ৫০ করে। এরপর ৩০১ রানের মাথায় রমেশ মেন্ডিস (১) ও একই রানে লাহিরু কুমারা (০) আউট হন। ৩০৯ রানের মাথায় শেষ ব্যাটসম্যান হিসেবে ফিরেন প্রবথ জয়সুরিয়া (১১)। তাতে শ্রীলঙ্কার লিড হয় ২৭৪ রানের। জিততে নিউ জিল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ২৭৫।

বল হাতে নিউ জিল্যান্ডের আজাজ প্যাটেল ৩০ ওভারে ৮ মেডেনসহ ৯০ রান দিয়ে ৬টি উইকেট নেন। এটা তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম পাঁচ উইকেট শিকার। প্রথম ইনিংসে ৬০ রানের বিনিময়ে নিয়েছিলেন ২ উইকেট। ১৭ ওভারে ২ মেডেনসহ ৪৯ রান দিয়ে ৩টি উইকেট নেন উইলিয়াম ও’রুরকে। অপর উইকেটটি নেন মিচেল স্যান্টনার।

টার্গেট তাড়া করতে নেমে ৬ রানেই প্রথম উইকেট হারায় নিউ জিল্যান্ড। ডেভন কনওয়ে (৪) ফিরে যান আসিথা ফার্নান্দোর বলে বোল্ডে হয়ে। এরপর কেন উইলিয়ামসন ও টম লাথাম ৫১ রান পর্যন্ত যান। এই রানে উইলিয়ামসন ফিরেন ৩০ রান করে। প্রবথের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৬৮ রানে যেতে আউট হন লাথামও। তিনি ২৮ রান করে ধনঞ্জয়ার বলে এলবিডব্লিউ হন।

দলীয় সংগ্রহে ১০০ ছোঁয়ার আগে চতুর্থ উইকেট হারায় সফরকারীরা। এবার আউট হন ড্যারিল মিচেল। রমেশ মেন্ডিসের বলে বোল্ড হন ব্যক্তিগত ৮ রানে। সেখান থেকে রাচিন ও টম ব্লানডেল ৫৬ রানের জুটি গড়ে ভালো কিছুর আভাস দেন। কিন্তু দলীয় সংগ্রহ ১৫২ তে যেতেই ব্লানডেল ফিরেন প্রবথের বলে বোল্ড হয়ে। ৪ চারে ৩০ রান করেন তিনি।

গ্লেন ফিলিপস এসে রাচিনের সঙ্গে যোগ দিলে স্বপ্ন দেখতে শুরু করে ব্ল্যাক ক্যাপস শিবির। কিন্তু দলীয় রান যখন ১৭১ তখন ব্যক্তিগত ৪ রানেই প্রবথের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

মিচেল স্যান্টনার এসে রাচিনকে সঙ্গ দিচ্ছিলেন বেশ। তাতে দলীয় সংগ্রহ ১৯৭ পর্যন্ত যায়। এই রানে রমেশের দ্বিতীয় শিকার হয়ে স্যান্টনার ফিরলে আবারও একা হয়ে যান রাচিন। ২০৩ রানের মাথায় নতুন ব্যাটসম্যান টিম সাউদিকেও আউট করেন রমেশ। তাতে শ্রীলঙ্কার সম্ভাবনা আরও বাড়ে। কিন্তু তাদের জয়ের পথে কাঁটা হয়ে আছেন রাচিন। শেষদিন সকালে তাকে ফেরাতে পারলে কাজটা সহজ হয়ে যাবে লঙ্কানদের জন্য। নতুবা বাকি দুই ব্যাটসম্যানকে ফেরালেই চলবে।

এখন দেখার বিষয় রোমাঞ্চকর পঞ্চম দিনে শ্রীলঙ্কা জয় পায়, নাকি তাদের মুখের শিকার ছিনিয়ে নেন ওয়ান ম্যান আর্মি রাচিন রবীন্দ্র।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়