ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

অসাধারণ কীর্তিতে রেকর্ডের পাতায় অশ্বিন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২০:১০, ২২ সেপ্টেম্বর ২০২৪
অসাধারণ কীর্তিতে রেকর্ডের পাতায় অশ্বিন

২৮০ রানের বিশাল ব‌্যবধানে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট হেরেছে বাংলাদেশ। বোলাররা দুই ইনিংসে নিজেদের নৈপূণ‌্য দেখালেও ব‌্যাটসম‌্যানরা ভুগিয়েছে বাংলাদেশকে। অন‌্যদিকে ভারত ঘরের মাঠে পুরোপুরি পেশাদারিত্ব দেখিয়ে পাঁচ সেশন আগে জিতে নিয়েছে চেন্নাই টেস্ট। বেশ কিছু রেকর্ডকে এই ম‌্যাচে সঙ্গী করেছে দুই দল। সেসবে চোখ বুলানো যাক— 

‘৩৭’
রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় ইনিংসে ফাইফারের স্বাদ পেয়েছেন। টেস্ট ক্রিকেটে যা তার ৩৭তম পাঁচ উইকেটের কীর্তি। তাতে এই ফরম‌্যাটে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ফাইফারের রেকর্ডে ভাগ বসালেন এই অফ স্পিনার। ৩৭ পাঁচ উইকেট নিয়ে তার পাশে আছেন শেন ওয়ার্ন। এই ফরম‌্যাটে সবচেয়ে বেশি মুত্তিয়া মুরালিধরন পাঁচ উইকেট পেয়েছেন। অশ্বিন ১৯১ ইনিংসে ৩৭তম পাঁচ উইকেট পেলেন। শেন ওয়ার্ন এই কীর্তি ছুঁয়েছিলেন ২৭৩ ইনিংসে।

‘৬’
ঋষভ পন্ত দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন। ভারতের হয়ে উইকেটরক্ষক ব‌্যাটসম‌্যান হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরি করার রেকর্ডে মাহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়েছেন পন্ত।

আরো পড়ুন:

‘৩৮ বছর ২ দিন’
চেন্নাই টেস্ট খেলার সময় অশ্বিনের বয়স ছিল ৩৮ বছর ২ দিন। ভারতের হয়ে সবচেয়ে বেশি বয়সে টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট পাওয়ার রেকর্ড গড়েছেন অশ্বিন। এর আগে ভিনো মানকাদ সবচেয়ে বেশি বয়সে পাঁচ উইকেট পেয়েছিলেন। তখন তার বয়স ছিল ৩৭ বছর ৩০৬ দিন। ১৯৫৫ সালে পাকিস্তানের বিপক্ষে পেশাওয়ারে পাঁচ উইকেট পেয়েছিলেন তিনি।

‘১’ 
একই ভেন্যুতে সেঞ্চুরি ও পাঁচ উইকেটের কীর্তি দুইবার এর আগে কেউ করতে পারেননি। চীপকে অশ্বিন তা করে দেখালেন। ২০২১ সালে ইংল‌্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির পাশাপাশি পাঁচ উইকেটও পেয়েছিলেন অশ্বিন। এবার বাংলাদেশের বিপক্ষেও একই কীর্তি গড়লেন তিনি।

‘৪’
সেঞ্চুরি ও পাঁচ উইকেটের অসাধারণ ডাবলের রেকর্ডে অশ্বিন নাম লিখালেন চতুর্থবার। তার ওপরে রয়েছেন কেবল স্যার ইয়ান বোথাম। টেস্টে পাঁচবার এই রেকর্ড করেছেন তিনি। 

‘১’
সবচেয়ে বেশি বয়সে একই ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট পাওয়ার অনন্য কীর্তি অশ্বিনের। এর আগে ভারতের পলি উমরিগার ৩৬ বছর ৭ দিনে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭২ রানের ইনিংস খেলার পাশাপাশি পাঁচ উইকেট পেয়েছিলেন।

‘৭’
দ্বিতীয় ইনিংসে অশ্বিন ৬ উইকেট পেয়েছেন ৮৮ রানে। টেস্টের দ্বিতীয় ইনিংসে এটি তার সপ্তম ফাইফারের ঘটনা। রেকর্ডের পাতায় যৌথভাবে মুরালিধরনের সঙ্গে দ্বিতীয় স্থানে আছেন। শীর্ষে আছেন রঙ্গনা হেরাথ। দ্বিতীয় ইনিংসে ১২বার পাঁচ উইকেট পেয়েছেন তিনি।

‘১২’
জাদেজা প্রথম ইনিংসে ৮৬ রান করেছিলেন। দুই ইনিংস মিলিয়ে বল হাতে পেয়েছেন পাঁচ উইকেট। টেস্ট ক্রিকেটে এ নিয়ে ১২বার ম্যাচে পঞ্চাশের বেশি রান ও পাঁচ বা তার বেশি উইকেট পেয়েছেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার। বোথাম এমন কীর্তি করেছেন ১৬ বার। সাকিব ও অশ্বিনের এমন অর্জন আছে ১১টি করে।

‘২০০’
এই টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২০০ সেঞ্চুরির মাইলফলক ছোঁয়া হয়ে গেছে। টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরিটি করেছিলেন গাই হুইটাল। ২০০১ সালে বাংলাদেশের জিম্বাবুয়ে সফরের প্রথম টেস্টে বুলাওয়েতে সেই সেঞ্চুরি করেন জিম্বাবুইয়ান ওপেনার হুইটাল। পন্ত সেঞ্চুরি করে সেটাকে ‘ডাবল সেঞ্চুরিতে’ রূপ দিয়েছেন চেন্নাইয়ে। বাংলাদেশের বিপক্ষে ২০০তম সেঞ্চুরিটি হলো ১৪৫তম টেস্টে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়